scorecardresearch
 

Mamata Banerjee: ফোঁস করার পরামর্শ থেকে জুনিয়ার ডাক্তারদের বার্তা, মমতা যা যা বললেন, একনজরে...

Mamata Banerjee and Abhishek Banerjee Speech: সিবিআই-কে নিশানা করে মমতা বললেন, আমি মা-বাবাকে বলেছিলাম, আমাকে শনিবার পর্যন্ত টাইম দিন। মঙ্গলবারের মধ্যে সিবিআই হয়ে গেল। তার মানে ওরা বিচার চায় না। কেসটা জলে ফেলে দিল। আজ কত দিন হয়ে গেল? আজ ১৬ দিন হয়ে গেল, কোথায় গেল বিচার? জবাব দাও সিবিআই। 

Advertisement
Mamata Banerjee Mamata Banerjee
হাইলাইটস
  • তৃণমূল কংগ্রেস ছাত্র পরিষদের মঞ্চে অভিষেক
  • বার্তা দেবেন মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও
  • মেয়ো রোডে তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবস

আরজি কর কাণ্ড, বিজেপি-র ডাকে বাংলা বনধ, নবান্ন অভিযানে অশান্তি, এহেন আবহে আজ অর্থাত্‍ বুধবার পালিত হচ্ছে তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবস। শাসকদলের ছাত্র সংগঠন তৃণমূল ছাত্র পরিষদ প্রতিষ্ঠা দিবস উপলক্ষে প্রতি বছর ২৮ অগাস্ট সমাবেশ হয় মেয়ো রোডে। রাজ্যের এই উত্তপ্ত পরিস্থিতির আবহে মমতা এবং অভিষেক ছাত্র সংগঠনের মঞ্চ থেকে কী সাংগঠনিক, রাজনৈতিক এবং প্রশাসনিক বার্তা দিলেন, সে দিকে তাকিয়ে রয়েছে বিভিন্ন মহল। রইল প্রতি মুহূর্তের লাইভ আপডেট।

কামড়াতে বলছি না, কিন্তু ফোঁস তো করতে পারেন: মমতা

মমতা বন্দ্যোপাধ্যায় বললেন, আমাকে অনেক গালিগালাজ করেছেন, অসম্মান করেছেন। কিন্তু এদের বিরুদ্ধে বদলা নিইনি। বদলা নয়, বদলের কথা বলেছি। কিন্তু আজ বলছি, এবার যা করার দরকার, ভাল বুঝে করবেন। আমি অশান্তি চাই না, কিন্তু আপনাকে যারা রোজ কামড়াচ্ছেন, তাদের কামড়াতে বলছি না, কিন্তু ফোঁস তো করতে পারেন। আগামী দিন আপনাদের কাজ হল, চক্রান্তকারীদের ফোঁস করতে শিখুন। সহ্যের সীমা ছাড়ালে আমি কী করতে পারি, জানেন না। আমার জন্ম হয়েছে আন্দোলনের মধ্যে দিয়ে। 

আরও পড়ুন

ক্ষমতা থাকলে ভোটে যান: মমতা

মমতা বন্দ্যোপাধ্যায় বললেন, সামনে পুজো, কত গরিব মানুষ সারা বছরের আয় করে পুজোর সময়। সেগুলো বন্ধ করার প্ল্যান করছে। আমি করতে দেব না।  কেউ কেউ বলছে, এটা বাংলাদেশ করবে। মোদীবাবু আপনার দলকে দিয়ে আগুন লাগাচ্ছেন? মনে রাখবেন, বাংলায় আগুন লাগলে, অসম, উত্তর-পূর্ব, দিল্লি, অসমও থেমে থাকবে না। আপনার চেয়ারও থাকবে না। ক্ষমতা থাকলে ভোটে যান। গুলি, ডেডবডি, লাশ নয়। কেন ধর্ষণ বিরোধী কঠোর আইন আনছেন না মোদীবাবু? যতই ফান্ডিং করুন, মনে রাখবেন, ওই ফান্ডিংকে আমরা এন্ডিং করে দেব। আপনারা আগামী শুক্রবার কলেজের গেটে গেটে ফাঁসির দাবিতে ছাত্র-ছাত্রীরা আন্দোলন করবেন। আমি তৃণমূল ছাত্র পরিষদ শুধু নয়, সব নেতা, সাংসদ, মন্ত্রীরাও থাকবেন। ব্লক প্রেসিডেন্টদের বলছি, শনিবার সব ব্লকে ব্লকে মিছিল হবে, ধর্না হবে, বেলা দুটো থেকে সন্ধে ৬টা পর্যন্ত ধর্না হবে। ১ সেপ্টেম্বর ফাঁসির দাবি ও কঠোর আইনের দাবিতে চন্দ্রিমার নেতৃত্বে সব জায়গায় ধর্না করবেন মহিলারা। 

