scorecardresearch
 

Cyclone Remal Update : বর্ষার আগেই লন্ডভন্ড করে দেবে ঘূর্ণিঝড়? আবহাওয়ার বড়সড় বদলের পূর্বাভাস

মে মাসে ফের ঘূর্ণিঝড়ের ভ্রুকুটি। হাওয়া অফিসের পূর্বাভাস, মে মাসের শেষ সপ্তাহে পশ্চিমবঙ্গ বা বাংলাদেশ উপকূলে আঘাত হানতে পারে শক্তিশালী ঘূর্ণিঝড়।

Advertisement
Cyclone Remal Cyclone Remal
হাইলাইটস
  • মে মাসে ফের ঘূর্ণিঝড়ের ভ্রুকুটি
  • বর্ষার আগেই আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড়
  • আমফানের মতো প্রভাব?

মে মাসে ফের ঘূর্ণিঝড়ের ভ্রুকুটি। হাওয়া অফিসের পূর্বাভাস, মে মাসের শেষ সপ্তাহে পশ্চিমবঙ্গ বা বাংলাদেশ উপকূলে আঘাত হানতে পারে শক্তিশালী ঘূর্ণিঝড়। তবে তার আগে আবহাওয়ার বিরাট পরিবর্তন। জানাল আলিপুর আবহাওয়া দফতর। আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, তাপমাত্রা ক্রমশ বাড়বে। উপকূল ও পশ্চিমের জেলাগুলিতে গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে আগামী সপ্তাহ থেকেই। তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়াতে পারে।

তবে তার আগে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ মঙ্গলবার ও কাল বুধবার কয়েকটি জেলার খুব কম জায়গায় বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গে বৃষ্টি চলবে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ির মতো উপরের পাঁচ জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে বিক্ষিপ্তভাবে। গরম ও অস্বস্তি থাকবে মালদা ও দুই দিনাজপুরে।

তবে আগামী ৪/৫ দিনে রাজ্যের সব জেলাতেই  তাপমাত্রা চড়বে। এক ধাক্কায় তাপমাত্রা বাড়তে পারে তিন থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। তাপমাত্রা বাড়তে পারে শনিবারের মধ্যে। বাতাসে জলীয় বাষ্প থাকায় গরম ও অস্বস্তি দুটোই বাড়বে। পশ্চিমের কিছু জেলায় ৪০ ডিগ্রি বা তার ওপরে উঠতে পারে পারদ।

প্রসঙ্গত, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ এলাকায় দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু বা বর্ষা প্রবেশ করতে পারে ১৯ মে। ২২ মে নির্ধারিত সময়ের তিন দিন আগেই বর্ষার প্রবেশ আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে। আবহাওয়া দফতর আগেও জানিয়েছে, ২০ মে দক্ষিণ আন্দামান সাগরে একটি সিস্টেম তৈরি হবে। যা ঘূর্ণিঝড়ে পরিণত হবার সম্ভাবনা রয়েছে।  যদিও আবহাওয়া দফতর এটাও জানিয়েছে, সেই ঘূর্ণিঝড় কতটা প্রভাব পড়বে তা এখনও স্পষ্ট নয়। 

প্রসঙ্গত, ২০২০ সালের মে মাসে আমফানের আছড়ে পড়েছিল। যার জেরে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছিল প্রায় গোটা দক্ষিণবঙ্গে। এছাড়াও মে-মাসে পশ্চিমবঙ্গের উপকূলে একাধিক শক্তিশালী সাইক্লোন আঘাত হেনেছে। 

Advertisement

 

Advertisement