scorecardresearch
 

Bengal By Election Result: উপনির্বাচনে হাতে থাকা ৩ আসনই হারাল BJP, বিধানসভায় ৭৭ থেকে কমে কত হল?

লোকসভা ভোটে বাংলায় ৬টি আসন কমেছিল বিজেপির। এবার বিধানসভাতেও আসন সংখ্যা কমল গেরুয়া শিবিরের। এদিকে লোকসভা নির্বাচনে ব্যাপক সাফল্যের পর বিধানসভার ৪টি আসনের উপনির্বাচনেও জিতল তৃণমূল। এই চারটি আসনের মধ্যে তিনটি ছিল বিজেপির আর একটি ছিল তৃণমূলের দখলে।

Advertisement
বঙ্গে লোকসভার পর বিধানসভাতেও আসন মাইনাস BJP-র বঙ্গে লোকসভার পর বিধানসভাতেও আসন মাইনাস BJP-র

লোকসভা ভোটে বাংলায় ৬টি আসন কমেছিল বিজেপির। এবার বিধানসভাতেও আসন সংখ্যা কমল গেরুয়া শিবিরের। এদিকে  লোকসভা নির্বাচনে ব্যাপক সাফল্যের পর বিধানসভার ৪টি আসনের উপনির্বাচনেও জিতল তৃণমূল। এই চারটি আসনের মধ্যে তিনটি ছিল বিজেপির আর একটি ছিল তৃণমূলের দখলে।

আজ দেশ জুড়ে ১৩টি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের ফল ঘোষণা হল। বাংলার   রায়গঞ্জ, রানাঘাট দক্ষিণ, বাগদা এবং মানিকতলায় উপ-নির্বাচনের ভোটের ফলাফল গেল ঘাসফুল শিবিরের দিকে। এই চার আসনেই অনায়াসে জয়ী হল তৃণমূল। প্রসঙ্গত, ২০২১ সালের বিধানসভা নির্বাচন এবং ২০২৪ সালের লোকসভা নির্বাচনের নিরিখে এই আসনগুলির মধ্যে ৩-১ ব্যবধানে এগিয়ে ছিল বিজেপি। তবে উপনির্বাচনে এই সবকটি আসন ছিনিয়ে নেওয়ার জন্যে প্রেস্টিজ ফাইটে নেমেছিল শাসকদল তৃণমূল কংগ্রেস। আর সেই লড়াই শেষে বাংলায় উড়েছে সবুজ আবির।

 রানাঘাট দক্ষিণ আসনে তৃণমূল প্রার্থী মুকুটমণি অধিকারী, বাগদায় মধুপর্ণা ঠাকুর, মানিকতলায় সুপ্তি পান্ডে এবং রায়গঞ্জে তৃণমূল প্রার্থী কৃষ্ণ কল্যাণী জয়ী হয়েছেন। এই চার আসনে এর আগে জয়ী ছিলেন মানিকতলায় সাধন পান্ডে, রানাঘাট দক্ষিণ মুকুট মণি অধিকারী, বাগদা বিশ্বজিৎ দাস ও রায়গঞ্জে কৃষ্ণ কল্যাণী। এদিকে পশ্চিমবঙ্গ ছাড়াও আরও একাধিক রাজ্যের বিধানসভা আসনে উপনির্বাচনের ফল প্রকাশিত হয় আজ। সেখানেও বিজেপির শোচনীয় অবস্থা।

আরও পড়ুন

 রাজ্যের বিধানসভায় তৃণমূলের আসন ছিল ২১১। জিতে সেই আসনসংখ্যা বেড়ে দাঁড়াল ২১৪। আর বিজেপির আসন সংখ্যা আরও কমে ৭৪–এ দাঁড়াচ্ছে। পশ্চিমবঙ্গ বিধানসভায় ২৯৪ আসন রয়েছে। ২০২১ সালে ৭৭টি আসনে জিতেছিল বিজেপি। 

Advertisement