Advertisement

এবার আস্তে আস্তে কাজে যোগ দিন, ডাক্তারদের বার্তা মমতার

আন্দোলনকারী ডাক্তারদের উদ্দেশ্যে মমতা বললেন, আপনারা তো মানুষকে সেবা দেওয়ার জন্য অঙ্গীকারবদ্ধ। সুপ্রিম কোর্টও অনুরোধ করেছে। অনেক গরিব মানুষ পরিষেবা না পেয়ে মারা গিয়েছে। জুনিয়ার ডাক্তারদের আমি কথা দিচ্ছি, আপনারা আন্দোলন করেছেন, আমি কোনও ব্যবস্থা নেব না। কিন্তু এবার আস্তে আস্তে কাজে যোগ দিন। নইলে সুপ্রিম কোর্ট বলে দিয়েছে, রাজ্যের হাতে পাওয়ার আছে। পরিষেবা স্বাভাবিক করার। আমি চাই না, তা করতে।

আজ ১৬ দিন হয়ে গেল, কোথায় গেল বিচার?

সিবিআই-কে নিশানা করে মমতা বললেন, আমি মা-বাবাকে বলেছিলাম, আমাকে শনিবার পর্যন্ত টাইম দিন। মঙ্গলবারের মধ্যে সিবিআই হয়ে গেল। তার মানে ওরা বিচার চায় না। কেসটা জলে ফেলে দিল। আজ কত দিন হয়ে গেল? আজ ১৬ দিন হয়ে গেল, কোথায় গেল বিচার? জবাব দাও সিবিআই। 

আগামী সপ্তাহে বিল আনব বিধানসভায়: মমতা

মমতা বন্দ্যোপাধ্যায় বললেন, নামটা হচ্ছে এআই, ধরুন আমার গলা নয়, কিন্তু আমাকে দাঁড় করিয়ে আমার গলা দিয়ে কিছু বলিয়ে দেবে। আসল সত্যটা যখন জানতে পারবেন, তখন দেখবেন দুদিন পেরিয়ে গেছে। আগুন লেগে গেছে। বিজেপি এটা করছে। আমি বলে যাচ্ছি, আমি আগামী সপ্তাহে বিধানসভায় আগামী ১০ দিনের মধ্যে ধর্ষকের ফাঁসি চাই, বিল পাশ করে রাজ্যপালের কাছে পাঠাবো। রাজাবাবু কিছু না করলে রাজভবনে গিয়ে বসে থাকবে মেয়েরা ঘণ্টার পর ঘণ্টা। আপনি আবার বড় বড় কথা বলেন। আপনার রাজভবনের মহিলা কর্মীকে আপনি নির্যাতন করেন। লজ্জা নেই। কাল কারা এসেছিল আন্দোলনে? ছাত্র-ছাত্রী তোমাদের সঙ্গে নেই। এরা কোথা থেকে এসেছে? বাংলা সবাইকে গ্রহণ করে, কিন্তু কেউ যদি বাইরের রাজ্য থেকে বাংলাকে অশান্ত করবেন, তাপরা মনে রাখবেন, বাংলার মানুষ মেনে নেবে না। কোর্ট কী করবে, আমি জানি না, মানুষ শাস্তি দেবে। 

'এত তাড়াহুড়ো কিসের?'

মমতা বন্দ্যোপাধ্যায় বললেন, এত তাড়াহুড়ো কিসের। কদিন আগেও তো চারটি উপনির্বাচনে হেরেছো। তাতেও শিক্ষা নেই। আমি একজন আইনজীবী হিসেবে জিগ্গেস করছি, বলুন, মহারাষ্ট্রে কোর্ট বনধকে নিষিদ্ধ করেছে, কেরল হাইকোর্ট তার আগে বনধকে নিষিদ্ধ করেছে। আমি আইনজীবীদের বলব, মনে রাখবেন, বিজেপি-কে কোর্টে এই জায়গাটা ছেড়ে দেবেন না। মানুষ যেন বিচার পায়। আমি ঝাড়গ্রামে ছিলাম, ৯ তারিখ বিকেলে ফিরছিলাম। আমার কাছে খবর আসে। আমি পরিবার ও পুলিশের সঙ্গে কথা বলে যা যা করণীয়, সব করেছি। আমরা চেয়েছিলাম, ৭ দিনের মধ্যে ফাস্ট ট্র্যাক কোর্টের মাধ্যমে ফাঁসি করে দেব। কামদুনি কেসেও আমরা ফাঁসি চেয়েছিলাম। 

