scorecardresearch
 

Bad Cholesterol: পাতে রাখুন এই ৫ খাবার, কোলেস্টেরল হবে ছুমন্তর

আজকাল, খারাপ জীবনধারা এবং ভুল খাদ্যাভ্যাসের কারণে বিপুল সংখ্যক মানুষ অসুস্থ হয়ে পড়ছে। শরীরে উচ্চ কোলেস্টেরল বেড়ে যাওয়াটাও এমন মারাত্মক স্বাস্থ্য সমস্যা হয়ে দাঁড়াচ্ছে। উচ্চ কোলেস্টেরলের কারণে হার্ট অ্যাটাকের ঝুঁকি বেড়ে যায়। এছাড়া স্ট্রোকসহ আরও অনেক রোগের ঝুঁকি বেড়ে যায়।

Advertisement
খোসা না ফেলে খান এই ৩ ফল, নিয়ন্ত্রণে থাকে খারাপ কোলেস্টেরল খোসা না ফেলে খান এই ৩ ফল, নিয়ন্ত্রণে থাকে খারাপ কোলেস্টেরল
হাইলাইটস
  • আজকাল, খারাপ জীবনধারা এবং ভুল খাদ্যাভ্যাসের কারণে বিপুল সংখ্যক মানুষ অসুস্থ হয়ে পড়ছে।
  • শরীরে উচ্চ কোলেস্টেরল বেড়ে যাওয়াটাও এমন মারাত্মক স্বাস্থ্য সমস্যা হয়ে দাঁড়াচ্ছে।

আজকাল, খারাপ জীবনধারা এবং ভুল খাদ্যাভ্যাসের কারণে বিপুল সংখ্যক মানুষ অসুস্থ হয়ে পড়ছে। শরীরে উচ্চ কোলেস্টেরল বেড়ে যাওয়াটাও এমন মারাত্মক স্বাস্থ্য সমস্যা হয়ে দাঁড়াচ্ছে। উচ্চ কোলেস্টেরলের কারণে হার্ট অ্যাটাকের ঝুঁকি বেড়ে যায়। এছাড়া স্ট্রোকসহ আরও অনেক রোগের ঝুঁকি বেড়ে যায়। আপনি যদি চান যে আপনার শরীরে খারাপ কোলেস্টেরল বাড়তে না পারে, তবে আপনাকে আপনার খাবারে কিছু পরিবর্তন করতে হবে। আমরা আপনাকে এমনই ৫টি সবজির কথা বলছি, সেগুলোকে আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করে আপনি ক্রমবর্ধমান কোলেস্টেরল থেকে মুক্তি পেতে পারেন।

ঢেঁড়শ

এই সবজিতে ফাইবার পাওয়া যায়। এটি উচ্চ কোলেস্টেরল কমাতে সাহায্য করে। এর সেবনে হার্টের ধমনী গঠনের সম্ভাবনা কমে যায়। এছাড়াও, ঢেঁড়শ খাওয়া আপনার বিপাককে উন্নত করে, যার কারণে আপনার হজম প্রক্রিয়ারও উন্নতি হয়।

আরও পড়ুন

রসুন

রসুনে অ্যালিসিন নামক একটি যৌগ থাকে। এর সেবন খারাপ কোলেস্টেরল কমাতে এবং উচ্চ কোলেস্টেরল বাড়াতে কাজ করে। আপনি যদি প্রতিদিন রসুন খান তবে আপনার হৃদরোগের ঝুঁকিও কমে যায়।

গাজর

বিটা ক্যারোটিন নামক একটি অ্যান্টিঅক্সিডেন্ট গাজরে পাওয়া যায়। এটি হৃদরোগ থেকে রক্ষা করতে কাজ করে। গাজর সেবন কোলেস্টেরলের মাত্রা কমায় এবং হার্টকে শক্তিশালী করে। এ ছাড়া স্ট্রোকের ঝুঁকিও কমে।

শাক

পালং শাক অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিনের ভালো উৎস। এটি হার্টের ধমনীতে রক্ত জমাট বাঁধার সম্ভাবনা কমায় এবং খারাপ কোলেস্টেরল দূর করতেও সাহায্য করে।

ব্রকলি

ব্রকলিতে রয়েছে উচ্চ ফাইবার, যা শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। এই সবজিটি ফাইটোনিউট্রিয়েন্ট এবং অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর, যা শরীর থেকে খারাপ কোলেস্টেরল দূর করে। এছাড়াও ব্রকলি ভিটামিন সি এবং এ-এর একটি চমৎকার উৎস, যা শরীরকে শক্তিশালী করতে উপকারী। 

Advertisement

 

Advertisement