scorecardresearch
 

Diabetes symptoms:চোখে ঝাপসা দেখছেন? ডায়াবিটিস নয় তো!

ডায়াবিটিস আক্রান্তরা চোখে ঝাপসা দেখতে পারেন। তাই এমন কিছু মনে হলেই সতর্ক হওয়া খুবই দরকার। চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

Advertisement
প্রতীকী চিত্র। প্রতীকী চিত্র।
হাইলাইটস
  • ডায়াবিটিস আক্রান্তরা চোখে ঝাপসা দেখতে পারেন।
  • ডায়াবিটিস মূলত দু'ধরনের হয়।
  • টাইপ ২ ডায়াবিটিসে আক্রান্ত রোগীর সংখ্যাই বেশি।

আচমকা কি চোখে ঝাপসা দেখছেন? হঠাৎই মনে হচ্ছে যেন ঝাপসা লাগছে একটু! তা হলে কি চোখটা গেল? মানে, চোখের পাওয়ার বাড়ল কি? এমন নানা প্রশ্নই ঘুরপাক খেতে থাকে। তবে এমনটা যদি হয়, তা হলে চোখের যত্ন নেওয়ার পাশাপাশি আরও একটি দিকে সতর্ক থাকতে হবে। সেটি হল ডায়াবিটিস। হ্যাঁ, ডায়াবিটিস হলে চোখে ঝাপসা লাগতেই পারে। এমন লক্ষণের কথাই জানাচ্ছেন বিশেষজ্ঞরা। 

অর্থাৎ, ডায়াবিটিস আক্রান্তরা চোখে ঝাপসা দেখতে পারেন। তাই এমন কিছু মনে হলেই সতর্ক হওয়া খুবই দরকার। চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। 

ইদানীং, ডায়াবিটিস বা মধুমেহ রোগ নিয়ে জনমানসে চিন্তার অন্ত নেই। এক বার এই রোগ ধরা পড়লে খাওয়াদাওয়ায় নানা রকম বিধিনিষেধ মানতে হয় রোগীদের। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ রাখতে নানা নিয়ম মেনে চলতে হয় রোগীদের। 

আরও পড়ুন

ডায়াবিটিস মূলত দু'ধরনের হয়। টাইপ ১ এবং টাইপ ২। এর মধ্যে টাইপ ২ ডায়াবিটিসে আক্রান্ত রোগীর সংখ্যাই বেশি। বিশেষজ্ঞদের মতে, ডায়াবিটিসের ফলে দৃষ্টিশক্তি ঝাপসা হতে পারে। ডায়াবিটিস হলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। এর প্রভাব পড়তে পারে দৃষ্টিশক্তিতে। রক্তচাপ নিয়ন্ত্রণ এলেই দৃষ্টিশক্তির সমস্যা সেরে যেতে পারে। সেন্ট্রাল ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন সূত্রে জানা গিয়েছে, প্রবীণরা এই ধরনের সমস্যায় বেশি পড়তে পারেন। এননকী, অন্ধও হতে পারেন তাঁরা। 

কী করবেন?

যদি মনে হয় ঝাপসা দেখছেন, তা হলে অযথা আতঙ্কিত হবেন না। দেরি না করে চিকিৎসকের কাছে যান। চিকিৎসকের পরামর্শ মেনে চলুন। তবে হ্যাঁ, ঝাপসা দেখছেন মানেই যে ডায়াবিটিস, তা কিন্তু নয়। তাই চিকিৎসকের পরামর্শ শোনা আবশ্যক। প্রয়োজনীয় শারীরিক পরীক্ষা করিয়ে নিশ্চিত হন যে, আদৌ আপনার ডায়াবিটিস হয়েছে কিনা। 

Advertisement

Advertisement