scorecardresearch
 

বড় সিদ্ধান্ত! ফোন হ্যাকিং-কাণ্ডে তদন্ত কমিটি গঠন মমতার

সোমবার বিকেলে ৪ দিনের সফরে দিল্লি যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার আগে এদিন নাবন্নে মন্ত্রিসভার বৈঠক ডেকেছিলেন মুখ্যমন্ত্রী। সেই বৈঠক শেষে বড় ঘোষণা করলেন মমতা। ফোনে আড়িপাতাকাণ্ডে তদন্ত কমিশন গঠন করল রাজ্য সরকার।

Advertisement
হাইলাইটস
  • দিল্লি যাওয়ার আগে নবান্নে মন্ত্রিসভার বৈঠক মমতার
  • ফোনে আড়িপাতা নিয়ে সেখানে বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর
  • প্রথম রাজ্য হিসেবে তদন্ত কমিশন গঠন পশ্চিমবঙ্গের

সোমবার বিকেলে ৪ দিনের সফরে  দিল্লি যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার আগে এদিন নাবন্নে মন্ত্রিসভার বৈঠক ডেকেছিলেন মুখ্যমন্ত্রী। সেই বৈঠক শেষে বড় ঘোষণা করলেন মমতা। ফোনে আড়িপাতাকাণ্ডে তদন্ত কমিশন গঠন করল রাজ্য সরকার। মন্ত্রিসভার বৈঠকের এই নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে।  প্রথম রাজ্য হিসেবে ফোন হ্যাকিং কাণ্ডে পশ্চিমবঙ্গই  তদন্ত কমিশন গঠন করল বলে জানিয়েছেন মমতা।

রাজ্য সরকার গঠিত এই কমিশনে সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতির সঙ্গে থাকছেন কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি জ্যোতির্ময় ভট্টাচার্যও। সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি মদন বি লকুর রাজ্য সরকার গঠতি এই কমিশনের সদস্য হয়েছেন। সাংবাদিক সম্মেলনে মুখ্যমন্ত্রী নিজেই সেকথা জানান। এর আগে পেগাসাস ফোন ট্যাপ ইস্যুতে সুপ্রিম কোর্টের কাছে তদন্ত দাবি করেছিলেন মমতা। এবার নিজের রাজ্যে এই নিয়ে কমিশন গঠন করলেন বাংলার মুখ্যমন্ত্রী। 

প্রসঙ্গত  পেগাসাস 'হ্যাক' নিয়ে কেন্দ্রকে নিয়মিত তোপ দাগছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সম্প্রতি একুশে জুলাইয়ের ভার্চুয়াল বাষণে মমতা  দাবি করেন, তাঁর ফোনেও আড়ি পাতা হচ্ছে। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছে গিয়েছে যে কংগ্রেস নেতা পি চিদম্বরম, এনসিপি সুপ্রিমো শরদ পাওয়ারের মতো নেতাদের সঙ্গে ফোনে কথা বলারও জো নেই। সেইসঙ্গে নিজের ফোন দেখিয়ে সর্বসমক্ষে বলেছিলেন, হ্যাকিং এড়াতে তাঁর ফোনের ক্যামেরা ‘প্লাস্টার’ করে দিয়েছেন।

পেগাসাস বিতর্কে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ফোনেও আড়ি পাতার অভিযোগও সামনে এসেছে। ভোটের আগে অভিষেক, প্রশান্ত কিশোরের ফোনে আড়ি পাতা হয়েছে বলে প্রকাশ্যে এসেছে  চাঞ্চল্যকর তথ্য। পেগাসাস ইস্যুতে আগেই মারাত্মক অভিযোগ তুলেছেন  তৃণমূল নেত্রী । তাঁর দাবি, 'আমার ফোন, অভিষেকের ফোন হ্যাক করা হয়েছে। আমি, পিকে, অভিষেক মিটিং করেছিলাম, সব রেকর্ড করে নিয়েছে। সেটা পেগাসাসে রেকর্ড করে নিয়েছিল। এভাবে ভেবেছিলেন ভোটে জিতবেন!' স্পাইওয়্যার পেগাসাসকাণ্ডে সুপ্রিম কোর্টের স্বতঃপ্রণোদিত হস্তক্ষেপও দাবি করেছিলেন তৃণমূল নেত্রী। এবার সরাসরি এই ইস্যুতে তদন্ত কমিটি গড়ে ফেললেন মমতা।

Advertisement

এদিকে মমতার দিল্লি সফরের আগে রবিবার কংগ্রেসের ট্যুইটার হ্যান্ডেলে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের  ছবি ছাপা হয়েছে। তাঁর ফোনে আড়ি পাতার তীব্র নিন্দা করেছে কংগ্রেস।  মমতা বন্দ্যোপাধ্যায়ের দিল্লি সফরের আগে কংগ্রেসের এহেন পদক্ষেপ যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল। পেগাসাস বিকর্কে তৃণমূলের পাশে যে কংগ্রেসও রয়েছে তাই যেন বোঝাতে চেয়েছেন সনিয়া-রাহুলরা । 

 

 

Advertisement