scorecardresearch
 

Breast Cancer: রোজ পাতে রাখুন এই ৫টি খাবার, স্তন ক্যান্সার ধারে-কাছে আসবে না

আজকাল মহিলাদের স্তন ক্যান্সারের (Breast Cancer) ঝুঁকি অনেক বেশি হয়ে গেছে। প্রতি বছর লাখ লাখ মহিলা এই বিপজ্জনক রোগের কবলে পড়ে প্রাণ হারান। তবে সময়মত এবং সম্পূর্ণ চিকিৎসার মাধ্যমে স্তন ক্যান্সার এড়ানো যায়।

Advertisement
রোজ পাতে রাখুন এই ৬টি খাবার, স্তন ক্যান্সার ধারে-কাছে আসবে না রোজ পাতে রাখুন এই ৬টি খাবার, স্তন ক্যান্সার ধারে-কাছে আসবে না
হাইলাইটস
  • ডালিমের রস স্তন ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করতেও সাহায্য করে
  • ক্যান্সার কোষ শরীরের সুস্থ কোষ ধ্বংস করতে শুরু করে

আজকাল মহিলাদের স্তন ক্যান্সারের (Breast Cancer) ঝুঁকি অনেক বেশি হয়ে গেছে। প্রতি বছর লাখ লাখ মহিলা এই বিপজ্জনক রোগের কবলে পড়ে প্রাণ হারান। তবে সময়মত এবং সম্পূর্ণ চিকিৎসার মাধ্যমে স্তন ক্যান্সার এড়ানো যায়। শরীরে ঘটতে থাকা এই মারণ রোগ থেকে নিজেকে রক্ষা করতে চাইলে মহিলাদের অবশ্যই খাদ্যতালিকায় এই জিনিসগুলো অন্তর্ভুক্ত করতে হবে।

গ্রিন টি (Green Tea)-স্থূলতা কমাতে আজকাল গ্রিন টি খাওয়া হয়। কিন্তু প্রতিদিন খাওয়া হলে তা স্তন ক্যান্সারের ঝুঁকিও রোধ করতে পারে। গ্রিন টি-তে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট যেমন পলিফেনল শরীরের কোষকে ক্ষতির হাত থেকে রক্ষা করে। তাই প্রতিদিন এক কাপ গ্রিন টি খেলে রক্তচাপ ও স্থূলতার মতো রোগের পাশাপাশি ক্যান্সার প্রতিরোধে সাহায্য করতে পারে।

ডালিমের রস (Pomegranate juice)- ডালিমকে পুষ্টির খনি বলা হয়। ডালিম শরীরে আয়রন ও রক্তের ঘাটতি দূর করতে অনেক সাহায্য করে। এর পাশাপাশি ডালিমের রস স্তন ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করতেও সাহায্য করে। স্ট্রবেরি এবং ওই জাতীয় ফলও স্তন ক্যান্সারের ঝুঁকি কমাতে ভূমিকা রাখে। ফল প্রতিদিনের খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করা হলে তা স্তন ক্যান্সারের ঝুঁকি কমায়। এই ফলের মধ্যে উপস্থিত পলিফেনল ক্যান্সার কোষকে মেরে ফেলতে সাহায্য করে।

সবুজ শাক (Green leafy vegetables)- আজকের লাইফস্টাইল অনুযায়ী মানুষ শাক খেতে চায় না। কিন্তু মহিলাদের অবশ্যই খাদ্য তালিকায় সবুজ শাকসবজি যেমন পালং শাক, সরষে শাক অন্তর্ভুক্ত করতে হবে।

ক্যান্সার কোষ শরীরের সুস্থ কোষ ধ্বংস করতে শুরু করে। যার কারণে একজনের মৃত্যু হয়। স্তন ক্যান্সার ভারতে প্রতি বছর লক্ষাধিক মানুষের মৃত্যু ঘটায়। ক্যান্সার প্রতিরোধের সবচেয়ে ভাল উপায় হলো সঠিক খাবার খাওয়া। আপনার খাদ্যতালিকায় ক্যারোটিনয়েড যুক্ত খাবার অন্তর্ভুক্ত করা স্তন ক্যান্সারের ঝুঁকি কমায়। গাজর, টমেটো, এপ্রিকট এবং মিষ্টি আলু এই ধরনের রোগের জন্য খুবই উপকারী।

Advertisement

Advertisement