scorecardresearch
 

WB Anthem: সরকারি অনুষ্ঠানে বাধ্যতামূলক রাজ্য সঙ্গীত, পয়লায় বাংলা দিবস, নির্দেশিকা নবান্নের

রাজ্যে সরকারি সব অনুষ্ঠানে এবার থেকে গাইতে হবে রাজ্য সঙ্গীত। এবং পয়লা বৈশাখ দিনটিকে পালন করতে হবে রাজ্য দিবস হিসেবে।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • রাজ্যে সরকারি সব অনুষ্ঠানে এবার থেকে গাইতে হবে রাজ্য সঙ্গীত।
  • এবং পয়লা বৈশাখ দিনটিকে পালন করতে হবে রাজ্য দিবস হিসেবে।

রাজ্যে সরকারি সব অনুষ্ঠানে এবার থেকে গাইতে হবে রাজ্য সঙ্গীত। এবং পয়লা বৈশাখ দিনটিকে পালন করতে হবে রাজ্য দিবস হিসেবে। শনিবার বিজ্ঞপ্তি জারি করে জানান হয়েছে নবান্নের তরফে। বিজ্ঞপ্তি অনুযায়ী, রাজ্য সরকারের সমস্ত অনুষ্ঠান, কর্মসূচির শুরুতে গাইতে হবে ‘রাজ্য সঙ্গীত’। এবং প্রতি বছর ‘বাংলা দিবস’ পালন করা হবে।

বিধানসভায় গৃহীত প্রস্তাব অনুযায়ী ১ বৈশাখ দিনটিই পালিত হবে রাজ্য দিবস হিসাবে। রাজ্য সঙ্গীতের ক্ষেত্রে নির্দেশিকা, রাজ্য সরকারের সমস্ত অনুষ্ঠান, কর্মসূচির শুরুতে এক মিনিট ৫৯ সেকেন্ড ধরে গাইতে হবে ‘রাজ্য সঙ্গীত’। এবং অনুষ্ঠানের শেষে গাইতে হবে জাতীয় সঙ্গীত। দুই গানের ক্ষেত্রেই উঠে দাঁড়াতে হবে।

চলতি বছর সেপ্টেম্বর মাসে বিধানসভায় প্রস্তাব এনে রাজ্য দিবস এবং রাজ্য সঙ্গীত অনুমোদন করায় তৃণমূল সরকার। ‘বাংলা দিবস’ হিসাবে বেছে নেওয়া হল পয়লা বৈশাখকেই। সেই সঙ্গে বাংলার রাজ্য গান হিসাবে বেছে নেওয়া হয়েছে রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা ‘বাংলার মাটি-বাংলার জল…’ গানটিকে।

আরও পড়ুন

সদ্য শেষ হওয়া কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও গাওয়া হয়েছিল রাজ্য গান। স্পেনে শিল্প সম্মেলনে গিয়েও রাজ্য সঙ্গীত গান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চলচ্চিত্র উৎসবে ‘বাংলার মাটি বাংলার জল’-এ গলা মেলান খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উঠে দাঁড়ান সলমন খান, অনিল কাপুর, মহেশ ভাট, শত্রুঘ্ন সিনহা, সোনাক্ষী সিনহা, সৌরভ গঙ্গোপাধ্যায়ের মতো তারকারা। 

 

Advertisement