scorecardresearch
 

Bubble Tea: চা তো খেয়েছেন, বাবল টি-তে চুমুক দিয়েছেন কখনও? সুস্বাদু তো বটেই, ভীষণ উপকারীও

Bubble Tea: এখনও পর্যন্ত গ্রিন টি, মিল্ক টি, হারবাল টি, ব্লু টি-এর নাম সবাই শুনেছেন। আর এই চা চেখেও দেখেছেন নিশ্চয়ই। তবে আজকের দিনে বাজারে একটি নতুন ধরণের চা এসেছে, যা প্রচুর ক্রেজ পাচ্ছে – এই চায়ের নাম বাবল চা বা বোবা টি।

Advertisement
বাবল টি বাবল টি
হাইলাইটস
  • এখনও পর্যন্ত গ্রিন টি, মিল্ক টি, হারবাল টি, ব্লু টি-এর নাম সবাই শুনেছেন। আর এই চা চেখেও দেখেছেন নিশ্চয়ই। তবে আজকের দিনে বাজারে একটি নতুন ধরণের চা এসেছে, যা প্রচুর ক্রেজ পাচ্ছে – এই চায়ের নাম বাবল চা বা বোবা টি।

এখনও পর্যন্ত গ্রিন টি, মিল্ক টি, হারবাল টি, ব্লু টি-এর নাম সবাই শুনেছেন। আর এই চা চেখেও দেখেছেন নিশ্চয়ই। তবে আজকের দিনে বাজারে একটি নতুন ধরণের চা এসেছে, যা প্রচুর ক্রেজ পাচ্ছে – এই চায়ের নাম বাবল চা বা বোবা টি। কলকাতাতেও এই চায়ের ক্রেজ রয়েছে ভীষণভাবে। এটি 1980 সালের দিকে তাইওয়ানে আবিষ্কৃত হয়েছিল, কিন্তু এখন ধীরে ধীরে বিশ্বব্যাপী জনপ্রিয় হয়ে উঠছে।

সাধারণ চা থেকে আলাদা
এই বাবল চায়ের (Bubble Tea) স্বাদ সাধারণ চায়ের থেকে একেবারেই আলাদা এবং এটি তৈরিতে ব্যবহৃত ফল এবং সিরাপগুলির উপর নির্ভর করে। এটির স্বাদ মিষ্টি বা বাদামের মতো, কখনও কখনও এটি একটু তেতো বা টকও হতে পারে। গবেষকদের মতে, এক কাপ বাবল চা, যাকে  ট্যাপিওকা বলা হয়ে থাকে, এতে ২৯৯ থেকে ৪০০ ক্যালোরি থাকতে পারে। এর উপাদানগুলির কারণে এটির এইরকম নামকরণ করা হয়েছে। একে মুক্তোর দুধ চাও বলা হয়। এই চায়ের ক্ষেত্রে, ‘বুদবুদ’ বলতে এই চায়ে যোগ করা গোলাকার জেলির মতো সাবুর দানাকে বোঝায়। এর সঙ্গে এতে কিছু বরফও যোগ করা হয়। 

বাবল চায়ের উপকারিতা
অনেক গবেষণায় এটা জানা গিয়েছে যে বাবল চা রক্তচাপ কমাতে খুবই উপকারী। এর পাশাপাশি, অনেক গুণে সমৃদ্ধ এই চা শরীরে উপস্থিত খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে পারে, যা স্ট্রোক এবং হার্ট সংক্রান্ত গুরুতর রোগের সম্ভাবনাও কমায়। 

আরও পড়ুন

ক্যান্সারের ঝুঁকি কমায়
ক্যান্সার এমন একটি মারাত্মক রোগ, যা অনেক সময় প্রাণঘাতীও হতে পারে। এমন পরিস্থিতিতে আপনি যদি বাবল চা পান করেন তবে তা ক্যান্সারের ঝুঁকি কমায়। এই চা ক্যান্সার কোষকে প্রভাবিত করে। এটি পান করলে লিভার, স্তন, প্রোস্টেট এবং কোলোরেক্টাল ক্যান্সারের মতো মারাত্মক রোগের ঝুঁকি কমে যায়।

Advertisement

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়
বুদবুদ চা তৈরিতে ব্যবহৃত গ্রিন টি বেস অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। এই গুণের কারণে এই চা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে। প্রকৃতপক্ষে, এই চা আমাদের অনাক্রম্যতা হ্রাসকারি ফ্রি রেডিকাল গুলিকে নির্মূল করে, যার ফলে যার ফলে অক্সিডেটিভ স্ট্রেসও কমায়। এছাড়াও এতে ব্যবহৃত ফল যেমন ব্লুবেরি, স্ট্রবেরি। এগুলোতে  প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া যায়, যা রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে সহায়ক।

তাৎক্ষণিক শক্তি বৃদ্ধি
বোবা চায়ে উপস্থিত উচ্চ পরিমাণ চিনি তাৎক্ষণিক শক্তি বৃদ্ধিকারী হিসেবে কাজ করে। তাইওয়ানের খুব জনপ্রিয় এই হেলথ ড্রিংকটিতেও ক্যাফেইন ব্যবহার করা হয়, যা সারাদিনের ক্লান্তি দূর করে শক্তি বাড়াতে খুবই সহায়ক।

TAGS:
Advertisement