scorecardresearch
 

Weather Report: এক লাফে ২ ডিগ্রি বাড়ল তাপমাত্রা, শীত আর কতদিন? জানুন পূর্বাভাস

তাপমাত্রার পারদের উত্থানপতনই যেন এবারের শীতের (Winter) প্রধান ট্রেন্ড হয়ে দাঁড়িয়েছে। তাপমাত্রার গ্রাফ দু'দিন নিম্নমুখী, তো পরক্ষণেই আবার ঊর্ধ্বমুখী। শেষ ২ -৩ দিন পারদ নিম্নমুখী থাকার পর, আজ শনিবার (Saturday) এক লাফে ২ ডিগ্রিরও বেশি চড়ল তাপমাত্রা। হাওয়া অফিস জানাচ্ছে, কলকাতা (Kolkata) ও পার্শ্ববর্তী এলাকায় এদিনের সর্বোনিম্ন তাপমাত্রা ১৫.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি বেশি।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • ২ ডিগ্রি সেলসিয়াসের বেশি বাড়ল তাপমাত্রা
  • কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৫.৩ ডিগ্রি সেলসিয়াস
  • স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি কম

তাপমাত্রার পারদের উত্থানপতনই যেন এবারের শীতের (Winter) প্রধান ট্রেন্ড হয়ে দাঁড়িয়েছে। তাপমাত্রার গ্রাফ দু'দিন নিম্নমুখী, তো পরক্ষণেই আবার ঊর্ধ্বমুখী। শেষ ২ -৩ দিন পারদ নিম্নমুখী থাকার পর, আজ শনিবার (Saturday) এক লাফে ২ ডিগ্রিরও বেশি চড়ল তাপমাত্রা। হাওয়া অফিস জানাচ্ছে, কলকাতা (Kolkata) ও পার্শ্ববর্তী এলাকায় এদিনের সর্বোনিম্ন তাপমাত্রা ১৫.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি বেশি। পাশাপাশি দিনের সর্বোচ্চ তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়াস। তবে দিনের সর্বোচ্চ তাপমাত্রা অবশ্য স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি কমই রয়েছে। সকালের দিকে কোথাও কোথাও কুয়াশা থাকলেও বেলার দিকে মূলত পরিস্কার আকাশই থাকবে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office)। 

এই বছর গোটা শীতকালটাই তাপমাত্রার পারদের এই ওঠানামার সাক্ষী থেকেছেন বঙ্গবাসী। কখনও মনে হয়েছে এই মনে শীত চলে গেল, আবার দেখা গেছে পূর্ণ উদ্যোমে ফিরে এসেছে সে। পারদের এই উত্থানপতনের মাঝে একটা সময় তাপমাত্রা এমন জায়গায় পৌঁছে গেছিল যে শীত প্রেমীদের মনে রীতিমতো প্রশ্ন উঠতে শুরু করে, যে এবার কি তবে আর ঠাণ্ডাকে উপভোগ করা যাবে না? যদিও পৌষ সংক্রান্তির সময় আবারও নামতে শুরু করে পারদ। আর জানুয়ারির শেষের দিকে তো একেবারে ঝোড়ো ব্যাটিং চালালো শীত। 

বাংলার পাশাপাশি শীতে কাঁপছে দিল্লি সহ সমগ্র উত্তর ভারতও। রাজধানীতে লম্বা ইনিংস জারি রয়েছে শীতের। আবহাওয়া অফিস বলছে এদিন দিল্লির তাপমাত্রা ৬.৪ ডিগ্রি সেলসিয়াস। পাশাপাশি দেশের অন্যান্য গুরুত্বপূর্ণ শহরগুলির মধ্যে পুণেতে তাপমাত্রা ১৩.৪ ডিগ্রি , আহমেদাবাদে ১৩.৬ ডিগ্রি, হায়দরাবাদে ১৯.৮ ডিগ্রি, চেন্নাইয়ে ২৪.৪ ডিগ্রি, বেঙ্গালুরুতে ১৮.২ ডিগ্রি এবং মুন্বইতে ১৭.৪ ডিগ্রি সেলসিয়াস। অন্যদিকে হিমাঙ্কের নিচে নেমে গিয়েছে শ্রীনগরের তাপমাত্রা। গত ২৮ ও ২৯ তারিখ রাতে তাপমাত্রা ছিল মাইনাস ৭.৭ ডিগ্রি সেলিসিয়াসের নিচে।  ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে ভূস্বর্গে আবারও তুষারপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। 

Advertisement


 

Advertisement