scorecardresearch
 

Students Internship Scheme : পড়ুয়ারা মাসে পাবেন ১০ হাজার টাকা, বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর, কীভাবে আবেদন?

পড়ুয়াদের প্রতি মাসে দেওয়া হবে ১০ হাজার টাকা। ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। কীভাবে পাবেন এই টাকা, কারা পাবেন, কীভাবে আবেদন করতে হবে ?

Advertisement
Mamata Banerjee Mamata Banerjee
হাইলাইটস
  • ১০ হাজার টাকা পাবেন রাজ্যের পড়ুয়ারা
  • কারা পাবেন, কবে থেকে ?

সরকারি দফতরে কাজের সুযোগ দেওয়া হবে রাজ্যের পড়ুয়াদের। ঘোষণা করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেজন্য় প্রতি মাসে পড়ুয়াদের দেওয়া হবে ১০ হাজার টাকা। প্রশিক্ষণ শেষে পড়ুয়াদের সরকারি চাকরিও মিলতে পারে। মুখ্যমন্ত্রীর এই ঘোষণার পরই স্বাভাবিকভাবেই উৎসাহিত পড়ুয়ারা। 

সোমবারই ধনধান্য স্টেডিয়াম থেকে পড়ুয়া সম্মেলন থেকে এই ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রকল্পের সূচনাও করেন তিনি। মুখ্যমন্ত্রীর এই ঘোষণার পরই স্বাভাবিকভাবেই উৎসাহিত পড়ুয়ারা। কারা মাসে ১০ হাজার টাকা পাবেন, কোথায় আবেদন করা যাবে, কীভাবে আবেদন করতে হবে-এই সব বিষয়ে স্বাভাবিকভাবেই জানতে ইচ্ছুক পড়ুয়ারা। 

এই প্রকল্পে আবেদন করতে গেলে স্নাতক স্তর, পলিটেকনিক, আইটিআই বা সমতুল্য পরীক্ষায় কোনও ছাত্র বা ছাত্রীকে ৬০ শতাংশ নম্বর পেতে হবে। আবেদনকারীর বয়সসীমা হতে হবে ৪০ বছরের মধ্যে। সরকারি বিভিন্ন দফতর যেমন, ব্লক, পুরসভা, ডিএম অফিস ছাড়াও বিভিন্ন সরকারি দফতরে এই প্রশিক্ষণ নেওয়া যাবে। এই প্রশিক্ষণ নিতে হবে ১ বছরের জন্য। আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে। এছাড়াও এই প্রকল্পের ছাত্র-ছাত্রীরা ১ বছরের জন্য প্রশিক্ষণ শেষ করার পর ফের পুনর্নবীকরণের সুবিধা পাবেন। এই প্রকল্প সম্পর্কে আরও বিস্তারিত জানা যাবে https://banglaruchchashiksha.wb.gov.in/studentprofile/ এই ওয়েবসাইট থেকে। এছাড়াও যাবতীয় তথ্য পাওয়া যাবে এখানেই। 

আরও পড়ুন

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ইতিমধ্যেই জানিয়েছেন, ইনটার্নশিপ স্কিম শুরু হয়েছে। ছোটবেলা থেকেই ছেলেমেয়েরা সরকারি কাজের সঙ্গে প্রশিক্ষণ যাতে পায়, সেজন্য তিনি এই স্কিম চালু করেছেন। এই প্রশিক্ষণের পরে দেওয়া হবে সার্টিফিকেট। 

মুখ্যমন্ত্রী আরও জানান, ফশিলি জাতি ও আদিবাসী পড়ুয়াদের জন্য যোগ্যশ্রী প্রকল্প চালু করা হয়েছে। পশ্চিমবঙ্গ সরকারের অনগ্রসর শ্রেণী কল্যাণ বিভাগ দ্বারা পরিচালিত হবে নতুন এই প্রকল্প। সমাজের পিছিয়ে পড়া মানুষ বিশেষ করে তপশিলি জাতি ও আদিবাসী ছাত্র ছাত্রীদের এই প্রকল্পের মাধ্যমে বিনামূল্যে সরকারি চাকরির পরীক্ষার জন্য প্রশিক্ষণ দেওয়া হবে। JEE, NEET ও WBJEE-র মতো পরীক্ষার জন্য প্রশিক্ষণ দেওয়া হবে ছাত্র ছাত্রীদের।

Advertisement

Advertisement