scorecardresearch
 

কলকাতা ট্রাম UNESCO স্বীকৃতি পাবে? আবেদনের ভাবনা হাইকোর্টের কমিটির

এবার কলকাতার ট্রামেরও ইউনেস্কো ট্যাগ পাওয়ার সম্ভাবনার জল্পনা শুরু হল। ট্রাম সংরক্ষণে তৈরি হাইকোর্টের কমিটি মনে করছে কলকাতার ট্রাম যাতে ইউনেস্কোর ট্যাগ পায়, সেজন্য আবেদন করা উচিত। ট্রামের উপর কলকাতা হাইকোর্ট-নিযুক্ত ওই উপদেষ্টা কমিটি সোমবার তাদের প্রথম বৈঠকে ওই সিদ্ধান্ত নিয়ে সর্বসম্মতভাবে সম্মত হয়েছে৷ প্রধান বিচারপতির নেতৃত্বে একটি বেঞ্চ। চলতি মাসের শুরুতে কমিটির সদস্যদের নিয়োগ করেছিলেন।

Advertisement
সংগৃহীত ছবি। সংগৃহীত ছবি।
হাইলাইটস
  • এবার কলকাতার ট্রামেরও ইউনেস্কো ট্যাগ পাওয়ার সম্ভাবনার জল্পনা শুরু হল।
  • ট্রাম সংরক্ষণে তৈরি হাইকোর্টের কমিটি মনে করছে কলকাতার ট্রাম যাতে ইউনেস্কোর ট্যাগ পায়, সেজন্য আবেদন করা উচিত।

এবার কলকাতার ট্রামেরও ইউনেস্কো ট্যাগ পাওয়ার সম্ভাবনার জল্পনা শুরু হল। ট্রাম সংরক্ষণে তৈরি হাইকোর্টের কমিটি মনে করছে কলকাতার ট্রাম যাতে ইউনেস্কোর ট্যাগ পায়, সেজন্য আবেদন করা উচিত। ট্রামের উপর কলকাতা হাইকোর্ট-নিযুক্ত ওই উপদেষ্টা কমিটি সোমবার তাদের প্রথম বৈঠকে ওই সিদ্ধান্ত নিয়ে সর্বসম্মতভাবে সম্মত হয়েছে৷ প্রধান বিচারপতির নেতৃত্বে একটি বেঞ্চ। চলতি মাসের শুরুতে কমিটির সদস্যদের নিয়োগ করেছিলেন।

কমিটি সম্মত হয়েছে যে শহরের জন্য একটি ব্যাপক গতিশীলতা পরিকল্পনা তৈরি করা উচিত এবং ট্রামগুলিকে পাবলিক ট্রান্সপোর্টের অন্যান্য পদ্ধতি থেকে বিচ্ছিন্ন না করে এর একটি অংশ হিসেবে রাখা উচিত। কমিটি তরফে পুলিশ, পাবলিক ওয়ার্কস ডিপার্টমেন্ট (পিডব্লিউডি) এবং কলকাতা পুরসভা-র মতামত চাওয়া হবে এবং সংস্থাগুলিকে তাদের প্রতিনিধিদের পরবর্তী সভায় পাঠানোর জন্য অনুরোধ করা হবে। কিছু সদস্য প্রস্তাব করেন যে নির্দিষ্ট সমাধান প্রদানে দক্ষতাসম্পন্ন ব্যক্তিদের সভায় আমন্ত্রণ জানানো উচিত।

তবে, সবাই একমত যে কলকাতার ট্রাম একটি ইউনেস্কো হেরিটেজ ট্যাগ প্রাপ্য। কমিটি বিষয়টিতে আবেদন করবে।
আদালত জুন মাসে রাজ্য সরকারকে একটি কমিটি গঠন করতে বলেছিল যা ট্রামগুলি কীভাবে সংরক্ষণ করা যায় তা খতিয়ে দেখবে। রাজ্য পরিবহণ দফতর ১৪ সদস্যের একটি কমিটি তৈরি করে আদালতে নাম জমা দিয়েছে। আদালত ১৪ জনের মধ্যে কয়েকজনকে নির্বাচন করে এবং একজন নতুন সদস্যকে যুক্ত করে।

আরও পড়ুন

কমিটি ট্রাম বহরের আধুনিকীকরণের প্রয়োজনীয়তা নিয়েও আলোচনা করেছে এবং যাত্রীরা ট্রামকে পাবলিক ট্রান্সপোর্ট হিসেবে ব্যবহার করতে চায় কিনা সে বিষয়ে একটি সমীক্ষা করেছে। অনেক সদস্য বিশ্বাস করেন যে, একটি প্রচার করা হচ্ছে যে ট্রামের অল্প সংখ্যক যাত্রী আছে। কিন্তু সমীক্ষায় অন্য ছবিও উঠে আসতে পারে।
 

 

Advertisement

TAGS:
Advertisement