scorecardresearch
 

Dehydration Remedies: হিট স্ট্রোককে ফাঁকি দিন এই জিনিসে, এনার্জি বাড়ান; থাকুন চনমনে,ফিট

Dehydration Remedies: গ্রীষ্মকালে শরীরে জলের ঘাটতি দেখা দেয়। যার কারণে মানুষ জলশূন্যতার সমস্যায় পড়ে। এই ঋতুতে ঘামের মাধ্যমে শরীর থেকে প্রচুর জল বেরিয়ে যায় এবং ইলেক্ট্রোলাইটের ভারসাম্য অনিয়ন্ত্রিত হয়ে পড়ে।

Advertisement
হিট স্ট্রোককে ফাঁকি দিন এই জিনিসে, এনার্জি বাড়ান; থাকুন চনমনে,ফিট হিট স্ট্রোককে ফাঁকি দিন এই জিনিসে, এনার্জি বাড়ান; থাকুন চনমনে,ফিট

গরমের তীব্র দাবদাহে নাজেহাল সকলে। প্রচুর মানুষ গ্রীষ্মে ত্বকের নানা সমস্যায় পড়েন। গ্রীষ্মকালে শরীরে জলের ঘাটতি দেখা দেয়। যার কারণে মানুষ জলশূন্যতার সমস্যায় পড়ে। এই ঋতুতে ঘামের মাধ্যমে শরীর থেকে প্রচুর জল বেরিয়ে যায় এবং ইলেক্ট্রোলাইটের ভারসাম্য অনিয়ন্ত্রিত হয়ে পড়ে। 

গরমে শরীর থেকে জল ও ফ্লুইড বেরিয়ে যাওয়ায় সারাদিন ক্লান্ত লাগে। সকালে ঘুম থেকে ওঠার পরেও এনার্জি মেলে না। তীব্র গরমে সারাদিন শরীরে অস্বস্তি বোধ হয়। কোনও মতেই শান্তি পাওয়া যায় না। সারাদিন হাজার চেষ্টা করলেও ক্লান্তি কাটতে চায় না। সেক্ষেত্রে এমন কিছু উপায় রয়েছে, যা গরমেও আপনাকে তরতাজা রাখতে পারে।

১. অপ্রয়োজনে সরাসরি রোদ এড়িয়ে চলুন-
কোথাও বেরলে মাথায় ছাতা মাথায় দিয়ে বেরতে পারেন । এতে রোদ লাগে না। এ ছাড়া স্কার্ফ ব্যাবহার করতে পারেন। যতটা সম্ভব রোদ এড়িয়ে চললে এনার্জির ঘাটতি হবে না।

আরও পড়ুন

২. লেবূু হোক সর্বক্ষণের সঙ্গী- 
জলে আন্দাজ মতো লেবু, গুড় আর লবণ দিয়ে সরবত বানান। এই সরবত একটি বড় বোতলে রেখে সারাদিন ধরে অল্প অল্প পান করুন। দেখবেন আর ক্লান্ত লাগছে না।

৩. ঘরোয়া এনার্জি ড্রিঙ্ক-
গরমে প্রচুর ঘাম বের হয় জার জন্য শরীরে জলের অভাব ঘটে এবং শরীরে এনার্জি থাকে না। এক্ষেত্রে একটি বিশেষ এনার্জি ড্রিঙ্ক খেতে পারেন। এর জন্য লেবু, গুড়, ঠান্ডা জল, লবণ লাগবে চাইলে ফ্লেভার আনার জন্য এতে পুদিনা পাতাও যেগ করতে পারেন।

৪. বেশি করে ফল খান-
গরমে যতোটা পারবেন ফল খাওয়ার অভ্যাস করুন। এতে থাকে ন্যাচারাল সুগার যা শরীর চনমনে রাখতে সাহায্য করে।স্যালাড- রোজ রাতে ডিনারের পরে বেশি করে স্যালাড খান। এতে প্রচুর জলীয় উপাদান শরীরে যায় এবং এনার্জি বাড়ে।

Advertisement

 

Advertisement