scorecardresearch
 

Buddhadeb Bhattacharjee Health Updates: ভেন্টিলেশনেই বুদ্ধদেব ভট্টাচার্য, এখন কেমন আছেন? LATEST UPDATE

Buddhadeb Bhattacharjee Health Updates: শনিবার থেকে উদ্বেগে রয়েছেন রাজ্যের মানুষ। গুরুতর অসুস্থ বাংলার প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের চিকিৎসা চলছে আলিপুরের এক বেসরকারি হাসপাতালে। রক্তে অক্সিজেনের মাত্রা কমার পাশাপাশি তাঁর শ্বাসকষ্টের সমস্যাও দেখা দিয়েছিল। রবিবার সকালে কেমন আছেন তিনি? হাসপাতালের তরফে জানানো হয়েছে, এখনও সঙ্কটজনক অবস্থায় রয়েছেন বুদ্ধদেব ভট্টাচার্য।

Advertisement
ভেন্টিলেশনেই বুদ্ধদেব ভট্টাচার্য, এখন কেমন আছেন? LATEST UPDATE ভেন্টিলেশনেই বুদ্ধদেব ভট্টাচার্য, এখন কেমন আছেন? LATEST UPDATE
হাইলাইটস
  • কৃত্রিম ভেন্টিলেশনে রাখা হয়েছে
  • প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধবাবু ভট্টাচার্য
  • সামনে এল উডল্যান্ডের বিবৃতি

Buddhadeb Bhattacharjee Health Updates: রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বর্ষীয়ান সিপিএম নেতা বুদ্ধদেব ভট্টাচার্যকে কৃত্রিম ভেন্টিলেশনেই রাখা রয়েছে। তাঁর চিকিৎসার জন্য যে বিশেষ বন্দোবস্ত করা হয়েছিল সেটি আপাতত বহাল রাখা হয়েছে। তাঁর শারীরিক সংকট এখনও কাটেনি।তবে তিনি স্থিতিশীল রয়েছেন বলে জানানো হয়োছে। তিনি কলকাতার উডল্যান্ড হাসপাতালে গত ২৯ জুলাই শনিবার ভর্তি হয়েছেন। তাঁর লোয়ার রেসপিরেটরি ট্র্যাক্টে ইনফেকশন এবং টাইপ টু রেসপিরেটরি ফেলিয়র রয়েছে বলে হাসপাতাল কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে।

উডল্যান্ড হাসপাতালের তরফে অফিসিয়াল বিবৃতি জারি করে হাসপাতালের ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও ডঃ রুপালি বাসু জানিয়েছেন যে, তাঁর চিকিৎসার জন্য একটি মাল্টি ডিসিপ্লিনারি মেডিকেল টিম গঠন করা হয়েছে। যার সদস্য ডঃ কৌশিক চক্রবর্তী (মেডিসিন) ডঃ সৌতিক পান্ডা (ক্রিটিকাল কেয়ার) ডক্টর সুস্মিতা দেবনাথ (ক্রিটিকাল কেয়ার) ডঃ সরোজ মন্ডল (ইন্টারভেনশনাল কার্ডিওলজি), ডক্টর অঙ্কন বন্দোপাধ্যায় (ইন্টারনাল মেডিসিন এন্ড পালমনোলজি) ডাঃ ধ্রুব ভট্টাচার্য, ইন্টারনাল মেডিসিন এবং ক্রিটিকাল কেয়ার ডক্টর আশিস পাত্র (অ্যানাসথেসোলজি) ডক্টর দীপ নারায়ণ মুখার্জি (ইনফেকশাস ডিজিজ স্পেশালিস্ট) ডক্টর সেমন্তী চক্রবর্তী (এন্ডোক্রাইনোলজি), ডক্টর সোমনাথ মাইতি (জেনারেল মেডিসিন) এবং ডক্টর সপ্তর্ষি বসু (ফিজিসিয়ান এবং মেডিকেল সুপারিনটেনডেন্ট উডল্যান্ড) এই দল তার চিকিৎসায় দায়িত্বে রয়েছেন।

রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য কে কৃত্রিম ভেন্টিলেশনে রাখা হয়েছে

শনিবার শারীরিক অবস্থার অবনতি ঘটায় হাসপাতালে ভরতি করতে হয়েছিল রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে। প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের চিকিৎসার জন্য মেডিক্যাল বোর্ডও গঠন করা হয়েছে। সেই মেডিক্যাল বোর্ডের তত্ত্বাবধানেই চিকিৎসা চলছে বুদ্ধদেববাবুর। শনিবার রাতে ইনভেসিভ ভেন্টিলেশনে রাখা হয়েছিল বুদ্ধদেব ভট্টাচার্যকে। জানা যাচ্ছে, বাইলেটারাল নিউমোনিয়ায় আক্রান্ত রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী। উডল্যান্ডস হাসপাতালে রয়েছেন ফুল ইনভেসিভ ভেন্টিলেশনে। হাসপাতাল সূত্রে খবর, শ্বাসনালিতে সংক্রমণের পাশাপাশি, ফুসফুসেও সংক্রমণ রয়েছে বুদ্ধবাবুর। হাই ডোজ অ্যান্টিবায়োটিক চলছে তাঁর।

আরও পড়ুন

Advertisement

জানা যাচ্ছে, প্রাক্তন মুখ্যমন্ত্রীর শরীরে ক্লেবশিয়েলা নামক একটি ব্যাক্টেরিয়া পাওয়া গিয়েছে। এই ব্যাক্টিরিয়াটা নাকি 'মাল্টি ড্রাগ রেজিস্ট্যান্স'। অর্থাৎ, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে দুর্বল করে। পাশাপাশি কোনও ওষুধের প্রতিক্রিয়াও হতে দেয় না শরীরে। এই আবহে বুদ্ধদেব ভট্টাচার্যকে যে অ্যান্টিবায়োটিক দেওয়া হচ্ছিল, সেটি নাকি বদল করা হয়েছে। চিকিৎসক জানাচ্ছেন, আগামী ৪৮ ঘণ্টা খুবই গুরুত্বপূর্ণ হতে চলেছে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রীর জন্য।

যদিও বুধবার থেকে জ্বরে ভুগছিলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী। শনিবার দুপুরে শ্বাসকষ্ট বাড়ায় ঝুঁকি নিতে চাননি চিকিৎসকরা। পাম অ্যাভিনিউয়ের বাড়িতে ক্রিটিক্যাল কেয়ার অ্যাম্বুল্যান্স পাঠিয়ে,গ্রিন করিডর করে আনা হয় উডল্যান্ডসে। হাসপাতালের ৫১৬ নম্বর কেবিনে ভর্তি রয়েছেন বুদ্ধদেব ভট্টাচার্য। দীর্ঘদিন ধরেই শ্বাসকষ্টের সমস্যা রয়েছে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী। পরিবার সূত্রে খবর, শনিবার দুপুরে খাওয়া-দাওয়ার পর অসুস্থ বোধ করতে শুরু করেন তিনি। গত চার দিন ধরে জ্বরে ভুগছিলেন তিনি। শ্বাসনালীর পাশাপাশি সংক্রমণ ছড়ায় ফুসফুসেও। শরীরে অক্সিজেন স্যাচুরেশন কমতে কমতে ৬৮ শতাংশে নেমে যায়। বাড়তে থাকে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ। 

 

Advertisement