scorecardresearch
 

Acne- Pimples in Monsoon: বর্ষায় ত্বকের সমস্যায় জেরবার? রোজকার এসব অভ্যাসে মুক্তি মিলবে ব্রণ ফুসকুড়ি- সংক্রমণ থেকে

Monsoon Skincare: আর্দ্রতার কারণে ঘাম হয়, যা ত্বকের উপার খারাপ প্রভাব ফেলে। অত্যধিক ঘাম ত্বকের ছিদ্রগুলিকে আটকে দিতে পারে। ফলে ব্রণর সমস্যা বাড়ে। জানুন বর্ষায় কীভাবে ব্রণ- ফুসকুড়ি থেকে রক্ষা পেতে পারেন।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি


রাজ্যের বিভিন্ন স্থানে হালকা- ভারী বৃষ্টির পাশাপাশি তাপমাত্রা বৃদ্ধি পাওয়ায় সর্বত্র আর্দ্রতার প্রভাব দেখা যাচ্ছে। আর্দ্রতার কারণে ঘাম হয়, যা ত্বকের উপার খারাপ প্রভাব ফেলে। অত্যধিক ঘাম ত্বকের ছিদ্রগুলিকে আটকে দিতে পারে। ফলে ব্রণর সমস্যা বাড়ে। জানুন বর্ষায় কীভাবে ব্রণ- ফুসকুড়ি থেকে রক্ষা পেতে পারেন আপনি। গ্রীষ্মে কিংবা বর্ষায় ব্রণ আটকাতে, মহিলারা ত্বকের যত্নের রুটিন অনুসরণ করতে পারেন এবং কিছু জীবনধারা পরিবর্তন করতে পারেন। জেনে রাখুন, কীভাবে ত্বকের যত্ন নিতে পারেন আপনি।

বিশেষজ্ঞদের মতে, গ্রীষ্মকালে প্রচুর আর্দ্রতা থাকে। বর্তমানে গরমকালে তাপমাত্রার ওঠানামা করতে দেখা যায়। যার কারণে ত্বক খুব তৈলাক্ত হয়ে যায় এবং ব্রণ বেড়ে যায়। ব্রণ ছাড়াও এই মরসুমে ত্বকের অন্যান্য সমস্যাও নিয়ে আসে।

জীবনযাত্রায় পরিবর্তন 

বিশেষজ্ঞরা বলছেন যে জীবনযাত্রায়  কিছুটা সমন্বয় স্থাপন এবং স্ট্রেস ম্যানেজমেন্ট করলে গ্রীষ্মের মরসুমে ত্বকের জন্য উপকারী প্রমাণিত হতে পারে। এছাড়া বেশি তরল খেয়ে হাইড্রেটেড রাখতে হবে। এই ঋতুতে হালকা জামাকাপড় পরে এবং প্রখর সূর্যালোক এড়িয়ে ত্বকে তাপের প্রভাব কমাতে সাহায্য করতে হবে।

পরিবর্তনশীল আবহাওয়া অনুযায়ী এ ধরনের ত্বকের যত্ন ও জীবনধারা অবলম্বন করে। আমরা ব্রণ ও ব্রণ প্রতিরোধ করতে পারি এবং গ্রীষ্মের খারাপ প্রভাব থেকে আমাদের ত্বককে রক্ষা করতে পারি।

কী কী করতে হবে? 

* তৈলাক্ত ময়েশ্চারাইজার ব্যবহার করবেন না।

* নিয়মিত ১- ২ ঘণ্টা অন্তর, মুখ ধুতে থাকুন। এটি ময়লা এবং মেকআপ দূর করবে, যা আপনার ত্বকের ছিদ্র পরিষ্কার রাখবে।

* ব্রণতে নখ লাগাবেন না।

* ত্বক থেকে ঘাম মোছার পরিবর্তে আলতো করে শুষে নিন। ঘাম মুছলে ত্বকে জ্বালাপোড়া হতে পারে, যার ফলে জ্বালা হতে পারে।

Advertisement

* ঘর্মাক্ত কাপড়, হেডব্যান্ড, তোয়ালে এবং ক্যাপ আবার পরার আগে ধুয়ে ফেলুন।

* মুখ, ঘাড়, পিঠ এবং বুকে যতটা সম্ভব নন-কমেডোজেনিক পণ্য ব্যবহার করুন। 


 

Advertisement