scorecardresearch
 

Vegan Foods Rich In Calcium: দুধ-দইয়ের মতো ক্যালসিয়ামে ভরপুর এই ৫ সবজি, শক্ত করে হাড়

Top Calcium Rich Foods: ক্যালসিয়ামের অভাবে হাড় দুর্বল ও অসুস্থ হয়ে যেতে পারে, যদি আপনি দই-দুধ না খান, তাহলে আপনার জন্য ক্যালসিয়াম সমৃদ্ধ অনেক জিনিস রয়েছে, যা আপনাকে অস্টিওপোরোসিসের মতো মারাত্মক রোগ থেকে বাঁচাতে পারে।

Advertisement
Vegan Foods Rich In Calcium: এই ৫টি জিনিস দুধ-দইয়ের মতো ক্যালসিয়ামে ভরপুর Vegan Foods Rich In Calcium: এই ৫টি জিনিস দুধ-দইয়ের মতো ক্যালসিয়ামে ভরপুর


Vegan Foods Rich In Calcium: অস্টিওপোরোসিস  (Osteoporosis)  একটি গুরুতর হাড় সম্পর্কিত সমস্যা, যা বর্তমান সময়ে একটি সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। ক্যালসিয়ামের অভাবে এই রোগ হয়। এ রোগে হাড়গুলো দুর্বল ও প্রাণহীন হয়ে যায়, যার কারণে সামান্য আঘাতে হাড় ভেঙে যেতে পারে। হাড় ক্যালসিয়াম দিয়ে তৈরি এবং শরীরে ৯৯% ক্যালসিয়াম সঞ্চয় করে।

আপনি যদি আপনার প্রতিদিনের খাদ্য থেকে পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম না পান তবে আপনার শরীর অন্যান্য ফাংশন বজায় রাখার জন্য আপনার হাড় থেকে এটি টানতে শুরু করে। এর সঙ্গে  অল্প পরিমাণে ক্যালসিয়ামও প্রস্রাবের মাধ্যমে নির্গত হয়। এই কারণেই আপনি যদি ক্যালসিয়াম সমৃদ্ধ জিনিস কম খান তবে আপনার হাড়ের ক্যালসিয়াম কমে যাবে যার কারণে আপনার অস্টিওপোরোসিসও হতে পারেন।

ক্যালসিয়ামের ঘাটতি কীভাবে পূরণ করবেন? 
এটি বিশ্বাস করা হয় যে দই, দুধ এবং পনিরের মতো দুগ্ধজাত পণ্যগুলিতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম পাওয়া যায়। এটি সত্য, তবে অনেক লোক নিরামিষাশীও, যারা দুগ্ধজাত পণ্য খান না, তাহলে তারা কীভাবে তাদের প্রতিদিনের ক্যালসিয়ামের চাহিদা মেটাবে? ডায়েটিশিয়ানরা  নিরামিষাশীদের জন্য ক্যালসিয়াম সমৃদ্ধ কিছু খাবারের তালিকা করেছেন।

প্রতিদিন কত ক্যালসিয়াম প্রয়োজন
ক্যালসিয়ামের ঘাটতি এড়াতে ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খেতে হবে। হাড়কে সুস্থ ও মজবুত রাখতে, সেইসঙ্গে  অস্টিওপরোসিস প্রতিরোধ করতে আপনার প্রতিদিন কমপক্ষে ১,০০০ মিলিগ্রাম ক্যালসিয়াম খাওয়া উচিত।

নিরামিষাশীদের জন্য ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার
শালগম ক্যালসিয়ামের ভাণ্ডার

শালগম ক্যালসিয়ামের একটি বড় উৎস। আপনি যদি নন-ভেজ বা দুগ্ধজাত খাবার না খান অর্থাৎ আপনি নিরামিষাশী হন, তাহলে আপনার এই সবজি খাওয়া শুরু করা উচিত। এক কাপ শালগমে প্রায় ২০০ মিলিগ্রাম ক্যালসিয়াম পাওয়া যায়।

তিল বীজ
ক্যালসিয়াম ছাড়াও, তিলের বীজ প্রোটিন, এনার্জি, কার্বোহাইড্রেট, ফাইবার, আয়রন, ম্যাগনেসিয়াম এবং ফসফরাসের মতো পুষ্টির ভান্ডার। এক চা চামচ তিলের বীজে প্রায় ১৪৬  মিলিগ্রাম ক্যালসিয়াম পাওয়া যায়।

Advertisement

সয়াবিন
সয়াবিন প্রোটিন এবং ফাইবারের একটি বড় উৎস। আমরা যদি ক্যালসিয়ামের কথা বলি, তাহলে এক কাপ সয়াবিনে ১৭৫ মিলিগ্রাম ক্যালসিয়াম পাওয়া যায়, যা আপনার দৈনন্দিন চাহিদার একটি অংশ পূরণ করতে পারে।

সর্ষের সবুজ শাক
 সবুজ পাতাযুক্ত সর্ষের শাককে আয়রন এবং ক্যালসিয়ামের পাওয়ার হাউস বলা হয়। আপনার যদি ক্যালসিয়ামের ঘাটতি হয় তবে আপনার এটি খাওয়া শুরু করা উচিত। এক কাপ সর্ষের শাককে  ১২০ মিলিগ্রাম ক্যালসিয়াম পাওয়া যায়।

ঢেঁড়স
ভিন্ডি বা ঢেঁড়সের সবজি কে না পছন্দ করে। কিন্তু আপনি জেনে অবাক হবেন যে এই সবজিটি ক্যালসিয়ামেরও ভালো উৎস। এক কাপ ভিন্ডি থেকে আপনি প্রায় ১২০ মিলিগ্রাম ক্যালসিয়াম পেতে পারেন।

Disclaimer: এই নিবন্ধটি শুধুমাত্র সাধারণ তথ্যের জন্য। এটি কোনোভাবেই কোনো ওষুধ বা চিকিৎসার বিকল্প হতে পারে না। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।

Advertisement