scorecardresearch
 

Buddhadeb Bhattacharjee Health Updates: ভেন্টিলেশন থেকে বের করা হল বুদ্ধদেব ভট্টাচার্যকে, এখন কেমন আছেন?

Buddhadeb Bhattacharjee Health Updates: শনিবার থেকে উদ্বেগে রয়েছেন রাজ্যের মানুষ। গুরুতর অসুস্থ বাংলার প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের চিকিৎসা চলছে আলিপুরের এক বেসরকারি হাসপাতালে। রক্তে অক্সিজেনের মাত্রা কমার পাশাপাশি তাঁর শ্বাসকষ্টের সমস্যাও দেখা দিয়েছিল। সোমবার তাঁকে ভেন্টিলেশন থেকে বের করা হয়েছে। এখন কেমন আছেন তিনি? কী বলছে হাসপাতাল কর্তৃপক্ষ?

Advertisement
ভেন্টিলেশন থেকে বের করা হল বুদ্ধদেব ভট্টাচার্য, কেমন আছেন? LATEST UPDATE ভেন্টিলেশন থেকে বের করা হল বুদ্ধদেব ভট্টাচার্য, কেমন আছেন? LATEST UPDATE
হাইলাইটস
  • কৃত্রিম ভেন্টিলেশনে রাখা হয়েছে
  • প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধবাবু ভট্টাচার্য
  • সামনে এল উডল্যান্ডের বিবৃতি

Buddhadeb Bhattacharjee Health Updates: তিন দিন পর ইনভেসিভ ভেন্টিলেশন থেকে বের করা হল প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে (Buddhadeb Bhattacharya Health Update)। এই মুহূর্তে ভেন্টিলেশন সাপোর্ট ছাড়াই রাখা হয়েছে প্রাক্তন মুখ্যমন্ত্রীকে। হাসপাতালের তরফ থেকে জানানো হয়েছে, এখন তাঁকে বাইপ্যাপ সাপোর্টে রাখা হবে।

হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, প্রাক্তন মুখ্যমন্ত্রীর ফুসফুসের সিটি স্ক্যান করা হয়। সিটি থোরাক্স রিপোর্ট দেখে চিকিৎসকরা মনে করছেন, বুদ্ধবাবুর ফুসফুসে সংক্রমণ নিয়ন্ত্রণ হতে শুরু করেছে। প্রাথমিকভাবে ছবি দেখে মনে হচ্ছে, ফুসফুসে সংক্রমণ এখন অর্গানাইজিং পর্যায়ে রয়েছে। অর্থাৎ, সংক্রমণ আর বাড়ছে না। এছাড়াও, বুকে সংক্রমণের কারণে জল জমার পরিস্থিতি নেই বলেই দেখতে পেয়েছেন তাঁরা। তবে, বাঁদিকের ফুসফুসের নীচের অংশ ও ডানদিকের ফুসফুসের নীচের দিকের মাঝামাঝি অংশে সংক্রমণ রয়েছে।

বর্তমান শারীরিক পরিস্থিতি কী?

আরও পড়ুন

সঙ্কট এখনও কাটেনি বুদ্ধদেববাবুর। তবে আশা জাগাচ্ছে সি-রিঅ্যাক্টিভ প্রোটিন টেস্টের রিপোর্ট। চিকিৎসকরা বলছেন, হাসপাতালে ভর্তির সময় যার মাত্রা ছিল সাড়ে তিনশোর কাছাকাছি। তা এখন দেড়শোর কাছাকাছি নেমে এসেছে। অর্থাৎ, অর্ধেকের বেশি কমে গিয়েছে। এর ফলে  চিকিৎসকরা মনে করছেন, বুদ্ধবাবুর ফুসফুসে ও শরীরে সংক্রমণের মাত্রা নিয়ন্ত্রণ করা সম্ভব হচ্ছে। এছাড়া, শরীরে ক্রিয়েটিনিনের মাত্রা কমেছে। যাতে চিকিৎসকরা মনে করছেন, অ্যান্টিবায়োটিক ডোজ নিয়ন্ত্রিত মাত্রায় না দিয়ে স্বাভাবিক মাত্রায় দেওয়া যেতে পারে। এ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে  মেডিক্যাল বোর্ডে।

জানা গিয়েছে, গত ২৪ ঘণ্টা জ্বর আসেনি প্রাক্তন মুখ্যমন্ত্রীর। চিকিৎসকরা মনে করছেন, অ্যান্টিবায়োটিক কাজ করায় জ্বর আসা বন্ধ হয়েছে। সি রিয়্যাক্টিভ প্রোটিন টেস্টের রিপোর্ট দেখে বুদ্ধবাবুর ভেন্টিলেশন নির্ভরতা ধাপে ধাপে কমানো নিয়ে চিকিৎসকরা আলোচনা করবেন। 

উডল্যান্ড হাসপাতালের তরফে অফিসিয়াল বিবৃতি জারি করে হাসপাতালের ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও ডঃ রুপালি বাসু জানিয়েছেন যে, তাঁর চিকিৎসার জন্য একটি মাল্টি ডিসিপ্লিনারি মেডিকেল টিম গঠন করা হয়েছে। যার সদস্য ডঃ কৌশিক চক্রবর্তী (মেডিসিন) ডঃ সৌতিক পান্ডা (ক্রিটিকাল কেয়ার) ডক্টর সুস্মিতা দেবনাথ (ক্রিটিকাল কেয়ার) ডঃ সরোজ মন্ডল (ইন্টারভেনশনাল কার্ডিওলজি), ডক্টর অঙ্কন বন্দোপাধ্যায় (ইন্টারনাল মেডিসিন এন্ড পালমনোলজি) ডাঃ ধ্রুব ভট্টাচার্য, ইন্টারনাল মেডিসিন এবং ক্রিটিকাল কেয়ার ডক্টর আশিস পাত্র (অ্যানাসথেসোলজি) ডক্টর দীপ নারায়ণ মুখার্জি (ইনফেকশাস ডিজিজ স্পেশালিস্ট) ডক্টর সেমন্তী চক্রবর্তী (এন্ডোক্রাইনোলজি), ডক্টর সোমনাথ মাইতি (জেনারেল মেডিসিন) এবং ডক্টর সপ্তর্ষি বসু (ফিজিসিয়ান এবং মেডিকেল সুপারিনটেনডেন্ট উডল্যান্ড) এই দল তার চিকিৎসায় দায়িত্বে রয়েছেন।

Advertisement

শনিবার শারীরিক অবস্থার অবনতি ঘটায় হাসপাতালে ভরতি করতে হয়েছিল রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে। প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের চিকিৎসার জন্য মেডিক্যাল বোর্ডও গঠন করা হয়েছে। সেই মেডিক্যাল বোর্ডের তত্ত্বাবধানেই চিকিৎসা চলছে বুদ্ধদেববাবুর। শনিবার রাতে ইনভেসিভ ভেন্টিলেশনে রাখা হয়েছিল বুদ্ধদেব ভট্টাচার্যকে। জানা যাচ্ছে, বাইলেটারাল নিউমোনিয়ায় আক্রান্ত রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী। উডল্যান্ডস হাসপাতালে রয়েছেন ফুল ইনভেসিভ ভেন্টিলেশনে। হাসপাতাল সূত্রে খবর, শ্বাসনালিতে সংক্রমণের পাশাপাশি, ফুসফুসেও সংক্রমণ রয়েছে বুদ্ধবাবুর। হাই ডোজ অ্যান্টিবায়োটিক চলছে তাঁর।

 

Advertisement