scorecardresearch
 

Diabetes Diet: ডায়াবেটিস রোগীরা খান এই ৮ খাবার, মিষ্টি খাওয়ার ইচ্ছে চলে যাবে

Diabetes Diet: বেশি চিনি খেলে মিষ্টি খাওয়ার ক্রেভিংস বেড়ে যায়, যেখান থেকে বেরিয়ে আসা কোনও ব্যক্তির পক্ষে মোটেও সহজ কাজ নয়। বলা হয়, আমাদের শরীর ব্লাড সুগারের মাত্রা নিয়ন্ত্রণ করার জন্য ইনসুলিন হরমোন রিলিজ করে। হঠাই করে ইনসুলিন বেড়ে গেলে তা আমাদের শক্তির মাত্রাকে কম করতে পারে, যার ফলে আমাদের শরীরে ক্লান্তি অনুভব হয়।

Advertisement
ডায়াবেটিস রোগীদের জন্য ডায়েট টিপস ডায়াবেটিস রোগীদের জন্য ডায়েট টিপস
হাইলাইটস
  • বেশি চিনি খেলে মিষ্টি খাওয়ার ক্রেভিংস বেড়ে যায়, যেখান থেকে বেরিয়ে আসা কোনও ব্যক্তির পক্ষে মোটেও সহজ কাজ নয়।
  • এছাড়াও যখন আমরা মিষ্টি জাতীয় কিছু খাই, তখন আমাদের শুধুমাত্র মিষ্টি খেতেই ইচ্ছা করে।

বেশি চিনি খেলে মিষ্টি খাওয়ার ক্রেভিংস বেড়ে যায়, যেখান থেকে বেরিয়ে আসা কোনও ব্যক্তির পক্ষে মোটেও সহজ কাজ নয়। বলা হয়, আমাদের শরীর ব্লাড সুগারের মাত্রা নিয়ন্ত্রণ করার জন্য ইনসুলিন হরমোন রিলিজ করে। হঠাই করে ইনসুলিন বেড়ে গেলে তা আমাদের শক্তির মাত্রাকে কম করতে পারে, যার ফলে আমাদের শরীরে ক্লান্তি অনুভব হয়। এর ফলে মিষ্টি খাওয়ার প্রবণতা আরও বেড়ে যায়। এছাড়াও যখন আমরা মিষ্টি জাতীয় কিছু খাই, তখন আমাদের শুধুমাত্র মিষ্টি খেতেই ইচ্ছা করে। বেশি মাত্রায় যদি চিনি খাওয়া হয়ে থাকে, তবে অন্য কোনও স্বাদ অনুভূত হয় না, যার ফলে মিষ্টি খাওয়ার প্রবণতা আরও বেড়ে যায়। 

ডায়াবেটিসের রোগীদর মধ্যে মিষ্টি খাওয়ার ইচ্ছা বেশি করে দেখা দেয়। শরীরে ব্লাড সুগারের লেবেল বেড়ে যাওয়ার ফলে মিষ্টি খাওয়ার প্রবণতাও বাড়ে। যদি এটাকে নিয়ন্ত্রণ করা না হয় তবে এই পরিস্থিতি আরও ভয়ানক হয়ে যেতে পারে। তবে ডায়াবেটিস রোগীদের মিষ্টি খাওয়ার ইচ্ছা আটকানোর জন্য এমন অনেক জিনিসও রয়েছে। আসুন জেনে নেওয়া যাক। 

বেরিজ
স্ট্রবেরি, রাসবেরি ও ব্লুবেরির মতো বেরিজগুলিতে রয়েছে ফাইবার ও অ্যান্টিঅক্সিডেন্ট, যা ব্লাড সুগারের মাত্রা নিয়ন্ত্রণ করে এবং চিনি খাওয়ার প্রবণতা কম করতে সহায়তা করে। 

আরও পড়ুন

অ্যাভোকাডো
অ্যাভোকাডোতে হেলথি ফ্যাটস ও ফাইবার রয়েছে, যা ব্লাড সুগারের মাত্রাকে কম করার পাশাপাশি চিনি খাওয়ার প্রবণতাও কম করে। 

বাদাম
বাদাম, আখরোট ও পিস্তার মতো বাদামে রয়েছে ফাইবার, হেলদি ফ্যাট ও প্রোটিনে ভরপুর, যেটার কারণে চিনি বা মিষ্টি খাওয়ার ইচ্ছা কম হয় এবং পেট অনেকক্ষণ পর্যন্ত ভরা থাকে। 

গ্রীক ইয়োগার্ট
গ্রীক ইয়োগার্টে রয়েছে প্রোটিন ও ক্যালশিয়াম, ম্যাগনেশিয়ামের মতো খনিজে ভরপুর, যেটা মিষ্টি খাওয়ার ইচ্ছাকে কম করে এবং আপনার পেট সবসময় ভরা রয়েছে এরকম অনুভব করায়। 

Advertisement

দারচিনি
দারচিনি ব্লাড সুগারের মাত্রাকে নিয়ন্ত্রণ করতে সহায়তা করে, এটা চিনি খাওয়ার ইচ্ছা কম করে। সকালে জলে দারচিনির পাউডার মিশিয়ে খেলে তা ডায়াবেটিস রোগীদের জন্য খুব ভাল বলে মনে করা হয়। 

ডার্ক চকোলেট
ডার্ক চকোলেটে অ্যান্টিঅক্সিডেন্ট ও হেলদি ফ্যাট রয়েছ। এটাও চিনি খাওয়ার ইচ্ছাকে কম করে। 

পালং শাক
পালং শাকে আয়রন ও ম্যাগনেশিয়ামের মতো ভিটামিন ও খনিজে ভরপুর, মিষ্টি কম করতে  ও ব্লাড সুগারকে নিয়ন্ত্রণ করতে এটা সহায়ক। 

রাঙা আলু
রাঙা আলুতে রয়েছে ফাইবার ও ভিটামিন, যা চিনি খাওয়ার ক্রেভিংসকে দূরে রাখে এবং ব্লাড সুগারকে নিয়ন্ত্রণ করতে সহায়তা করে।      

Advertisement