scorecardresearch
 

Mamata Banerjee : এবার জেনারেল ক্যাটাগরির চাকরিপ্রার্থীরাও পাবেন সুবিধা, বড় ঘোষণা মমতার

সামনেই লোকসভা ভোট। তার আগে জেনারেল ক্য়াটাগরির ছেলে-মেয়েদের জন্য বড় ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই প্রকল্পটি হল যোগ্যশ্রী প্রকল্প।

Advertisement
 Mamata Banerjee Mamata Banerjee
হাইলাইটস
  • জেনারেল ক্য়াটাগরির ছেলে-মেয়েদের জন্য বড় ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়
  • এবার থেকে ‘যোগ্যশ্রী পরিকল্পনা’-র সুবিধা পাবে জেনারেল কাস্টরাও

সামনেই লোকসভা ভোট। তার আগে জেনারেল ক্য়াটাগরির ছেলে-মেয়েদের জন্য বড় ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মমতা বন্দ্যোপাধ্যায় যে ঘোষণা করেছেন, তা এতদিন পর্যন্ত কেবল এসসি, এসটি ক্য়াটাগরির চাকরিপ্রার্থীরা পেতেন। তবে এবার থেকে পাবেন জেনারেল ক্যাটাগরির চাকরিপ্রার্থী বা ছাত্র-ছাত্রীরা। 

সেই প্রকল্পটি হল যোগ্যশ্রী প্রকল্প। বুধবার হাওড়া জেলায় বিভিন্ন দফতরের একগুচ্ছ প্রকল্পের উদ্বোধন, শিলান্যাস করেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানেই যোগ্যশ্রী নিয়ে তিনি কথা বলেন। জানান, এবার থেকে ‘যোগ্যশ্রী পরিকল্পনা’-র সুবিধা পাবে জেনারেল কাস্টরাও। 

এর আগে মুখ্যমন্ত্রী ঘোষণা করেছিলেন এই প্রকল্পের সুবিধা পাবেন এসসি, এসটি-রা। সমাজের পিছিয়ে পড়া মানুষ বিশেষ করে তপশিলি জাতি ও আদিবাসী ছাত্র ছাত্রীদের এই প্রকল্পের মাধ্যমে বিনামূল্যে সরকারি চাকরির পরীক্ষার জন্য প্রশিক্ষণ দেওয়ার কথা ঘোষণা করা হয়েছিল। মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, JEE, NEET ও WBJEE-র মতো পরীক্ষার জন্য প্রশিক্ষণ দেওয়া হবে ছাত্র ছাত্রীদের। 

আরও পড়ুন

তবে এবার থেকে জেনারেল ক্যাটাগরির ছাত্র-ছাত্রীরাও এই সুবিধে পাবেন। অর্থাৎ তাঁরা চাকরির পরীক্ষার ক্ষেত্রে প্রশিক্ষণ নিতে পারবেন বিনা পয়সায়। এই প্রকল্পে ৩০০ ঘণ্টার এবং ৬ মাসব্যাপী সংযুক্ত কোর্স করানো হয়। প্রতিদিন ৪ ঘণ্টা করে সপ্তাহে তিনদিন ক্লাসের সুব্যবস্থা থাকছে। প্রতিটি জেলায় ২টি করে সেন্টার তৈরি করা হয়েছে। প্রথম বছর (২০২৩-২০২৪) ২৩টি সেন্টার এবং পরবর্তী পর্যায়ে প্রতি বছর দু'টি করে মোট ৪৬টি সেন্টারে মোট ২৩০০ জন ছাত্রছাত্রী এই সুবিধা পাবেন। আবেদন প্রক্রিয়ার শুরু হবে ফেব্রুয়ারি ২০২৪ থেকে।

হাওড়া থেকে এদিন মুখ্যমন্ত্রী আরও জানান,'রাজ্যের অনেক পড়ুয়া IAS, IPS, ডাক্তার, WBCS, WBPS ইঞ্জিনিয়ার, শিক্ষক হতে চান। তাঁদের লক্ষ্যে পৌঁছনোর ক্ষেত্রে যাতে কোনওভাবেই আর্থিক প্রতিবন্ধকতা কাজ না করে সেই জন্য বিনা মূল্যে ট্রেনিং সেন্টারের ব্যবস্থা করা হচ্ছে রাজ্যের তরফে।' 

Advertisement

Advertisement