scorecardresearch
 

Weekly Weather Update: এবার বাড়বে গরম, তবে বৃষ্টিও চলবে, নতুন সপ্তাহে কোন জেলায় কেমন আবহাওয়া?

বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ। এই নিম্নচাপ আগামী ২৪ ঘণ্টায় কেমন অবস্থানে থাকবে? এর প্রভাবে সেপ্টেম্বরের শুরুতে বাংলার আবহাওয়া কেমন থাকবে? জেলায় জেলায় বৃষ্টি হবে নাকি রোদ ঝলমলে আবহাওয়া, চলুন জেনে নেওয়া যাক সেই আপডেট।

Advertisement
বঙ্গে ফিরছে ভাদ্রের অস্বস্তিকর গরম বঙ্গে ফিরছে ভাদ্রের অস্বস্তিকর গরম

বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ। এই নিম্নচাপ আগামী ২৪ ঘণ্টায় কেমন অবস্থানে থাকবে? এর প্রভাবে সেপ্টেম্বরের শুরুতে বাংলার আবহাওয়া কেমন থাকবে? জেলায় জেলায় বৃষ্টি হবে নাকি রোদ ঝলমলে আবহাওয়া, চলুন জেনে নেওয়া যাক সেই আপডেট।

নিম্নচাপের অবস্থান
বঙ্গোপসাগরে যে গভীর নিম্নচাপ তৈরি হয়েছিল বর্তমানে তা দক্ষিণ ওড়িশা, ছত্রিশগড় ও অন্ধ্রপ্রদেশের কাছাকাছি রয়েছে যা আমাদের পশ্চিমবঙ্গ থেকে অনেক দূরে। আবহাওয়া দফতর জানিয়েছে, বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপটি উত্তর অন্ধ্র, দক্ষিণ ওড়িশা হয়ে দক্ষিণ ছত্তিশগড়ের ওপর দিয়ে পশ্চিম-উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। তবে আগামী ২৪ ঘণ্টায় তা দুর্বল হয়ে পড়বে। হাওয়া অফিস বলছে,  দক্ষিণবঙ্গে আগামী ৪-৫ দিন বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারী ধরনের  বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। দু-এক জায়গায় বজ্রপাতের সম্ভাবনা থাকছে। 

দক্ষিণবঙ্গের আবহাওয়া
আবহাওয়া দফতর জানাচ্ছে, আপাতত দক্ষিণবঙ্গের কোনও জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস নেই। আগামী ৫ সেপ্টেম্বর পর্যন্ত রাজ্যের কোথাও ভারী বৃষ্টি হবে না। তবে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। আপাতত সোমবার থেকে বুধবারের মধ্যে দক্ষিণবঙ্গের কোনও জেলাতেই ভারী বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের কোনও পূর্বাভাস নেই। । তবে বৃষ্টি না হলেও, বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তি।

আরও পড়ুন

উত্তরবঙ্গের আবহাওয়া
উত্তরবঙ্গের জন্য আগামী ৪-৫ দিন প্রধানত হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা। ৪ তারিখ নাগাদ দু-এক জায়গায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে। বিশেষ করে  কোচবিহার ,দার্জিলিং, কালিম্পং ও জলপাইগুড়ির কিছু অঞ্চলে ভারী বৃষ্টি হতে পারে। হাওয়া অফিস বলছে, সোমবার ও মঙ্গলবার আপাতত উত্তরের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ কিংবা ভারী বৃষ্টি কোনও কিছুরই পূর্বাভাস নেই। তবে বুধবার নাগাদ ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং, জলপাইগুড়ি ও কালিম্পং-এ।

কলকাতার আবহাওয়া
কলকাতা ও তার পার্শ্ববর্তী জায়গায় বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাতের সম্ভাবনা চলতি সপ্তাহে। আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ সাধারণভাবে মেঘলা থাকবে। কোনও কোনও জায়গায় বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুতের পূর্বাভাস দেওয়া হয়েছে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩৩ ও ২৮ ডিগ্রি সেলসিয়াস। হাওয়া অফিস বলছে, চলতি সপ্তাহে শহরের  তাপমাত্রা সামান্য  বেড়ে যাওয়ার সম্ভাবনাথাকছে। সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ থেকে ৩৪ ডিগ্রি ও সর্বনিম্ন ২৭ থেকে ২৮ ডিগ্রি কাছাকাছি থাকার সম্ভাবনা। 

Advertisement

 

Advertisement