scorecardresearch
 

Cholesterol Diet: রক্তে কোলেস্টেরল বেড়েছে? এই ৫ খাবারেই হবে কন্ট্রোল

Bad Cholesterol Lowering Foods: ফাস্ট ফুড এবং জাঙ্ক ফুড খাওয়া যতই সুস্বাদু হোক না কেন, এগুলি শরীরে খারাপ কোলেস্টেরল বাড়ায় যা অনেক রোগের কারণ হতে পারে, তার পরিবর্তে স্বাস্থ্যকর খাবার বেছে নিন।

Advertisement
ফাস্ট ফুড  এবং জাঙ্ক ফুড খাওয়া যতই সুস্বাদু হোক না কেন, এগুলি শরীরে খারাপ কোলেস্টেরল বাড়ায় যা অনেক রোগের কারণ হতে পারে ফাস্ট ফুড এবং জাঙ্ক ফুড খাওয়া যতই সুস্বাদু হোক না কেন, এগুলি শরীরে খারাপ কোলেস্টেরল বাড়ায় যা অনেক রোগের কারণ হতে পারে
হাইলাইটস
  • ফাস্ট ফুড এবং জাঙ্ক ফুড খাওয়া যতই সুস্বাদু হোক না কেন, এগুলি শরীরে খারাপ কোলেস্টেরল বাড়ায় যা অনেক রোগের কারণ হতে পারে
  • তার পরিবর্তে স্বাস্থ্যকর খাবার বেছে নিন

Bad Cholesterol Lowering Foods: আমাদের বেশিরভাগই  বার্গার, ফ্রেঞ্চ ফ্রাই এবং তৈলাক্ত স্ন্যাকস খেতে পছন্দ করে, কিন্তু এই খাবারগুলি  আমাদের স্বাস্থ্যের কতটা ক্ষতি করছে তা আমরা খুব কমই উপলব্ধি করি। যদিও মাঝে মাঝে এগুলি খাওয়া খারাপ নয়, তবে নিয়মিত এগুলি খাওয়া অবশ্যই ভাল নয়, কারণ এগুলি উচ্চ কোলেস্টেরল সৃষ্টি করে, যা উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস এবং হার্ট অ্যাটাকের ঝুঁকির দিকে পরিচালিত করে। এই অবস্থায় বিশেষজ্ঞরা জানাচ্ছেন কোন খাবারগুলো রক্তে খারাপ কোলেস্টেরলের পরিমাণ কমায়।

 

 

যেসব খাবার খারাপ কোলেস্টেরল কমায়
টক বা সাইট্রাস ফ্রুট (Citrus Fruits)

সাইট্রাস ফল যেমন- আপেল, আঙ্গুর, স্ট্রবেরি, কমলালেবুর মতো সাইট্রাস ফল খাওয়া রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে পারে, এই সব ফলের মধ্যে পেকটিন নামক একটি উপাদান থাকে যা চর্বি কমায় এবং আপনাকে ফিট রাখতে সাহায্য করে।

 ওটস (Oats)
 কোলেস্টেরল কমানোর জন্য সেরা খাবারের  মধ্যে একটি হল ওটস। এক বাটি ওটস ও ডালিয়ায় দ্রবণীয় ফাইবার থাকে যা আপনার এলডিএল বা খারাপ কোলেস্টেরল কমায়। এতে থাকা ফাইবার আপনার রক্তে কোলেস্টেরলের শোষণ কমাতে পারে।

 

 

বিনস (Beans)
মটরশুটি দ্রবণীয় ফাইবার সমৃদ্ধ। এগুলো হজম হতে শরীরের কিছুটা সময় লাগে, যার মানে আপনি খাওয়ার পর অনেকক্ষণ ক্ষুধার্ত অনুভব করেন না। এই কারণে, আপনি কম খান এবং ধীরে ধীরে কোলেস্টেরল কমতে শুরু করে।

সয়া (Soy)
সয়া বা এটি থেকে তৈরি খাবার যেমন সয়াবিন, টফু এবং সয়া দুধ খাওয়া খারাপ কোলেস্টেরল কমায়। এটা বিশ্বাস করা হয় যে প্রতিদিন ২৫ গ্রাম সয়া প্রোটিন গ্রহণ করলে এলডিএল পাঁচ থেকে ছয় শতাংশ কমাতে পারে।

Advertisement

 

 

চর্বিযুক্ত মাছ (Fatty fish)
সপ্তাহে ২ থেকে ৩ বার ফ্যাটি মাছ খেলে প্রয়োজনীয় ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড দিয়ে এলডিএল কমানো যায়। ওমেগা-৩ আমাদের রক্ত ​​প্রবাহে ট্রাইগ্লিসারাইড কমাতে সাহায্য করে এবং অস্বাভাবিক হার্টের ছন্দ রোধ করতে সাহায্য করে।

(Disclaimer: এখানে দেওয়া তথ্য ঘরোয়া প্রতিকার এবং সাধারণ তথ্যের উপর ভিত্তি করে দেওয়া হয়েছে। এটি গ্রহণ করার আগে, অবশ্যই ডাক্তারের পরামর্শ নিন। আজতক বাংলা এটি নিশ্চিত করে না।)

Advertisement