scorecardresearch
 

Health Tips For Diabetis: দুধের সঙ্গে এই ৩ জিনিস মিশিয়ে খান, সুগার থাকবে কন্ট্রোলে

শুধু ভারতেই নয়, সারা বিশ্বের মানুষকে নিজের শিকার করে তুলছে ডায়াবেটিস (Diabetis) রোগ। যখন কেউ এই রোগে আক্রান্ত হন, তখন তাঁর সবচেয়ে বড় চিন্তা হয় কী খাবেন আর কী খাবেন না।

Advertisement
 দুধের সঙ্গে এই ৩ জিনিস মিশিয়ে খান, সুগার থাকবে কন্ট্রোলে দুধের সঙ্গে এই ৩ জিনিস মিশিয়ে খান, সুগার থাকবে কন্ট্রোলে
হাইলাইটস
  • দুধ ও বাদামের মিশ্রণ স্বাস্থ্যের জন্য খুবই উপকারী
  • ডায়াবেটিস রোগীদের সকালের জলখাবারে দুধ খাওয়া উচিত

শুধু ভারতেই নয়, সারা বিশ্বের মানুষকে নিজের শিকার করে তুলছে ডায়াবেটিস (Diabetis) রোগ। যখন কেউ এই রোগে আক্রান্ত হন, তখন তাঁর সবচেয়ে বড় চিন্তা হয় কী খাবেন আর কী খাবেন না। অস্বাস্থ্যকর কিছু খেলে হঠাৎ করেই রক্তে শর্করার (Blood Sugar) মাত্রা বেড়ে যেতে পারে। এমন পরিস্থিতিতে কিডনি ও হৃদরোগের ঝুঁকি বেড়ে যায়। দুধে ৩টি জিনিস মিশিয়ে খেলে সুগারের মাত্রা ঠিক থাকে।

দুধের সঙ্গে এই জিনিসগুলো মিশিয়ে নিন

দুধ এবং দারচিনি (Milk and Cinnamon)

দারচিনি একটি অত্যন্ত সুস্বাদু মশলা, এটি ডায়াবেটিস রোগীদের অবশ্যই ব্যবহার করা উচিত। কারণ এতে অ্যান্টিঅক্সিডেন্ট এবং প্রদাহরোধী বৈশিষ্ট্য রয়েছে, যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করা সহজ করে তোলে। এই মশলা দুধে মিশিয়ে খেলে স্বাস্থ্য ভাল থাকে।

দুধ এবং বাদাম (Milk and Almonds)

দুধ ও বাদামের মিশ্রণ স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়, দুধে সব ধরনের পুষ্টি রয়েছে। অন্যদিকে, বাদামে ভিটামিন ই, ভিটামিন ডি, প্রোটিন এবং ফাইবার পাওয়া যায়। কম ক্যালরির কারণে রক্তে শর্করা নিয়ন্ত্রণে থাকে। তাই প্রতিদিন এক গ্লাস বাদাম দুধ পান করা উচিত।

দুধ এবং হলুদ (Milk and Turmeric)

আমরা প্রায়ই আঘাত লাগলে হলুদ দুধ খেয়ে থাকি, কিন্তু আপনি কি জানেন যে এটি ডায়াবেটিস রোগীদের জন্যও খুব উপকারী। এতে রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিঅক্সিডেন্ট, ইনসুলিনের মাত্রা ঠিক রাখে এবং একই সঙ্গে রক্তে গ্লুকোজের মাত্রাও বজায় থাকে।

ডায়াবেটিসে কোন সময়ে দুধ পান করবেন?

ডায়াবেটিস রোগীদের সকালের জলখাবারে দুধ খাওয়া উচিত। কারণ এটি কার্বোহাইড্রেটের হজমকে ধীর করে দেয় এবং রক্তে শর্করার মাত্রা বজায় রাখতে সমস্যা সৃষ্টি করে না।

Advertisement

Advertisement