scorecardresearch
 

Best time to eat meals: সুগার-ওজন সব থাকবে কন্ট্রোলে, ব্রেকফাস্ট-লাঞ্চ-ডিনারের সেরা সময় কখন?

আজকাল মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে পড়ছে। এর কারণ দৈনন্দিন রুটিন খুবই খারাপ হয়ে গেছে। সকালে ঘুম থেকে ওঠা থেকে রাতে ঘুমোনো পর্যন্ত, কোনও সময়ই নির্দিষ্ট নয়।

Advertisement
ব্রেকফাস্ট, লাঞ্চ ও ডিনারের সেরা সময় ব্রেকফাস্ট, লাঞ্চ ও ডিনারের সেরা সময়
হাইলাইটস
  • সকালে ঘুম থেকে ওঠার আধঘণ্টা পর ব্রেকফাস্ট করতে হবে
  • সকাল ১০টার পর ব্রেকফাস্ট করবেন না।

আজকাল মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে পড়ছে। এর কারণ দৈনন্দিন রুটিন খুবই খারাপ হয়ে গেছে। সকালে ঘুম থেকে ওঠা থেকে রাতে ঘুমোনো পর্যন্ত, কোনও সময়ই নির্দিষ্ট নয়। খাবারের ক্ষেত্রেও তাই। দুপুরের খাবার খাওয়ার সময় ব্রেকফাস্ট করা হচ্ছে। সন্ধেবেলা লাঞ্চ করা হচ্ছে।

এমন রুটিন থাকলে স্বাস্থ্যের অবনতি হতে বাধ্য। সেজন্য যদি আপনি পুষ্টিবিদদের উল্লেখিত সকালের ব্রেকফাস্ট, দুপুরের লাঞ্চ এবং রাতের ডিনারের সময় মেনে চলেন, তাহলে আপনাকে গ্যাস, বদহজম, অনিদ্রার মতো অন্যান্য স্বাস্থ্য সংক্রান্ত সমস্যার সম্মুখীন হতে হবে না।

কোন সময়ে কী খাবেন

আরও পড়ুন

সকালে ঘুম থেকে ওঠার আধঘণ্টা পর অর্থাৎ ৭টা থেকে ৮টার মধ্যে যদি ব্রেকফাস্ট করেন, তাহলে ভাল হবে। সকাল ১০টার পর ব্রেকফাস্ট করবেন না।

দুপুরের খাবার এবং ব্রেকফাস্টের মধ্যে ৪ ঘন্টার ব্যবধান থাকা উচিত। এ ক্ষেত্রে দুপুর ১২টা থেকে দুপুর ২টার মধ্যে দুপুরের খাবার খেতে হবে। বিকাল ৪টার পর কখনই লাঞ্চ করবেন না।

সন্ধে ৬টা থেকে রাত ৯টার মধ্যে ডিনার করে নিন। রাত ১০টার পর ডিনার এড়িয়ে চলুন। একটা কথা মাথায় রাখবেন ঘুমোনোর ৩ ঘণ্টা আগে রাতের খাবার খাওয়া উচিত। এতে আপনার খাবার ভালভাবে হজম হবে এবং অ্যাসিডিটির সমস্যা হবে না।

তাই এখন থেকে আপনি এই তিনটি খাবার খাওয়ার সময় উন্নত করুন, তারপর দেখুন আপনাকে কেমন ফিট দেখাচ্ছে এবং সবাই আপনার ফিটনেসের রহস্য জিজ্ঞাসা করবে।

 

Advertisement