scorecardresearch
 

Durga Puja Week Weather Update: আজও বৃষ্টির সতর্কতা কলকাতা-সহ গোটা রাজ্যে, পুজোয় কোন জেলায় কেমন আবহাওয়া?

দেবীপক্ষ শুরু হয়ে গিয়েছে। এদিকে আবহাওয়ার ক্ষণে ক্ষণে ভোলবদল ঘটছে। কখনও রোদ, কখনও বৃষ্টি। শনিবার রাতেও কলকাতা-সহ একাধিক জেলায় বৃষ্টি হয়েছে। পুজোর আর মাত্র কয়েকটা দিন। পুজোর সপ্তাহে কেমন থাকবে বাংলার আবহাওয়া? এই প্রশ্নই এখন ঘুরপাক খাচ্ছে বঙ্গবাসীর মনে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস খুব বেশি স্বস্তি দিচ্ছে না। এদিনও বৃষ্টির পূর্বাভাস রয়েছে কলকাতা-সহ প্রায় গোটা রাজ্যে। চলুন দেখে নেওয়া যাক বাংলার আবহাওয়া নিয়ে কী পূর্বাভাস দিচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

Advertisement
বৃষ্টির জেরে ভেস্তে যাবে পুজোর প্ল্যান? বৃষ্টির জেরে ভেস্তে যাবে পুজোর প্ল্যান?

দেবীপক্ষ শুরু হয়ে গিয়েছে। এদিকে আবহাওয়ার ক্ষণে ক্ষণে ভোলবদল ঘটছে। কখনও রোদ, কখনও বৃষ্টি। শনিবার রাতেও কলকাতা-সহ একাধিক জেলায় বৃষ্টি হয়েছে। পুজোর আর মাত্র কয়েকটা দিন। পুজোর সপ্তাহে কেমন থাকবে বাংলার আবহাওয়া? এই প্রশ্নই এখন ঘুরপাক খাচ্ছে বঙ্গবাসীর মনে।  আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস খুব বেশি স্বস্তি দিচ্ছে না। এদিনও বৃষ্টির পূর্বাভাস রয়েছে কলকাতা-সহ প্রায় গোটা রাজ্যে। চলুন দেখে নেওয়া যাক বাংলার আবহাওয়া নিয়ে কী পূর্বাভাস দিচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

যা বলছে হাওয়া অফিস
শুক্রবার রাতে বঙ্গোপসাগরের উপর তৈরি হয়েছে নিম্নচাপ অঞ্চল। তার প্রভাবে শুক্র এবং শনিবার রাজ্যের সব জেলায় ঝড়বৃষ্টি হয়েছে। বেশ কিছু জেলায় ঝড়বৃষ্টির জন্য এদিনও সতর্কতা জারি করা হয়। হাওয়া অফিস জানিয়েছে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গে এখন রয়েছে ঘূর্ণাবর্ত। তার প্রভাবে রবিবারও কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে জেলার সব জায়গায় বৃষ্টি হবে না। কিছু অংশে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সঙ্গে ঝোড়ো হাওয়া বইতে পারে। হাওয়া অফিস বলছে, এদিন রাজ্যের সব জেলাতেই রয়েছে ঝড়বৃষ্টির পূর্বাভাস। উত্তর থেকে দক্ষিণের কিছু জেলায় ঝড়বৃষ্টির জন্য সতর্কতা জারি করা হয়েছে। তবে সোমবার থেকে রাজ্যের সব জেলায় ঝড়বৃষ্টি হলেও সতর্কতা জারি করার মতো পরিস্থিতি তৈরি হয়নি।

উত্তরবঙ্গের আবহাওয়া
উত্তরবঙ্গে ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। দক্ষিণ দিনাজপুরে ভারী বৃষ্টি  হবে আগামী ২৪ ঘন্টায়। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি হবে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি জেলাতে। বাকি জেলাতে ও বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি হবে। সেইসঙ্গে বজ্রপাতের আশঙ্কা রয়েছে। রবিবার বৃষ্টির সতর্কতা রয়েছে কোচবিহার, মালদা ও দক্ষিণ দিনাজপুর জেলাতে। দার্জিলিং থেকে মালদা সব জেলাতেই বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। 

আরও পড়ুন

Advertisement

দক্ষিণবঙ্গের আবহাওয়া
কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎসহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা বেশি উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, হুগলি, পূর্ব বর্ধমান, নদিয়া, বীরভূম, মুর্শিদাবাদ জেলাতে। রবিবারে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সতর্কতা রয়েছে। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা বেশি উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া ও মুর্শিদাবাদ জেলাতে।  উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া এবং মু্র্শিদাবাদে ঝড়বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে। সোমবার থেকে আবহাওয়ার উন্নতি। সোমবার থেকে শুক্রবার ভারী বৃষ্টির কোন সম্ভাবনা নেই। মূলত আংশিক মেঘলা আকাশ। কোনো‌ কোনো  জেলার দু এক জায়গায় বিক্ষিপ্তভাবে বজবিদ্যুৎসহ হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা।

পুজোর আবহাওয়া
নিম্নচাপ শক্তি হারালেও সক্রিয় মৌসুমী অক্ষরেখা। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উত্তর ভাগে শক্তিশালী ঘূর্ণাবর্ত। যা সংলগ্ন উত্তর বাংলাদেশের উপরেও বিস্তৃত। এছাড়া আরো একটি ঘূর্ণাবর্ত রয়েছে পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এবং উত্তর অন্ধপ্রদেশ উপকূল এলাকায়। এর প্রভাবে বৃষ্টি  হবে কিছুদিন। ১১ অক্টোবর, অষ্টমী-নবমী পর্যন্ত দক্ষিণের সব জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে কোথাওই ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। জেলার কিছু অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। তবে কোথাও সতর্কতা জারি করা হয়নি। হাওয়া অফিস বলছে, ১৩ অক্টোবর পর্যন্ত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি চলবে। তবে অধিকাংশ জেলাতেই হাল্কা থেকে মাঝারি হতে পারে।

Advertisement