scorecardresearch
 

Weekly Weather Update: বঙ্গোপসাগরে নিম্নচাপ, সপ্তাহ জুড়ে বৃষ্টি দক্ষিণবঙ্গে, আজ ৯ জেলায় হলুদ সতর্কতা

আজ বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনা। এরফলে সপ্তাহের প্রথম দিন সোমবার থেকে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি চলবে। পাশাপাশি বুধবার দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। চলুন দেখে নেওয়া যাক সেপ্টেম্বরের শেষ সপ্তাহে কেমন থাকবে বাংলার প্রতিটি জেলার আবহাওয়া, তার আপডেট।

Advertisement
শনিবার পর্যন্ত চলবে বৃষ্টি শনিবার পর্যন্ত চলবে বৃষ্টি


আজ বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনা। এরফলে সপ্তাহের প্রথম দিন সোমবার থেকে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি চলবে। পাশাপাশি বুধবার দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। চলুন দেখে নেওয়া যাক সেপ্টেম্বরের শেষ সপ্তাহে কেমন থাকবে বাংলার প্রতিটি জেলার আবহাওয়া, তার আপডেট।

হাওয়া অফিস যা বলছে
এই মুহূর্তে একটি ঘূর্ণাবর্ত রয়েছে পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও মায়ানমার উপকূলে। মায়ানমার থেকে সেটি ধীরে ধীরে উত্তর ও উত্তর পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। এর ফলে আজ পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হতে পারে। নিম্নচাপের জায়গাটি হবে পশ্চিমবঙ্গের থেকে অনেকটা দূরে। ফলে সপ্তাহের শুরুতে এই সিস্টেম থেকে খুব একটা বেশি বৃষ্টি হবে না পশ্চিমবঙ্গে। তবে সপ্তাহের শেষে বৃষ্টির পরিমাণ বাড়ার সম্ভাবনা রয়েছে। আজ থেকে বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গে ও  উত্তরবঙ্গের জেলাগুলিতে। পাশাপাশি মৌসুমী অক্ষরেখা বিকানির, গুনা, মান্ডলা, পেন্ড্রারোড, পুরি হয়ে দক্ষিণ-পূর্ব দিকে অগ্রসর হয়ে পশ্চিম মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।  ঘূর্ণাবর্ত রয়েছে ত্রিপুরাতে। পূর্ব পশ্চিম শিয়ার জোন বঙ্গোপসাগর থেকে থাইল্যান্ড উপকূল পর্যন্ত বিস্তৃত। এই জোনে দুই জোড়া ঘুনাবর্ত। পশ্চিম মধ্য বঙ্গোপসাগর সংলগ্ন এলাকায় একটি। অন্যটি থাইল্যান্ড উপকূল এলাকায়। এই জোড়া ঘূর্ণাবর্তের প্রভাবেই নিম্নচাপ এলাকা তৈরি হচ্ছে সোমবার। উত্তর-পশ্চিম ও পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে এই নিম্নচাপ এলাকার সম্ভাবনা।

দক্ষিণবঙ্গের আবহাওয়া
সোমবার থেকে বুধবারের মধ্যে বৃষ্টি বেশি হওয়ার সম্ভাবনা দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলায় ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে।  সোমবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা সবচেয়ে বেশি হুগলি, উত্তর ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলাতে। বুধবার দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায়। আগামী শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।  বৃষ্টির সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া। সোমবার উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া, পূর্ব এবং পশ্চিম বর্ধমানে ঝড়বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে। বাকি জেলাতেও ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। মঙ্গলবার দক্ষিণ ২৪ পরগনা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রামে জারি করা হয়েছে হলুদ সতর্কতা। বুধবার দুই ২৪ পরগনা এবং দুই মেদিনীপুরে ভারী বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে। বৃহস্পতিবার এই চার জেলার সঙ্গে ঝাড়গ্রামেও জারি করা হয়েছে হলুদ সতর্কতা। ওই দিন পাঁচ জেলাতেই হতে পারে ভারী বৃষ্টি। তবে মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়া নিয়ে কোনও সতর্কতা জারি করা হয়নি।

আরও পড়ুন

Advertisement

উত্তরবঙ্গের আবহাওয়া
আপাতত ভারী বৃষ্টির কোন সম্ভাবনা নেই উত্তরবঙ্গের জেলাগুলিতে। পার্বত্য এলাকায় বিক্ষিপ্তভাবে খুব হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। বাকি উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা সেভাবে নেই। মূলত পরিষ্কার আকাশ। তবে  বুধবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টি হবে দার্জিলিং, কালিম্পং সহ পার্বত্য এলাকাতে। আপাতত দার্জিলিংয়ের পাহাড় ও সিকিমে গরম এবং অস্বস্তি দুটোই বাড়বে। আগামী ২৪ ঘণ্টায় এই পরিবেশ পরিস্থিতি থাকবে বলে অনুমান আবহাওয়াবিদদের।

কলকাতার আবহাওয়া
শহর কলকাতায় মোটের উপর পরিষ্কার আকাশ। বেলাতে আংশিক মেঘলা আকাশ থাকার সম্ভাবনা। তাপমাত্রা স্বাভাবিকের ওপরে থাকবে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকার কারণে আর্দ্রতাজনিত  অস্বস্তি বেশি হবে। তবে সোমবার শহরে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৪.৮  ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকবে। আর সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৭ ডিগ্রির আশপাশে থাকতে পারে। 

Advertisement