scorecardresearch
 

Diwali 2022: কালীপুজোয় দেদার খেয়ে পেটের গোলমাল হতে পারে, সুস্থ থাকতে যা যা করবেন

কালীপুজো বা দীপাবলি (Diwali 2022) উৎসব এসে গিয়েছে। এই উৎসবে প্রতিটি বাড়িতে বিভিন্ন ধরণের জলখাবার এবং মিষ্টি (Sweet) খাবার তৈরি করা হয়। কিন্তু অনেক সময় আমরা আমাদের স্বাস্থ্যকে উপেক্ষা করে অতিরিক্ত খেয়ে ফেলি।

Advertisement
কালীপুজোয় দেদার খেয়ে পেটের গোলমাল কালীপুজোয় দেদার খেয়ে পেটের গোলমাল
হাইলাইটস
  • উৎসবের মরশুমেও পর্যাপ্ত ঘুমোতে হবে
  • দিনে অন্তত ৩-৪ লিটার জল পান করুন

কালীপুজো বা দীপাবলি (Diwali 2022) উৎসব এসে গিয়েছে। এই উৎসবে প্রতিটি বাড়িতে বিভিন্ন ধরণের জলখাবার এবং মিষ্টি (Sweet) খাবার তৈরি করা হয়। কিন্তু অনেক সময় আমরা আমাদের স্বাস্থ্যকে উপেক্ষা করে অতিরিক্ত খেয়ে ফেলি। এটি করার ফলে কোষ্ঠকাঠিন্য (Constipation), অ্যাসিডিটি (Acidity) এবং পেটে ব্যথার (Stomach Pains) মতো অস্বস্তিকর অবস্থা হতে পারে।

তাহলে, এই সমস্ত সমস্যা এড়াতে আপনাকে কী করতে হবে? আতঙ্কিত হওয়ার দরকার নেই। কারণ আজ আমরা আপনাকে এমন কিছু উপায় বলছি যা কোষ্ঠকাঠিন্য, পেট ব্যথা এবং পেটফোলার সমস্যা ছাড়াই উৎসবের মরশুমে আপনাকে সুস্থ থাকতে সাহায্য করবে। তো চলুন জেনে নেই সেই টিপসগুলি সম্পর্কে।

পর্যাপ্ত ঘুম

উৎসবের মরশুমে বাড়িতে অতিথিদের আসা-যাওয়া চলতেই থাকে এবং অনেক জায়গায় হাউস পার্টিরও আয়োজন করা হয়। এমন পরিস্থিতিতে আপনার ঘুমের সময় দেরি হতে পারে বা আপনি মাঝে মাঝে মাত্র ২-৩ ঘন্টা ঘুমোতে পারেন। এটি করলে আপনার পেট সংক্রান্ত সমস্যা হতে পারে। এর একটি কারণ হল আপনি যত বেশি দেরিতে ঘুম থেকে উঠবেন, তত বেশি খাবেন। তাই উৎসবের মরশুমেও পর্যাপ্ত ঘুমোতে হবে।

হাইড্রেটেড থাকুন

দীপাবলিতে তৈলাক্ত খাবার, ককটেল বা কোল্ড ড্রিঙ্কস ইত্যাদি খাওয়ার কারণে শরীর ডিহাইড্রেটেড হয়ে যায়। ডিহাইড্রেশনের ফলে পেট ফুলে যায়। তাই দিনে অন্তত ৩-৪ লিটার জল পান করুন।

ফল খান

আপনি যদি সেই লোকদের মধ্যে একজন হন যারা বারবার জল খেতে পছন্দ করেন না, তবে আপনার ফল খাওয়া উচিত। আনারস, তরমুজ, লেবু, কমলা এবং আঙ্গুরের মতো ফলগুলিতে প্রচুর পরিমাণে জল থাকে, তাই এই ফলগুলি খাওয়ার মাধ্যমে হাইড্রেটেড থাকুন। এই জাতীয় ফলগুলি কেবল শরীরে একটি স্বাস্থ্যকর জলের স্তর বজায় রাখে না, তবে আপনাকে প্রচুর ভিটামিন এবং খনিজ সরবরাহ করে।

Advertisement

অন্ত্রকে শক্তিশালী করুন

উৎসবের মরশুম ছাড়াও প্রত্যেকেরই তাদের পেটের স্বাস্থ্যের যত্ন নেওয়া উচিত। হজম এবং অন্ত্রের স্বাস্থ্যের জন্য ভাল জিনিসগুলির যত্ন নেওয়া উচিত। এই জন্য দই, বাটারমিল্ক, ঘোল বা লস্যি, মিসো স্যুপের মতো প্রোবায়োটিকগুলি সবসময় খাবারে রাখা উচিত। 

মদ্যপান করবেন না

অনেকেই দীপাবলির পার্টিতে যান এবং সেখানে মদ পান করেন। কিন্তু যদি আপনার সবসময় পেটফোলার সমস্যা থাকে, তাহলে অ্যালকোহল পান না করার চেষ্টা করুন। যদি করতেই হয় তবে অল্প পরিমাণে পান করুন। আসলে অ্যালকোহলে ডেরিভেটিভ থাকে, যা পেটে ফোলাভাব সৃষ্টি করে এবং বেশি পান করলে সেই সমস্যাটিকে আরও গুরুতর করে তুলতে পারে।

খুব বেশি কফি খাবেন না

আপনি যদি একজন কফি আসক্ত হন, তবে এটি আপনার জন্য সমস্যার হতে পারে। আপনি যদি বেশি ক্যাফেইন খান, তবে তা নিয়ন্ত্রণ করুন। বেশি ক্যাফেইন খেলে আপনার ঘুম আসবে না এবং ঘুম না হলে আপনার খিদে থাকবে এবং আপনি বেশি খাবেন। তাই এই বিষয়টিরও বিশেষ যত্ন নিন।

 

Advertisement