scorecardresearch
 

West Bengal Weather: ব্যাপক ঝড়-শিলাবৃষ্টি! কলকাতা-সহ ৮ জেলায় সতর্কতা জারি, কতদিন চলবে?

চৈত্র মাস শুরু হতেই ইউটার্ন নিয়েছে আবহাওয়া। দক্ষিণবঙ্গে সপ্তাহভর ঝড়বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। রবিবার কলকাতা-সহ দক্ষিণের আটটি জেলায় জারি করা হয়েছে কমলা সতর্কতা।

Advertisement
বাংলার আবহাওয়া। ফাইল ছবি বাংলার আবহাওয়া। ফাইল ছবি
হাইলাইটস
  • চৈত্র মাস শুরু হতেই ইউটার্ন নিয়েছে আবহাওয়া।
  • দক্ষিণবঙ্গে সপ্তাহভর ঝড়বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।

চৈত্র মাস শুরু হতেই ইউটার্ন নিয়েছে আবহাওয়া। দক্ষিণবঙ্গে সপ্তাহভর ঝড়বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। রবিবার কলকাতা-সহ দক্ষিণের আটটি জেলায় জারি করা হয়েছে কমলা সতর্কতা। এমনকি হতে পারে শিলাবৃষ্টিও। রবিবার বিকেল কিংবা সন্ধ্যার দিকে কলকাতায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া।

শিলাবৃষ্টিও হতে পারে কোথাও কোথাও। কলকাতা ছাড়া এই পূর্বাভাস রয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে। এই সব এলাকায় বৃষ্টির পাশাপাশি ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে হাওয়া বইতে পারে। 

যেকারণে হাওয়া অফিসের তরফে জারি করা হয়েছে কমলা সতর্কতা। রবিবার বাকি জেলাগুলিতেও বৃষ্টি হবে। পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় হাওয়ার বেগ থাকতে পারে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার। তবে এই জেলাগুলিতে শিলাবৃষ্টির পূর্বাভাস নেই। জারি হয়েছে হলুদ সতর্কতা। হাওয়া অফিস জানিয়েছে, বঙ্গোপসাগরের উপর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প রাজ্যে ঢুকছে। সেই কারণেই চৈত্রের শুরুতে বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। 

আরও পড়ুন

দুটি অক্ষরেখা তৈরি হয়েছএ। একটি ওড়িশা থেকে সিকিম পর্যন্ত। ঝাড়খণ্ড, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং উত্তরবঙ্গের ওপর দিয়ে রয়েছে এই অক্ষরেখা রয়েছে। অন্য অক্ষরেখাটি পশ্চিমে মারাঠাওয়াড়া থেকে কর্নাটক পর্যন্ত বিস্তৃত। নতুন করে পশ্চিমি ঝঞ্ঝা ঢুকবে কাল সোমবার এবং বুধবার। এর প্রভাবেই নতুন সপ্তাহে বাংলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ, রবিবার আট জেলায় কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের। মূলত মেঘলা আকাশ, দমকা ঝোড়ো হাওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির আশঙ্কা রয়েছে।

 

Advertisement