 আজ বিজেপি জেনেশুনে বনধ ডেকেছে, কারণ ওদের ডেডবডি চাই: মমতা বন্দ্যোপাধ্যায় 

তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বললেন, আজকের দিনটি আমরা উত্‍সর্গ করছি, সমাজে যাঁরা নির্যাতিত হয়েছেন, বিশেষ করে আরজি কর-এর নির্যাতিত বোনটি। এই কদিনে উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, অসমে আমি সকল নির্যাতিত পরিবারকে আমি এই  দিনটি উত্‍সর্গ করছি। আজ বিজেপি জেনেশুনে বনধ ডেকেছে, কারণ ওদের ডেডবডি চাই। আমরা দোষীদের ফাঁসি চাই, বিচার চাই। আর ওরা কিন্তু আন্দোলনের নামে চক্রান্তের খেলায় নেমেছে। আমি তাদের ধিক্কার জানাই। রেলের সিগনাল ইচ্ছে করে দেরি করা হয়েছে। কারণ, রেল, ইডি, ইনসাফ, সব বিজেপি চালায়। বিজেপি পার্টি একটা দলদাসের সরকার। এদের মতো অহংকারী, কুতসাকারী, অপপ্রচারকারী আমি কোনও দিনও দেখিনি। আমরাও ছাত্র রাজনীতি করেছি। আমরা বনধের রাজনীতিতে বিশ্বাস করি না। বনধ করলে আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে বনধ করো। উত্তরপ্রদেশ, রাজস্থান, অসম, মধ্যপ্রদেশ, মণিপুরের ঘটনায় পদত্যাগ করেনি। মণিপুরে পরিবারগুলির সঙ্গে দেখা পর্যন্ত করেনি। 

Advertisement

ছাত্র সংসদ নির্বাচনে ৫৫ শতাংশ আসনে মেয়েরা যাতে সংরক্ষণ পান

অভিষেক বন্দ্যোপাধ্যায় বললেন, আমরা কেন্দ্রকে দলগত ভাবে চিঠি লিখব, দলমত নির্বিশেষে সবাইকে অনুরোধ করছি, সমাজে যদি পরিবর্তন আনতে হয়, আমাদের চাই ধর্ষণ বিরোধী কঠোর আইন। প্রাইভেট মেম্বার বিল বুক করে প্রয়োজনে এই আইন তৈরি করব। আগামিদিন ছাত্র সংসদ নির্বাচনে ৫৫ শতাংশ আসনে মেয়েরা যাতে সংরক্ষণ পান, আমরা তা সুনিশ্চিত করব।

দু বছর ধরে আমাদের দলের প্রাক্তন মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় জেলে: অভিষেক

অভিষেক বন্দ্যোপাধ্যায় বললেন, আমাদের একটাই দাবি, দিল্লি সরকার ধর্ষণ বিরোধী আইন আনুক। আমরা চাই, যারা এই নারকীয় ঘটনার সঙ্গে যুক্ত, তাদের সমাজে থাকার অধিকার নেই। ৯ তারিখ ঘটনা ঘটেছে, ১০ তারিখ মুখ্যমন্ত্রী বলেছেন, কেস সিবিআই নিতে পারে চাইলে। আজ ১৪ দিন ধরে সিবিআই তদন্ত করছে। সারদা কাণ্ডে ১০ বছর ধরে তদন্ত করছে, এখনও চার্জশিট জমা পড়েনি। দু বছর ধরে আমাদের দলের প্রাক্তন মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় জেলে, কী বিচার হয়েছে? আমি আপনাদের বলছি, বিচার তবেই হবে যদি ধর্ষণ বিরোধী আইন আসে। ধর্ষণ বিরোধী আইন আগামী ৩-৪ মাসে না এলে, দিল্লিতে আমরা বৃহত্তর আন্দোলন করব। 

এই আন্দোলন আমরা দিল্লি নিয়ে যাব

অভিষেকের কথায়, এই আন্দোলন আমরা দিল্লি নিয়ে যাবো। শুরু তুমি করেছো, শেষ আমরা করব। সুকান্ত মজুমদার, শুভেন্দু অধিকারীদের বলছি, বুকের পাটা থাকলে বীরেন সিং, যোগী আদিত্যনাথের পদত্যাগ দাবি করুন। 

আজ বনধ ডেকেছে বিচারের দাবিতে নয়

অভিষেক বললেন, আজ বনধ ডেকেছে বিচারের দাবিতে নয়। গতকাল যারা সরকারি সম্পত্তি ভাঙচুর করে, অশান্তি করে গ্রেফতার হয়েছে, তাদের ছাড়াতে বিজেপি বনধ ডেকেছে।

সন্দীপ ঘোষকে কেন গ্রেফতারি করতে পারলেন না, জবাব দিন

অভিষেক বললেন, যারা সন্দীপ ঘোষের গ্রেফতারি চাইছিল, তারা আরজি কর ঘটনায় কেন এখনও সন্দীপ ঘোষকে গ্রেফতার করতে পারল না। তার জবাব দিক সিবিআই। 

