scorecardresearch
 

Coffee-Fruits Eating Right Time: সকালে খালি পেটে কফি, রাতে ফল? ভুল শুধরে সঠিক সময় বাছুন

Coffee at Morning and Fruits at Night Disadvantages: ওজন কমাতে বা ফিট থাকার জন্য আপনি যদি সকাল সকাল খালি পেটে ব্ল্যাক কফি খান? ভুল করছেন। স্বাস্থ্য বিশেষজ্ঞ এবং ডায়েটিশিয়ানদের মতে, খালি পেটে কফি পান করলে অ্যাসিডিটি হতে পারে।

Advertisement
সকালে খালি পেটে ব্ল্য়াক কফি স্বাস্থ্য়হানি হয় (প্রতীকী ছবি) সকালে খালি পেটে ব্ল্য়াক কফি স্বাস্থ্য়হানি হয় (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • ওজন কমাতে বা ফিট থাকার জন্য আপনি যদি সকাল সকাল খালি পেটে ব্ল্যাক কফি খান?
  • আবার সূর্যাস্তের পর যদি ফল খান সেটিও শরীরের জন্য হানিকারক

Coffee at Morning and Fruits at Night Disadvantages: ওজন কমাতে (Weight Loss) বা ফিট থাকার জন্য আপনি যদি সকাল সকাল খালি পেটে ব্ল্যাক কফি (Black Coffee) খান? ভুল করছেন। স্বাস্থ্য বিশেষজ্ঞ এবং ডায়েটিশিয়ানদের মতে, খালি পেটে কফি পান করলে অ্যাসিডিটি হতে পারে। সকালে খালি পেটে ব্ল্যাক কফি পান করলে কোষ্ঠকাঠিন্য এবং ভিটামিন বি 12 এর অভাব হয়। আবার সূর্যাস্তের পর যদি ফল (Fruits) খান সেটিও শরীরের জন্য হানিকারক। এই দু'টি কাজ করে থাকলেই ভুল করছেন।

আবার বেশি পরিমাণে খালি পেটে কফি পান করলে শরীরে ক্যালসিয়ামের শোষণও শুরু হয়।

কেন খালি পেটে কফি পান করা উচিত নয়, জেনে নিন দিনের কোন সময়ে কফি করা উচিত।

নিদ্রাহীনতা: কফি বা চায়ে ক্যাফেইন থাকে এবং তা অতিরিক্ত মাত্রায় শরীরে গেলে ঘুমের ব্যাঘাত ঘটতে পারে। ক্যাফেইন আমাদের স্বাস্থ্যকে নানাভাবে ক্ষতি করে। আপনি যদি ব্ল্যাক কফি পান করতে পছন্দ করেন তবে তা পরিমিতভাবে পান করুন।

বদহজম: অনেক গবেষণায় এটা উঠে এসেছে যে, যারা খালি পেটে ব্ল্যাক কফি পান করেন, তাদের হজম প্রক্রিয়ায়ও এর খারাপ প্রভাব পড়ে। আপনি যদি ফিট থাকার জন্য ব্ল্যাক কফি খান, তাহলে বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে তারপরই খান।

হাই সুগার: খালি পেটে কফি পান করা রক্তে শর্করার মাত্রাও ব্যাহত করতে পারে। বিশেষজ্ঞদের মতে, কফিতে উপস্থিত ক্যাফেইন শরীরে ইনসুলিনের মাত্রা কমিয়ে দেয়। ইনসুলিনের মাত্রা বেড়ে গেলে রক্তে শর্করার মাত্রাও বেড়ে যাবে।

রক্তচাপ: যাদের উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে, তাদের ভুল করেও খালি পেটে ব্ল্যাক কফি পান করা উচিত নয়। কফিতে উপস্থিত ক্যাফেইন শরীরে বিপির মাত্রাকে ব্যাহত করতে পারে। প্রতিদিন কফি পানের পরিবর্তে অল্প পরিমাণে কফি পান করুন।

Advertisement

ব্ল্যাক কফি খাওয়ার সঠিক সময়
ব্ল্যাক কফি খাওয়ার সঠিক সময় হল সকালে ব্রেকফাস্টের ৩০ মিনিট থেকে ১ ঘণ্টা পর। কফি শরীরের মেটাবলিজম বাড়ায় এবং হজম প্রক্রিয়ারও উন্নতি ঘটায়। খালি পেটে ব্ল্যাক কফি কখনওই খাবেন না। ব্ল্যাক কফি পান করার সময় সবসময় কিছু খাওয়ার আধঘণ্টা পরে।

রাতে কেন ফল খেতে নেই জানুন
সকালের ব্রেকফাস্টে ফল খাওয়া সঠিক সময়। তবে অবশ্যই ব্রেকফাস্ট করার পর। এছাড়াও, আপনি যদি ফিটনেস ফ্রিক হন এবং ওয়ার্কআউট করতে পছন্দ করেন তবে আপনি ব্যায়ামের পরে এবং শুরু করার আগে ফল খেতে পারেন। কারণ, যদি রাতে ফল খান তবে তা আপনার শরীরের শর্করা এবং শক্তির মাত্রা বাড়ায়। আর রাতে আমাদের শরীরের শক্তির কোনও প্রয়োজন হয় না। এ ক্ষেত্রে আপনার ঘুমের ব্যাঘাত ঘটে। তাই রাতে ফল খাওয়া এড়িয়ে চলুন। কিছু ফল তো রাতে হজমও হয় না।

Advertisement