scorecardresearch
 

Bengal Weekly Weather : ৭০ কি.মি বেগে ঝড় সঙ্গে তুমুল বৃষ্টি, আবহাওয়ার বিরাট পরিবর্তন; পূর্বাভাস

অতি গভীর নিম্নচাপ এখন গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং কলকাতা ছাড়িয়ে ঝাড়খণ্ডের দিকে ক্রমশ এগোচ্ছে। তবে দক্ষিণবঙ্গে নিম্নচাপের প্রভাব থাকবে। বৃষ্টি নিয়ে বড় আপডেট দিল আলিপুর আবহাওয়া দফতর।

Advertisement
Weather Weather
হাইলাইটস
  • অতি গভীর নিম্নচাপ এখন গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং কলকাতা ছাড়িয়ে ঝাড়খণ্ডের দিকে ক্রমশ এগোচ্ছে
  • তবে দক্ষিণবঙ্গে নিম্নচাপের প্রভাব থাকবে
  • বৃষ্টি নিয়ে বড় আপডেট দিল আলিপুর আবহাওয়া দফতর

অতি গভীর নিম্নচাপ এখন গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং কলকাতা ছাড়িয়ে ঝাড়খণ্ডের দিকে ক্রমশ এগোচ্ছে। তবে দক্ষিণবঙ্গে নিম্নচাপের প্রভাব থাকবে। বৃষ্টি নিয়ে বড় আপডেট দিল আলিপুর আবহাওয়া দফতর। তাদের তরফে জানানো হয়েছে, কয়েকটি জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। আবার বৃষ্টি কবে থেকে কমবে তার আভাসও জারি করা হয়েছে। 

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, ১৫ ও ১৬ তারিখ অর্থাৎ রবি ও সোমবার দক্ষিণবঙ্গে লাগাতার বৃষ্টি হবে। ভারী থেকে মাঝারি বা অল্প বৃষ্টিপাত হবে জেলায় জেলায়। হাওয়া অফিসের পূর্বাভাস, বাঁকুড়া, পুরুলিয়া ও পশ্চিম মেদিনীপুরের একাধিক জায়গায়ে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। বৃষ্টির পরিমান ২০ সেমি বা তার বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে।

আবার ৭ থেকে ২০ সেমি পর্যন্ত বৃষ্টি হতে পারে পশ্চিম  বর্ধমান, পূর্ব মেদিনীপুর, বীরভূম ও দক্ষিণ ২৪ পরগনা জেলায়। দক্ষিণবঙ্গের যে বাকি জেলা রয়েছে সেখানেও ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ১৫ ও ১৬ তারিখ ঝাড়গ্রাম, পুরুলিয়াতেও দফায় দফায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

আবহাওয়া দফতরের পূর্বাভাস, পশ্চিমবঙ্গ, বাংলাদেশ ও ওড়িশার উপকূল সংলগ্ন এলাকাতে ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। আর রাতেই ঝড়ের পরিমান বাড়তে পারে। গতিবেগ হতে পারে ৭০ কিমি প্রতি ঘণ্টায়।  ১৬ তারিখ সন্ধেবেলাতেও আবহাওয়ার একই পূর্বাভাস রয়েছে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, ১৬ সেপ্টেম্বরও দিনভর ঝড়ের পূর্বাভাস জারি করা হয়েছে। সেদিনও ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। 

তবে আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, কলকাতায় বৃষ্টি কমবে। গত ২ দিনের মতো কলকাতায় বৃষ্টি হবে না। তবে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমান একই থাকবে। কোথাও কোথাও ঝোড়ো হাওয়া বইবে।

Advertisement

প্রসঙ্গত, শুক্রবার থেকে বৃষ্টি শুরু হয়েছে কলকাতায়। শনিবার সারা দিন কমবেশি বৃষ্টি চলেছে। কখনও ভারী বৃষ্টিও হয়েছে শহর কলকাতা ও তার চারপাশে, কখনও বেশি। নিম্নচাপের কারণে সমুদ্র উত্তাল থাকায় গত দু'দিনের মতো এদিনও মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করেছে আবহাওয়া দফতর। কারণ, ঘণ্টায় ৫০ থেকে ৭০ কিলোমিটার বেগে সমুদ্রে বইবে ঝোড়ো বাতাস। 

Advertisement