scorecardresearch
 

সুরাপ্রেমীদের জন্য খারাপ খবর! রাজ্যে বাড়ছে মদের দাম

রবিবার ছুটির দিনে সুরাপ্রেমীদের জন্য খারাপ খবর। এদিন থেকে রাজ্যে মদের দামে বড়সড় রদবদল হচ্ছে। নতুন রদবদলের জেরে বাড়ছে বেশ কিছু ব্র্যান্ডের দাম।

Advertisement
বাড়ছে মদের দাম। প্রতীকী ছবি- ইন্ডিয়া টুডে বাড়ছে মদের দাম। প্রতীকী ছবি- ইন্ডিয়া টুডে
হাইলাইটস
  • বাড়ছে রাজ্যে মদের দাম
  • নতুন দাম ধার্য হচ্ছে আজকে থেকে
  • ২২টি ধাপে নতুন দাম ধার্য করা হয়েছে

রবিবার ছুটির দিনে সুরাপ্রেমীদের জন্য খারাপ খবর। এদিন থেকে রাজ্যে মদের দামে বড়সড় রদবদল হচ্ছে। নতুন রদবদলের জেরে বাড়ছে বেশ কিছু ব্র্যান্ডের দাম।

জানা গিয়েছে, এখন মোট ২২টি ধাপে নতুন দাম ধার্য করা হয়েছে। নতুন এই ২২টি স্ল্যাব অনুযায়ী মদের দাম নির্ধারন করা হবে। এপ্রিলের দ্বিতীয় সপ্তাহে মদের উপর ৩০ শতাংশ কর চাপিয়েছিল রাজ্য সরকার। সেইসময় গোটা দেশেই লকডাউন চলছিল। তার জেরে ব্যাপক ধাক্কা খেয়েছিল রাজ্যের মদ ব্যবসায়। গত বছরের তুলনায় প্রায় ৪০ শতাংশ মদ বিক্রি কমে গিয়েছিল বলে জানা গিয়েছে।

এমনিতে লকডাউনের প্রথম দিকে বন্ধ ছিল সমস্ত দোকানপাট। ফলে বিরাট লোকসানের মুখোমুখি হয়েছেন শহরের মদ বিক্রেতারা। এবার দাম বাড়ার ফলে এখন থেকে অশনি সংকেত দেখছেন শহরের মদ ব্যবসায়ীরা। মদ বিক্রি কমতে পারে বলে আশঙ্কা তাদের। তবে পুরনো যে মদ মজুত করা আছে, সেটা আগের দামেই বেচতে পারবেন দোকানদাররা। নতুন দাম সেগুলির ক্ষেত্রে ধার্য হবে না।  তবে বিদেশের মদের ব্র্যান্ডের দাম বাড়লে অনেকেই দেশি মদের দিকে ঝুঁকতে পারেন। এমনটাও আশঙ্কা করছেন অনেকে। 

ছোট ১৮০ মিলিলিটারের বোতলের ক্ষেত্রে দাম তেমন পরিবর্তন হচ্ছে না। নতুন বর্ধিত দামের সবথেকে বেশি প্রভাব পড়বে বড় বোতলে।  শনিবার পর্যন্ত ৭৫০ মিলিলিটারের বোতলের দাম ছিল ৬৭০ টাকা। এখন তা বেড়ে হয়েছে  ৯৮০ টাকা। ফলে দেখাই যাচ্ছে বিপুল হারে বেড়েছে দাম। বিদেশের সব কটি ব্র্যান্ডেই নতুন এই দাম বাড়বে। তবে এই সিদ্ধান্ত কিছুটা হলেও বিপাকে শহরের ব্য়বসায়ীরা। এই বছর করোনা মহামারির জেরে মার্চ-এপ্রিল মাসে ধাক্কা খেয়েছে ব্যবসা। উৎসবের মরসুমে মদের চাহিদা থাকে বিপুল। তার মধ্যে নতুন ভাবে দাম ধার্য হওয়ায় অনেক ক্রেতাই মুখ ঘুরিয়ে নিতে পারেন। আর এতেই বেকায়দায় পড়বেন মদ বিক্রেতারাই।
 

Advertisement

Advertisement