scorecardresearch
 

Heavy Rain Weather Alert: গভীর নিম্নচাপ বঙ্গোপসাগরে, সোমবার থেকে টানা ভারী বৃষ্টি, কোন কোন জেলায়?

গত কয়েকদিন ধরেই শহর কলকাতা ও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আর্দ্রতাজনিত অস্বস্তি ও গরম বেড়েছে। এর মধ্যেই বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিস বলছে, সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহের শুরুতেই বৃষ্টি বাড়তে পারে। দক্ষিণবঙ্গের উপকূল-সহ সংলগ্ন জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে সোম ও মঙ্গলবার ভারী বৃষ্টি হবে উত্তর এবং দক্ষিণ দুইবঙ্গেই। চলুন দেখে নেওয়া যাক নতুন সপ্তাহে বাংলার জেলাগুলির আবহাওয়া কেমন থাকছে, তার আপডেট।

Advertisement
৬০ কিলোমিটার পর্যন্ত দমকা হাওয়া সাগরে ৬০ কিলোমিটার পর্যন্ত দমকা হাওয়া সাগরে

গত কয়েকদিন ধরেই শহর কলকাতা ও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আর্দ্রতাজনিত অস্বস্তি ও গরম বেড়েছে। এর মধ্যেই বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিস বলছে, সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহের শুরুতেই  বৃষ্টি বাড়তে পারে। দক্ষিণবঙ্গের উপকূল-সহ সংলগ্ন জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে সোম ও মঙ্গলবার ভারী বৃষ্টি হবে উত্তর এবং দক্ষিণ দুইবঙ্গেই। চলুন দেখে নেওয়া যাক নতুন সপ্তাহে বাংলার জেলাগুলির আবহাওয়া কেমন থাকছে, তার আপডেট। 

ফের একবার নিম্নচাপের ভ্রুকুটি
হাওয়া অফিস বলছে, আজ মোটের উপর রোদ ঝলমলে আকাশ, কোথাও আংশিক মেঘলা আকাশ থাকব। আর্দ্রতা জনিত অস্বস্তি থাকবে। দু -এক জায়গায় স্বল্প সময়ের বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে ঘূর্ণাবর্ত রয়েছে উত্তর বাংলাদেশ এবং রাজস্থানে। একটি অক্ষরেখা উত্তরপ্রদেশ থেকে ছত্রিশগড় এবং ওড়িশার উপর দিয়ে বঙ্গোপসাগরের নিম্নচাপ এলাকায় পর্যন্ত বিস্তৃত। মৌসুমী অক্ষরেখা জয়সালমীর, কোটা, গুনা, মান্ডালা, বিলাসপুর, পুরী হয়ে বঙ্গোপসাগরের নিম্নচাপ এলাকায় এবং উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।  এদিকে পশ্চিম মধ্য ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের নিম্নচাপ ক্রমশ শক্তি বাড়াচ্ছে। এই নিম্নচাপটির আপাতত অবস্থান দক্ষিণ ওড়িশা ও উত্তর অন্ধ্রপ্রদেশ উপকূল। এটি খুব ধীরে ধীরে উত্তর দিকে এগোবে। উত্তর বঙ্গোপসাগরে ওড়িশা এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উপকূলে এটি গভীর নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা। সোমবার গভীর নিম্নচাপে পরিণত হওয়ার পর এটি ক্রমশ উত্তর ও উত্তর-পশ্চিম দিকে এগোবে। পরবর্তী তিন-চার দিনে এটি গাঙ্গেয় পশ্চিমবঙ্গ থেকে উত্তর ওড়িশা ঝাড়খন্ড এবং উত্তর ছত্রিশগড় এলাকায় সরে যাবে।

মৎস্যজীবীদের জন্য সতর্কতা 
নিম্নচাপের প্রভাবে মৎস্যজীবীদের সতর্কবার্তা দেওয়া হয়েছে। উত্তর বঙ্গোপসাগর উত্তাল থাকবে। ৪০ থেকে ৫০ সর্বোচ্চ ৬০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে। মৎস্যজীবীদের রবিবার সকালের মধ্যে উপকূলে ফিরে আসতে নির্দেশ দেওয়া হয়েছে। রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত উত্তর বঙ্গোপসাগরে যেত  মৎস্যজীবীদের নিষেধ করা হয়েছে

আরও পড়ুন

Advertisement

 দক্ষিণবঙ্গের আবহাওয়া
সোমবার এবং মঙ্গলবার বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে। মূলত উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা। মেঘলা আকাশ থাকবে  রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত। হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতে। বৃষ্টির পরিমাণ বেশি হবে সোমবার রাত থেকে মঙ্গলবারের  মধ্যে। সোমবার ভারী বৃষ্টির প্রবল সম্ভাবনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, ঝাড়গ্রাম এবং হাওড়া জেলায়। মঙ্গলবার ভারী বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং ঝাড়গ্রাম জেলাতে। হাওয়া অফিস বলছে, আজ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা কিছুটা বাড়বে এবং জলীয় বাষ্প বাতাসে বেশি থাকায় আর্দ্রতা জনিত অস্বস্তি বাড়বে।

উত্তরবঙ্গের আবহাওয়া
 রবিবার পর্যন্ত তাপমাত্রা বাড়বে উত্তরবঙ্গের বেশিরভাগ জেলাতে। সেইসঙ্গে অস্বস্তিও বাড়বে। নীচের দিকের জেলাগুলিতে আর্দ্রতা জনিত অস্বস্তি বেশি হবে। সোমবার ও মঙ্গলবার ভারী বৃষ্টির সম্ভাবনা। ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং, কালিম্পং এবং জলপাইগুড়ি এই তিন জেলাতে। উত্তরবঙ্গের বেশিরভাগ জেলাতেই স্থানীয়ভাবে স্বল্প সময়ের জন্য বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকবে প্রতিদিনই।

কলকাতা নিয়ে পূর্বাভাস
আজ মূলত  রোদ ঝলমলে পরিষ্কার আকাশ। চড়া রোদ ও সঙ্গে আর্দ্রতা জনিত অস্বস্তি বাড়বে।  বেলায় কখনো আংশিক মেঘলা আকাশ হতে পারে। স্বল্প সময়ের খুব হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা থাকবে। ভারী বৃষ্টির কোনো সম্ভাবনা নেই রবিবার।  সোমবার থেকে বৃষ্টির সম্ভাবনা বাড়বে শহরে। সোম ও মঙ্গলবার দুদিন বৃষ্টির সম্ভাবনা সব থেকে বেশি। এদিন শহরের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ৩৪ ও ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। 

Advertisement