scorecardresearch
 

Benefits Of Gossiping: সুযোগ পেলেই পরনিন্দা-পরচর্চা-গসিপিং কারা বেশি করে ?

Benefits Of Gossiping: বন্ধুদের সঙ্গে চায়ের আড্ডা হোক অথবা অফিসে সহকর্মীদের সঙ্গে কাজের ফাঁকে একটু আড্ডা, এই সবকিছুই জমে ওঠে না গসিপ ছাড়া। যেটাকে বাংলায় বলে পরনিন্দা-পরচর্চা। এর চেয়ে ভালো সময় কাটানোর উপায় আর কী বা হতে পারে।

Advertisement
পরনিন্দা-পরচর্চা কারা বেশি করেন? পরনিন্দা-পরচর্চা কারা বেশি করেন?
হাইলাইটস
  • বন্ধুদের সঙ্গে চায়ের আড্ডা হোক অথবা অফিসে সহকর্মীদের সঙ্গে কাজের ফাঁকে একটু আড্ডা, এই সবকিছুই জমে ওঠে না গসিপ ছাড়া।

বন্ধুদের সঙ্গে চায়ের আড্ডা হোক অথবা অফিসে সহকর্মীদের সঙ্গে কাজের ফাঁকে একটু আড্ডা, এই সবকিছুই জমে ওঠে না গসিপ ছাড়া। যেটাকে বাংলায় বলে পরনিন্দা-পরচর্চা। এর চেয়ে ভালো সময় কাটানোর উপায় আর কী বা হতে পারে। মহিলারা একজোট হলে শ্বশুরবাড়ির গসিপ, বন্ধুরা একজোট হলে তাদের গসিপিং অন্য মাত্রায় পৌঁছায় আবার অফিসের সহকর্মীরা একজোট হলে সেখানে তাদের বসকে নিয়ে শুরু করে অন্য সহকর্মীদের নিয়ে গসিপিং শুরু হয়ে যায়। এক কথায় বলা চলে কমবেশি সকলেই আমরা গসিপিং করে থাকি। আবার অনেকের গসিপ না করলে সারাদিনের খাবার হজম হয় না। এমন মানুষের সংখ্যাও খুব একটা কম নয়। তবে জানেন কী এই গসিপিং বা পরনিন্দা-পরচর্চা সবচেয়ে বেশি কারা করে থাকেন, অর্থাৎ পুরুষ নাকি মহিলা?

মহিলারা বেশি করেন
এক গবেষণায় দেখা গিয়েছে যে পুরুষদের তুলনায় মহিলারা সবচেয়ে বেশি গসিপিং করে থাকেন। পুরুষদের চেয়ে মহিলাদের এই বিষয়ে আগ্রহ বেশি। এছাড়াও এই সমীক্ষায় এও জানা গিয়েছে যে একজন মানুষ প্রতিদিন মোট ৫২ মিনিট গসিপ করেন। 

কোন বিষয়ে গসিপিং করতে বেশি পছন্দ করা হয়
কী কী বিষয়ে গসিপ করতে মানুষ পছন্দ করেন? সমীক্ষায় জানা গিয়েছে, কমবয়সিরা নেতিবাচক গসিপ করতে পছন্দ করেন এবং কম রোজগেরেরা কম গসিপে বিশ্বাসী। পরনিন্দা ও পরচর্চার বিষয়ই হয়ে থাকে কোনও অনুপস্থিত ব্যক্তি। তাঁকে নিয়েই গসিপিং করতে বেশি ভালোবাসেন সকলে। প্রসঙ্গত, পরনিন্দা-পরচর্চা এমনিতেও শরীরের জন্য খুব উপকারী বলে মনে করা হয়। 

আরও পড়ুন

গসিপিং-এর ভালো দিক
-যে ব্যক্তিকে নিয়ে গসিপ করা হচ্ছে তার সম্বন্ধে অনেক কিছু জানা যায়। সেই ব্যক্তির চারিত্রিক বৈশিষ্ট্য, স্বভাব, আচরণ ইত্যাদি অনেক কিছু সম্বন্ধেই জানা যায়। সেই ব্যক্তির লুকিয়ে রাখা অনেক বিষয় সম্পর্কেও জানা যায়। এত দিন হয় তো সেই ব্যাক্তি সম্পর্কে অন্য ধারণা ছিল, তাকে নিয়ে আলোচনার ফলে সেই ধারণা বদলে যাবে। আবার এর একটি অন্য দিক হল, যার সঙ্গে গসিপ করা হচ্ছে তাকেও জানা যাবে। সেই ব্যক্তি সম্পর্কে তার ধারনা, সে কী ভাবে তাকে নিয়ে সব কিছুই এই গসিপের মাধ্যমে বেরিয়ে আসবে।

Advertisement

-এ ছাড়া গসিপের মাধ্যমে অন্যের ভুল-ত্রুটি সম্পর্কেও বিষদে জানা যাবে। কী করলে সেগুলো শুধরানো যায়, সেই সম্পর্কেও একটা ধারণা পাওয়া যাবে গসিপের মাধ্যমে। এর থেকে নিজেদের ভুলত্রুটি গুলোও সহজে চোখে পড়বে। এর ফলে সেগুলো নিজেই শুধরে নেওয়া যাবে খুব তাড়াতাড়ি। অন্যের ভুল-ত্রুটি ধরার মাধ্যমে নিজেদের ভুলগুলোও স্পষ্ট হতে থাকবে। যা ভবিষ্যতে নিজেদেরকেই সাহায্য করবে। 

-কোনও ব্যক্তি, কোনও জায়গা, কোনও সিনেমা, কোনও সঙ্গী, কোনও খাবার ইত্যাদি নানা বিষয় নিয়ে গসিপ করা যেতে পারে। এর ফলে সেই সব বিষয় সম্পর্কে একটা ধারণা যেমন তৈরি হবে, ঠিক তেমনই সেই সব বিষয় সম্বন্ধে অজানা অনেক তথ্যও সামনে উঠে আসবে। এর ফলে নিজেদেরই সুবিধা হবে। গসিপ করার ফলে বেরিয়ে আসবে না জানা অনেক কথা। ঠিক মতো তাই পরনিন্দা না করে পরচর্চা করলে নিজেদের লাভই হবে। 
 

Advertisement