নারী নির্যাতনের বিরুদ্ধে কঠোর আইন সংসদে আসা উচিত: অভিষেক

পারলে উত্তরপ্রদেশে, মধ্যপ্রদেশ, রাজস্থান, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীদের পদত্যাগ দাবি করুন। তারপর মমতা বন্দ্যোপাধ্যায়ের পদত্যাগ দাবি করবেন। নারী নির্যাতনের বিরুদ্ধে কঠোর আইন সংসদে আসা উচিত কিনা বলুন। বিজেপি-কে বলছি, প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে ধর্ষণের বিরুদ্ধে কঠোর আইন আনার দাবি জানান, ক্ষমতা থাকলে। এই আইন এলে সবচেয়ে আগে জেলে যাবে বিজেপি শাসিত রাজ্যগুলির নেতারা। এমন সব ছাত্র বিএসই-তে সায়েন্স নিয়ে কমার্স পড়ছি, কেউ বলছে, ১১-এ পড়ি, স্কুলের নাম জানি না। ১৪ অগাস্ট মেয়েরা দখলের যে ডাক দিয়েছিলেন, তাকে আমরা সম্মান জানাই। 

একটা দুর্ভাগ্যজনক ঘটনাকে কেন্দ্র করে যখন গোটা দেশ বিচার চাইছে: অভিষেক বন্দ্যোপাধ্যায়

অভিষেক বন্দ্যোপাধ্যায় বললেন, যাঁরা আজকের এই কর্মনাশা, সর্বনাশা বনধকে উপেক্ষা করে এসেছেন, তাঁদের সবাইকে শ্রদ্ধা জানাচ্ছি। বিজেপি ১২ ঘণ্টার বাংলা বনধ ডেকেছিল। আমরা ২০১১ সাল থেকে আমরা বনধের বিরুদ্ধে। বাংলাকে যারা অচল করতে চাইছেন, সেই রাজনীতির বিরুদ্ধে। প্রতি ২৮ অগাস্ট পারলে আপনারা বনধ ডাকুন। আজ সমাবেশে যে সংখ্যায় ছাত্র যুবরা উপস্থিত হয়েছেন, গত সব ২৮ অগাস্ট কর্মসূচির রেকর্ড। যত কুতসা, ষড়যন্ত্র হয়েছে, তৃণমূল কংগ্রেস তত শক্তিশালী হয়েছে। একটা দুর্ভাগ্যজনক ঘটনাকে কেন্দ্র করে যখন গোটা দেশ বিচার চাইছে, সেই ঘটনা কেন্দ্র করে আজ যারা রাজনীতি করছে, লাশের রাজনীতি করছে, বাংলার মানুষের সামনে তাদের প্রকৃত চেহারা বেরিয়ে পড়েছে। যারা সন্দেশখালি করে, তাদের নারী সুরক্ষা নিয়ে কথা বলার অধিকার নেই। যাদের আমলে হাথরস, উন্নাও হয়েছে, তাদের কাছে নারী সুরক্ষা, যারা মমতা বন্দ্যোপাধ্যায়ের পদত্যাগ দাবি করছেন, তাদের বলি, গত ১০ বছরে মহিলাদের বিরুদ্ধে সবচেয়ে বেশি অত্যাচার হয়েছে, তা হল উত্তরপ্রদেশে, মধ্যপ্রদেশ, রাজস্থান, মহারাষ্ট্র। এনসিআরবি রিপোর্ট বলছে। 

Advertisement

আরজি কর-র ঘটনার প্রতিবাদ নিয়ে নোংরা রাজনীতি করছে বিজেপি: সায়নী ঘোষ

আরজি কর কাণ্ডের প্রতিবাদে যে সাধারণ মানুষ পথে নেমেছিলেন, তা এক মিনিটে ধুলোয় মিশিয়ে দিল বিজেপি। মিথ্যে রটনা রটিয়ে, মানুষকে বিভ্রান্ত করে ধর্মের তাস খেলে বাংলায় ক্ষমতায় আসা যাবে না। গোটা দেশে বিজেপি ধর্মের নামে যে নোংরামি করে, বাংলায় তা করতে পারবে না। একজন মহিলার হয়ে বিচার আমরা সবাই চাই। আমরা নির্ভয়ার যেমন বিচার চাই, তেমনই অভয়ার জন্যও বিচার চাই। মণিপুর, হাথরসের জন্যও বিচার চাই।  

তৃণমূল কংগ্রেস ছাত্র পরিষদের মঞ্চে অভিষেক

তৃণমূল কংগ্রেসের প্রতিষ্ঠা দিবসে আজ মঞ্চে অভিষেক বন্দ্যোপাধ্যায়। 

Advertisement