scorecardresearch
 

IMD On Malda Lightning Death:'র‍্যাডার নেই, তাই পূর্বাভাস দেওয়া যায়নি,' মালদায় বাজ পড়ে ১১ জনের মৃত্যুতে স্বীকারোক্তি হাওয়া অফিসের

বৃহস্পতিবার মালদার বিভিন্ন জায়গায় বাজ পড়ে ১১ জনের মৃত্যু হয়েছে। মৃতদের পরিবারের জন্য আর্থিক সাহায্যের ঘোষণা করেছে প্রশাসন। এদিকে, এই ঘটনায় প্রশ্নের মুখে পড়েছে আলিপুর আবহাওয়া দফতর। কেন এই বিষয়ে আগেই পূর্বাভাস দেওয়া হল না তা নিয়ে প্রশ্ন উঠেছে বিভিন্ন মহলে।

Advertisement
মালদায় বজ্রপাতে ১১ জনের মৃত্যু প্রশ্নের মুখে আবহাওয়া দফতর মালদায় বজ্রপাতে ১১ জনের মৃত্যু প্রশ্নের মুখে আবহাওয়া দফতর
হাইলাইটস
  • বৃহস্পতিবার মালদার বিভিন্ন জায়গায় বাজ পড়ে ১১ জনের মৃত্যু হয়েছে
  • মৃতদের পরিবারের জন্য আর্থিক সাহায্যের ঘোষণা করেছে প্রশাসন

বৃহস্পতিবার মালদার বিভিন্ন জায়গায় বাজ পড়ে ১১ জনের মৃত্যু হয়েছে। মৃতদের পরিবারের জন্য আর্থিক সাহায্যের ঘোষণা করেছে প্রশাসন। এদিকে, এই ঘটনায় প্রশ্নের মুখে পড়েছে আলিপুর আবহাওয়া দফতর। কেন এই বিষয়ে আগেই পূর্বাভাস দেওয়া হল না তা নিয়ে প্রশ্ন উঠেছে বিভিন্ন মহলে। প্রশ্নের মুখে পড়ে আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, উত্তরবঙ্গে র‍্যাডার নাম থাকার কারণেই বজ্রপাতের পূর্বাভাস দেওয়া যায়নি।

আলিপুর আবহাওয়া দফতরের আঞ্চলিক অধিকর্তা সোমনাথ দত্ত বলেন, 'মালদাতে বজ্রপাতের পূর্বাভাস দিতে পারিনি আমরা। বিভিন্ন ফিজিক্যাল প্রসেসের প্রভাব। আমরা যদি ধরতে পেরে যায়, তাহলে আমাদের পূর্বাভাস সঠিক হবে। অনেক ফিজিক্যাল প্রসেস থাকে, যেগুলো আমরা ধরতে পারি না। মালদাতে ঠিক ওই ঘটনাটাই ঘটেছে মনে হয়। এগুলো ধরার জন্য যেটা প্রয়োজন র‍্যাডার, আমাদের উত্তরবঙ্গে কোনও র‍্যাডার নেই। রাডার স্থাপন করার প্রক্রিয়া চলছে। আমরা বৃহস্পতিবার দুপুর ১টার সময় একটা নাও কাস্ট দিয়েছিলাম। পর্যবেক্ষণ কেন্দ্র ইংরেজবাজার এলাকায় আছে। যদিও জানতে পারলাম, তার আগে রতুয়াতে ঘটনাটি ঘটেছে। বৃহস্পতিবার আমাদের পূর্বাভাসে মালদা ছিল না। বাতাসে যেহেতু যথেষ্ট পরিমাণে জলীয় বাষ্প ছিল, তাই যেটা হয় স্থানীয় ভাবে প্রচুর মেঘ তৈরি হয়ে বৃষ্টি হয়েছে, এটা হতে পারে আবার নাও হতে পারে। আমাদের বিভাগীয় অনুসন্ধান চলছে।'

বৃহস্পতিবার বজ্রপাতে মালদা জেলার বিভিন্ন এলাকায় ১১ জনের মৃত্যু হয়েছে বলে প্রশাসন সূত্রে জানানো হয়েছে। মৃতদের মধ্যে দুই কিশোর এবং এক নবদম্পতি রয়েছেন। আহত হয়েছে আরও চারজন। মালদহ মেডিক্যাল কলেজ ও রতুয়া গ্রামীণ হাসপাতালে তাঁদের চিকিৎসা চলছে। রাতে মালদা মেডিক্যাল কলেজ ও হাসপাতালে গিয়ে বজ্রাঘাতে আহতদের সঙ্গে দেখা করেন মালদার জেলাশাসক নীতিন সিংহানিয়া। মৃতদের পরিবারকে আর্থিক সাহায্য ঘোষণা করেছে প্রশাসন। মৃতেরা হলেন পুরাতন মালদহের সাহাপুর ও শহরের বাসিন্দা মনোজিৎ মণ্ডল (২১), চন্দন সাহানি (৪০) ও সমর মৃধা (১৬)। রয়েছেন হরিশ্চন্দ্রপুরের নয়ন রায় (২৪) ও প্রিয়াঙ্কা সিংহ রায় (২০)। তাঁদের এক মাস আগে বিয়ে হয়। মারা গিয়েছেন মানিকচকের অতুল মণ্ডল (৬৫), সালরুল শেখ (১১), ইংরেজবাজারের শোভানগরের পঙ্কজ মণ্ডল (২৬), সেতারা বিবি (৩৯), গাজলের আদিনার অসিত সাহা (১৮) ও রতুয়ার বালুপুরের সুমিত্রা মণ্ডল (৪৫)।

Advertisement

Advertisement