scorecardresearch
 

Weather Forecast : আজ কালবৈশাখী হবে? হাওয়া অফিসের পূর্বাভাস

Weather Forecast : বুধবার সন্ধ্যার পর থেকেই দক্ষিণবঙ্গের আকাশে মেঘ জমতে শুরু করেছে। ভ্যাপসা গরম কিছুটা হলেও কমেছে। তবে এখনও রোদের দাপট আগেই মতোই চড়া আছে। হাওয়া অফিস জানিয়েছে, ঝড় হলে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে হাওয়া বইতে পারে।

Advertisement
আবহাওয়া। আবহাওয়া।
হাইলাইটস
  • পূর্বাভাস থাকলেও বৃষ্টির দেখা নেই
  • গরমে অস্বস্তি বাড়ছে দক্ষিণবঙ্গে
  • জানুন বিস্তারিত তথ্য

Weather Forecast : আগামী শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গ জুড়ে ঝড়বৃষ্টির পূর্বাভাস হাওয়া অফিসের। আভহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপু, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়াতে শনিবার পর্যন্ত ঝড়বৃষ্টির আভাস রয়েছে। সেই সঙ্গে এই জেলাগুলিতে জারি করা হয়েছে হলুদ সতর্কতা। বুধবার সন্ধ্যার পর থেকেই দক্ষিণবঙ্গের আকাশে মেঘ জমতে শুরু করেছে। ভ্যাপসা গরম কিছুটা হলেও কমেছে। তবে এখনও রোদের দাপট আগেই মতোই চড়া আছে। হাওয়া অফিস জানিয়েছে, ঝড় হলে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে হাওয়া বইতে পারে।

কেমন থাকবে দক্ষিণবঙ্গের আবহাওয়া

বৃহস্পতিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়াস। হাওয়া অফিসের পূর্বাভাস মতে, শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গে বৃষ্টিপাত হতে পারে। তবে তাপমাত্রার খুব একটা পরিবর্তন সম্ভবত হবে না। এর আগে উত্তরবঙ্গে টানা বৃষ্টিপাত হয়েছে। কিন্তু দক্ষিণবঙ্গ বৃ্ষ্টিপাতের দেখা পায়নি। সেই সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে তাপমাত্রা এবং ভ্যাপসা গরম। সব মিলিয়ে নাজেহাল অবস্থা আম-বাঙালির।

এখন হাওয়া অফিসের পূর্বাভাস কিছুটা স্বস্তি মিলেছে। কিন্তু মেঘের দেখা মিললেও, এখনও বৃষ্টি হয়নি। বুধবার বিকালে কলকাতার পাশ্ববর্তী কিছু এলাকাতে বৃষ্টি হয়েছিল। কিন্তু তা ছিল একেবারেই কম। বৃহস্পতিবার সকাল আকাশ মেঘলা ছিল। কিন্তু বেলা বাড়তেই দাপট বাড়ে রোদের। এদিনও বৃষ্টিপাতের পূর্বাভাস থাকলেও তেমন কিছু দেখা যায়নি। তবে ভ্যাপসা গরম আগের থেকে বেশ কিছুটা পরিমাণে কমেছে। 

উত্তরবঙ্গের আবহাওয়া

দক্ষিণবঙ্গের মতো উত্তরবঙ্গেও আগামী শনিবার পর্যন্ত ঝড়বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কালিম্পং, কোচবিহার, মালদা, উত্তর এবং দক্ষিণ দিনাজপুরে ঝড়বৃষ্টি হাতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। তবে উত্তরবঙ্গে বেশ কয়েকদিন ধরেই বৃষ্টিপাত এবং মাঝেমধ্যেই ঝড় হচ্ছে। কিন্তু দক্ষিণবঙ্গে কার্যত দাবদাহের পরিস্থিতি তৈরি হয়েছে। ফলে মরসুমের প্রথম কালবৈশাখীতে কিছুটা স্বস্তি ফিরতে পারে দক্ষিণবঙ্গের বাসিন্দাদের মুখে। 

Advertisement

Advertisement