scorecardresearch
 

Anti Ageing Oil in Ayurveda: রাতে নাভিতে এই তেল দিলে ৪৫-এও লাগবে তরুণ, বলছে আয়ুর্বেদ

আয়ুর্বেদ অনুযায়ী, নাভিতে তেল লাগালে শুধু শরীরকে নানা রোগ থেকে দূরে রাখা যায় না, ৪৫ বছর বয়সেও ২৫-এর উজ্জ্বলতা পেতে সাহায্য করে।

Advertisement
Anti Aging Tips। যৌবন ধরে রাখার টিপস। Anti Aging Tips। যৌবন ধরে রাখার টিপস।
হাইলাইটস
  • ৪৫ বছর বয়সেও দেখাবে ২৫।
  • সামান্য তেল নাভিতে দিলে কেল্লাফতে।

ছোটখাটো স্বাস্থ্য সমস্যার ক্ষেত্রে নাভিতে তেল লাগানোর পরামর্শ আপনি প্রায়ই শুনেছেন। বিশেষ করে যদি আপনার ঠোঁট ফাটা থাকে, বাত ও পিত্ত দোষে ব্যাঘাত ঘটে, হজম ঠিকমতো হয় না, নাভিতে তেল মেখে ঘুমোনোর পরামর্শ দেওয়া হয়। কিন্তু আপনি কি কখনও এর কারণ জানার চেষ্টা করেছেন? নাভিকে শরীরের সেই অলৌকিক বিন্দু হিসেবে ধরা হয়, যার সাহায্যে বিবিধ ছোট-বড় রোগ থেকে সহজেই মুক্তি পাওয়া যায়। এমনকি আয়ুর্বেদিক চিকিৎসায়ও নাভির সাহায্যে শরীরের নানা সমস্যা দূর করার কথাও রয়েছে।

আয়ুর্বেদ অনুসারে,নাভির পিছনে পেকোটি গ্রন্থি পাওয়া যায়। সেই পেকোটি গ্রন্থি শরীরের স্নায়ু এবং অঙ্গগুলির সঙ্গে সংযুক্ত। এই পর্বে শরীরের সমস্যা দূর করতে পেকোটি পদ্ধতি ব্যবহার করা হয়। পেকোটি পদ্ধতি মানে নাভিতে তেল দেওয়া। আয়ুর্বেদ অনুযায়ী, নাভিতে তেল লাগালে শুধু শরীরকে বিবিধ রোগ থেকে দূরে রাখা যায় না,এই পদ্ধতিতে আপনাকে ৪৫ বছর বয়সেও ২৫-র তারুণ্য পেতে সাহায্য করতে পারে। তবে এর জন্য প্রয়োজন বিশেষ তেল। চলুন জেনে নেওয়া যাক- 

নারকেল ও নিম তেল কীভাবে কাজ করে-

আরও পড়ুন

১।একটি ছোট পাত্রে নারকেল ও নিম তেল ভালো করে মিশিয়ে নিন। 
২।  ঘুমোনোর আগে দুই ফোঁটা তেল নাভিতে দিন। এভাবে রেখে দিন। তার পর ২ থেকে ৩ মিনিট ম্যাসাজ করুন আঙুলের সাহায্যে।

কীভাবে কাজ করে?

১। এই দুটি তেল একসঙ্গে ত্বককে উজ্জ্বল এবং ভিতর থেকে উজ্জ্বল করতে কার্যকর।
২। আয়ুর্বেদ অনুসারে, নিম এবং নারকেল তেল ত্বককে মসৃণ রাখে এবং পরিষ্কার করতে কাজ করে। দুটি তেল একসঙ্গে মেশানো হলে আরও কার্যকর হয়। 
৩। ঘুমোনোর আগে নাভিতে নারকেল এবং নিমের তেল লাগালে ব্রণ, শুষ্ক এবং প্রাণহীন ত্বক থেকে মুক্তি পাওয়া যায়।
৪। এই দুটি তেলে অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ফাঙ্গাল গুণ রয়েছে। যা ত্বককে যে কোনও ধরনের ক্ষতি থেকে রক্ষা করে। ভিতর থেকে তরুণ করে তোলে।

Advertisement

Advertisement