scorecardresearch
 

West Bengal Weather Update: দক্ষিণবঙ্গে বর্ষার হঠাত্‍ 'বিরতি', জুনে বৃষ্টির ঘাটতি, আবহাওয়ার বদল কবে থেকে?

দেরিতে বর্ষা ঢুকেছে দক্ষিণবঙ্গে। দক্ষিণবঙ্গের হলদিয়া পর্যন্ত ঢুকে পড়েছে বর্ষা। শেষ পর্যন্ত মৌসুমি বায়ুও ঢুকে গেছে। কিন্তু তা সত্ত্বেও দক্ষিণে আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা কম। জুন মাসে বৃষ্টির ঘাটতি থাকবে বলেই অনুমান আবহাওয়াবিদদের।

Advertisement
হাইলাইটস
  • দেরিতে বর্ষা ঢুকেছে দক্ষিণবঙ্গে।
  • দক্ষিণবঙ্গের হলদিয়া পর্যন্ত ঢুকে পড়েছে বর্ষা।

দেরিতে বর্ষা ঢুকেছে দক্ষিণবঙ্গে। দক্ষিণবঙ্গের হলদিয়া পর্যন্ত ঢুকে পড়েছে বর্ষা। শেষ পর্যন্ত মৌসুমি বায়ুও ঢুকে গেছে। কিন্তু তা সত্ত্বেও দক্ষিণে আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা কম। জুন মাসে বৃষ্টির ঘাটতি থাকবে বলেই অনুমান আবহাওয়াবিদদের। উত্তরে তড়িঘড়ি বর্ষা ঢুকলেও ৩১ মে থেকে ইসলামপুরে আটকে ছিল দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু। অবশেষে ২১ জুন বর্ষা এসেছে দক্ষিণবঙ্গে। 

সোমবার উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মঙ্গল-বুধবার থেকে ফের দক্ষিণবঙ্গে বৃষ্টির  বাড়বে। দক্ষিণের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে ৩০ থেকে ৫০ কিলোমিটার দমকা ঝড়ো হওয়ার সর্তকতা রয়েছে।

বৃহস্পতিবার আবার বৃষ্টির সম্ভাবনা কমবে। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, শুধুমাত্র উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রামে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা থাকবে। এরপর শুক্রবার থেকে আবহাওয়ার পরিবর্তন হবে। বাড়বে বৃষ্টির সম্ভাবনা।

আরও পড়ুন

এখন উত্তরপ্রদেশ, রাজস্থান, ওড়িশা, ছত্তীশগড়, অসম ও পূর্ব মধ্য বঙ্গোপসাগরের উপরে ঘূর্নাবর্ত রয়েছে। পূর্ব পশ্চিম অক্ষরেখা রয়েছে উত্তর প্রদেশ থেকে উত্তর পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। অন্যদিকে, দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু আরও একটু এগিয়েছে। শীঘ্রই উত্তর আরব সাগর, গুজরাত এবং মধ্যপ্রদেশে ঢুকে পড়বে মৌসুমি বায়ু। আগামী তিন চার দিনে ছত্রিশগড়, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, ঝাড়খন্ড ও বিহারের বাকি অংশ এবং উত্তর প্রদেশ ও উত্তরাখণ্ডের কিছু অংশে ঢুকবে মৌসুমী বায়ু।


 

Advertisement