scorecardresearch
 

Best Hair Oil: গোড়া থেকে মজবুত করে চুল পড়া কমবে, শুধু নিয়মিত লাগান এই ৪ সেরা তেল

Hair Oil: এই ধরণের যে কোনও সমস্যার মোকাবিলা করতে, চুলের পর্যাপ্ত পুষ্টি দরকার। চুলের পুষ্টির জন্য তেল সবচেয়ে ভাল, বলছেন বিশেষজ্ঞরা। এতে খুশকি, শুষ্কতা এবং চুল পড়ার সমস্যা কমে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

স্বাস্থ্যকর চুল কার না ভাল লাগে। তবে চুল পড়া নিয়ে বর্তমানে সকলেই কম- বেশি চিন্তিত থাকে। অল্প বয়সেই চুল পড়ার সমস্যায় ভুগতে শুরু করে অনেকে। যার সবচেয়ে বড় কারণ হল পুষ্টির অভাব, খারাপ জীবনযাপন, ধূমপান, অ্যালকোহল, দূষণ এবং আরও অনেক কিছু। শরীরে পুষ্টির অভাব থাকলে চুলের ওপরও প্রভাব পড়ে। চুল পড়া, ডগা ফেটে যাওয়া এবং শুষ্কতা বর্তমান সময়ের সাধারণ সমস্যা।

এই ধরণের যে কোনও সমস্যার মোকাবিলা করতে, চুলের পর্যাপ্ত পুষ্টি দরকার। চুলের পুষ্টির জন্য তেল সবচেয়ে ভাল, বলছেন বিশেষজ্ঞরা। এতে খুশকি, শুষ্কতা এবং চুল পড়ার সমস্যা কমে। বাজারে অনেক ধরনের হেয়ার অয়েল পাওয়া যায়, যা চুলের জন্য ভাল হতে পারে। এমন কিছু হেয়ার অয়েল আছে, যা চুলের জন্য সবচেয়ে ভাল। 

জোজোবা তেল

জোজোবা তেল চুলের জন্য খুব ভাল বলে মনে করা হয়। এটি চুলকে মজবুত করে এবং চুলকে গভীর পুষ্টি জোগায় এবং চুলকে ক্ষতিগ্রস্ত হওয়া থেকে রক্ষা করে। সপ্তাহে দু'দিন এই তেল লাগালে চুল দ্রুত বৃদ্ধি পায়। জোজোবা তেল ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ। ফলে চুলের বৃদ্ধি বাড়ায়।

জলপাই তেল

অলিভ অয়েলে রয়েছে ভিটামিন ই, প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট এবং অলিক অ্যাসিড যা চুলকে মজবুত করে। এটি চুলের জন্য সেরা তেল হিসাবে বিবেচিত হয়। এটি চুলের গোড়া থেকে পুষ্টি জোগায় এবং বৃদ্ধিতে সাহায্য করে। স্নানের ২ ঘণ্টা আগে চুলে অলিভ অয়েল লাগিয়ে, তারপর শ্যাম্পু করুন। এটি চুল দ্রুত বাড়তে সাহায্য করে।

ক্যাস্টর অয়েল

ক্যাস্টর অয়েলে ভিটামিন ই, প্রোটিন এবং খনিজ থাকে। এছাড়াও এতে রয়েছে অ্যান্টি-মাইক্রোবিয়াল বৈশিষ্ট্য, যা চুলকে খুশকি এবং স্ক্যাল্পের সমস্যা থেকে রক্ষা করে। ক্যাস্টর অয়েল স্ক্যাল্পে রক্ত ​​সঞ্চালন উন্নত করে এবং চুলকে ময়েশ্চারাইজ করে। আঙুলের ডগা দিয়ে স্ক্যাল্পে তেল লাগিয়ে আলতোভাবে ম্যাসাজ করুন এবং তিন থেকে চার ঘণ্টা রেখে দিন। এরপর চুল ধুয়ে ফেলুন।

Advertisement

নারকেল তেল

চুলের জন্য নারকেল তেল এমন এক ধরনের খাবার যা, বহু শতাব্দী ধরে ব্যবহৃত হয়ে আসছে। ভারত সহ সারা বিশ্বে বিখ্যাত এই তেল। নারকেল তেলে প্রচুর ভিটামিন থাকে। নারকেল তেল দিয়ে চুলে ম্যাসাজ করলে, চুলের বৃদ্ধিতে সাহায্য করে। এছাড়াও এটিতে অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-ফাঙ্গাল এবং অ্যান্টি-ভাইরাল বৈশিষ্ট্য রয়েছে। এটি স্ক্যাল্পের ব্যাকটেরিয়া বা ফাঙ্গাসের সমস্যা দূর করে এবং চুলর ডগা ফেটে যাওয়া রোধ করে। এতে রয়েছে ফ্যাটি অ্যাসিড যা, চুলে পুষ্টি জোগায় এবং চুলকে উজ্জ্বল করে।

 

Advertisement