scorecardresearch
 

Rain Alert For West Bengal: মঙ্গলবার থেকেই আবহাওয়ার বড় বদলের পূর্বাভাস, কবে-কোন জেলায় বৃষ্টি?

শীতের বিদায়ের মুখে আবারও রাজ্যে বৃষ্টির সম্ভাবনা। আলিপুর আবহাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার থেকেই আবহাওয়ার বদল ঘটবে। উত্তর বঙ্গোপসাগরে একটি বিপরীত ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। তাই জলীয় বাষ্পপূর্ণ বায়ু ঢুকবে সমুদ্র থেকে।

Advertisement
Rain Alert For West Bengal Rain Alert For West Bengal
হাইলাইটস
  • মঙ্গলবার থেকেই আবহাওয়ার বদল ঘটবে
  • কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টি হওয়ার সম্ভাবনা

শীতের বিদায়ের মুখে আবারও রাজ্যে বৃষ্টির সম্ভাবনা। আলিপুর আবহাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার থেকেই আবহাওয়ার বদল ঘটবে। উত্তর বঙ্গোপসাগরে একটি বিপরীত ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। তাই জলীয় বাষ্পপূর্ণ বায়ু ঢুকবে সমুদ্র থেকে। সেই কারণেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টি হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় হতে পারে বৃষ্টি। এদিকে, বৃষ্টি হলেও শীত আর ফিরবে না বলেই মনে করছে হাওয়া অফিস। বরং তাপমাত্রা বাড়তেই থাকবে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, মঙ্গলবার দক্ষিণবঙ্গের মোট পাঁচটি জেলায় বৃষ্টি হতে পারে। পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ, বীরভূম এবং নদিয়া জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। আর বুধবার দক্ষিণের বাকি জেলাগুলিও ভিজতে পারে। তবে হালকা থেকে মাঝারি বৃষ্টিই হবে। কোথাও ভারী বৃষ্টি হবে না। সকালের দিকে ঘন কুয়াশার চাদরে মুড়তে পারে কয়েকটি জেলার বিক্ষিপ্ত জায়গা। বৃষ্টি চলবে বৃহস্পতিবারও। তার পর থেকে আবহাওয়ার পরিস্থিতির উন্নতি হতে পারে।

আজ কলকাতার তাপমাত্রা বেড়েছে। রবিবার শহরে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২.৯ ডিগ্রি সেলসিয়াস। সোমবার বেড়ে হয়েছে ১৩.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি কম। রবিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৩.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ৩ ডিগ্রি কম।

এদিকে শুধু দক্ষিণের জেলাগুলি নয়, বৃষ্টিতে ভিজতে পারে উত্তরবঙ্গের কয়েকটি জেলাও। মঙ্গলবার দার্জিলিঙে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আর বুধবার থেকে সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। অন্যদিকে, পাহাড়ি এলাকায় তুষারপাত হতে পারে।

TAGS:
Advertisement