scorecardresearch
 

ভ্যাকসিন নিয়ে ভয় ও বিভ্রান্তি, টিকা নেননি মমিনপুরের বহু ব্যবসায়ী

যত বেশি সংখ্যাক মানুষকে টিকা দেওয়া যায়, সেই চেষ্টা চালিয়ে যাচ্ছে কেন্দ্রীয় সরকার। একই চেষ্টা রাজ্য সরকারেরও। বাংলাতেও লাগাতার চলছে ভ্যাকসিনেশান কর্মসূচি। তা সত্ত্বেও এখনও অনেক মানুষের মধ্যে রয়েছে টিকা নিয়ে ভয় ও বিভ্রান্তি। আর সেই প্রমাণই পাওয়া গেল কলকাতার মমিনপুর (Mominpur) অঞ্চলে। 

Advertisement
ভ্যাকসিন নিয়ে বিভ্রান্তি ব্যবসায়ীদের একাংশের ভ্যাকসিন নিয়ে বিভ্রান্তি ব্যবসায়ীদের একাংশের
হাইলাইটস
  • টিকারণের মাঝেই রয়েছে বিভ্রান্তি
  • মমিনপুরে ব্যবসায়ীদের একাংশের মধ্যে টিকা নিয়ে ভয়
  • অনেকেই এখনও নেননি ভ্যাকসিন

দেশজুড়ে চলছে টিকাকরণ (Vaccination) অভিযান। যত বেশি সংখ্যাক মানুষকে টিকা দেওয়া যায়, সেই চেষ্টা চালিয়ে যাচ্ছে কেন্দ্রীয় সরকার। একই চেষ্টা রাজ্য সরকারেরও। বাংলাতেও লাগাতার চলছে ভ্যাকসিনেশান কর্মসূচি। তা সত্ত্বেও এখনও অনেক মানুষের মধ্যে রয়েছে টিকা নিয়ে ভয় ও বিভ্রান্তি। আর সেই প্রমাণই পাওয়া গেল কলকাতার মমিনপুর (Mominpur) অঞ্চলে। 

এলাকার একটি বাজারের ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে দেখা গেলে অনেকেই এখনও পর্যন্ত ভ্যাকসিন নেননি। আর তার নেপথ্যে রয়েছে ভয় ও বেশ কিছু বিভ্রান্তি। এলাকার বছর ৪৫-এর ব্যবসায়ী মহম্মদ সেলিমের ধারনা ভ্যাকসিন নিলে মৃত্যু হতে পারে। ভ্যাকসিন নেওয়ার পরে কারও কারও অন্যান্য সমস্যাও দেখা দিয়েছে বলেও ধারনা তাঁরা। সেলিম বলেন, তিনি শুনেছেন ভ্যাকসিন নিলে মানুষ জ্বরে আক্রান্ত হচ্ছেন, নপুংসক হয়ে যাচ্ছেন। এমনকী মারাও যাচ্ছেন। তাই তিনি ভয় পেয়ে গিয়েছেন। 

সাব্বির আলি মোল্লা নামে এক মাংস বিক্রেতা জানালেন, তিনি ফেসবুকে একটি পোস্ট দেখেছিলেন যেখানে লেখাছিল ভ্যাকসিন নিলে ২ বছরের মধ্যে মানুষ মারা যেতে পারেন। যদিও পরে অসম পুলিশ ওই পোস্টটিকে ভুয়ো বলে চিহ্নিত করে। সাব্বির বলেন, জার্মানির এক নোবেল জয়ীর একটি পোস্ট ভাইরাল হয়েছিল, যেখানে লেখাছিল ভ্যাকসিন নিলে ২ বছরের মধ্যে মানুষ মারা যাচ্ছেন। তিনি আরও বলেন, ২টি ভ্যাকসিন রয়েছে কোভিশ্লিড ও কোভ্যাকসিন। কেউ বলছেন প্রথম ডোজের ৪ সপ্তাহ পরে দ্বিতীয় ডোজ নেওয়া উচিত, কেউ বলছেন ৮ সপ্তাহ পরে। এক্ষেত্রে তিনি বিভ্রান্তির মধ্যে রয়েছেন বলেই জানালেন ওই মাংস বিক্রেতা। 

তবে বাজার কমিটির সাধারণ সম্পাদক জানাচ্ছেন, প্রায় ৭০ শতাংশ ব্যবসায়ী ইতিমধ্যেই ভ্যাকসিন নিয়েছেন। কেউ কেউ ভয় পাচ্ছেন। তবে ভ্যাকসিন যে ক্ষতিকারক নয় তা বোঝানোর চেষ্টা হচ্ছে। এক্ষেত্রে সোশ্যাল মিডিয়ায় ভুয়ো খবরের কারণেই মানুষ ভয় পাচ্ছেন বলে মনে করেন বাজার কমিটির সাধারণ সম্পাদক। 

Advertisement

 

Advertisement