scorecardresearch
 

Bougainvillea Health Benefits: সুগার থেকে অ্যাসিডিটি, মারাত্মক সব রোগের প্রতিকার বোগেনভিলিয়া, জানতেন?

Bougainvillea Health Benefits: আপনি কি জানেন যে বোগেনভিলিয়া বা বাগান বিলাস নামক এই ফুলটি অনেক রোগের প্রতিষেধক, চলুন জেনে নেওয়া যাক কোন কোন রোগে দারুণ কার্যকরী এই ফুল।

Advertisement
বোগেনভিলিয়া ফুল এইসব রোগের প্রতিষেধক বোগেনভিলিয়া ফুল এইসব রোগের প্রতিষেধক

Bougainvillea Health Benefits: আপনি নিশ্চয়ই রাস্তার ধারে সাদা বা গোলাপী ফুলের গুচ্ছ দেখেছেন। এই ফুলগুলি আপনার বাগানের সৌন্দর্য বাড়ায়। দেখতে সুন্দর এই ফুলের উপকারিতা সম্পর্কে জানলে অবাক হবেন। আপনি কি জানেন বোগেনভিলিয়া বা বাগান বিলাস নামক এই ফুলটি অনেক রোগের ঘরোয়া প্রতিষেধক।

 

বোগেনভিলিয়া ফুলের উপকারিতা

আরও পড়ুন

  • অনেক সময় পরিবর্তিত আবহাওয়ার কারণে বাড়িতে সবারই সর্দি-কাশির সমস্যা বেড়ে যায়। এমন পরিস্থিতিতে, বোগেনভিলিয়া ফুলই পারফেক্ট  প্রতিকার। এই ফুল জলে ফুটিয়ে পান করলে কাশি পুরোপুরি সেরে যাবে।
  • আজকাল প্রতিটি বাড়িতে ডায়াবেটিস রোগী অবশ্যই পাওয়া যায়। এর পাপড়ি ডায়াবেটিস রোগীদের জন্য কোনো ওষুধের চেয়ে কম নয়। এগুলোর সুগার লেভেল ঠিক রাখার যাবতীয় বৈশিষ্ট্য রয়েছে। 
  • বর্তমান সময়ে  বেশিরভাগ মানুষের পেটে অ্যাসিডিটির সমস্যা থাকে। এমন পরিস্থিতিতে বোগেনভিলিয়ার জল পেটের ব্যথা উপশমে অনেক সাহায্য করে। 
  •  এই ফুলগুলো দেখতে যতটা সুন্দর, তেমনি লাভজনক। এগুলি শরীরের ময়লা বের করে শরীরকে ডিটক্সিফাই করতে খুব সহায়ক বলে প্রমাণিত হয়। 
  •  প্রায়ই আমাদের বাড়ির বড়দের জয়েন্টের ব্যথা নিয়ে অনেক সমস্যা থাকে। এমন পরিস্থিতিতে এই ফুল খুবই সহায়ক। এতে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য পাওয়া যায়, যা জয়েন্টের ব্যথায় খুবই কার্যকরী। 
  • আজকের টানাপোড়েন ও চাপের জীবনে প্রায় সব বয়সের মানুষই ব্লাড প্রেশারের রোগী হয়ে উঠেছে। এখন আপনি আপনার টেনশন  দূর করতে পারবেন না, তবে বোগেনভিলিয়ার জল রক্তচাপ নিয়ন্ত্রণে অনেক প্রভাব ফেলতে পারে। 

এই ফুলের অনেক উপকারিতা রয়েছে, এটি জলে ফুটিয়ে সেবন করা যায় অথবা এর রস বানিয়ে খাওয়া যায়। এছাড়াও, আপনি এর চা তৈরির সুবিধাও নিতে পারেন, যা কোলেস্টেরলের উপর খুব কার্যকর। 

Advertisement

Disclaimer: এই বিষয়বস্তু শুধুমাত্র পরামর্শ সহ সাধারণ তথ্য প্রদান করে। এটা কোনোভাবেই যোগ্য চিকিৎসা মতামতের বিকল্প নয়। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা একজন বিশেষজ্ঞ বা আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন। আজতক বাংলা এই তথ্যের দায় স্বীকার করে না।

Advertisement