scorecardresearch
 

Hacks To Save Burnt Food: পোড়া লাগা রান্নায় গন্ধ দূর করুন এই ঘরোয়া পদ্ধতিতে

Hacks To Save Burnt Food: অসাবধানতাবশত রান্নায় পোড়া লেগে গেছে, তার পরিমাণ সামান্য হলেও পুরো খাবারটি মুখে তোলা দায়। কারণ পোড়া গন্ধ বোঝা যাচ্ছে। এবার উপায়?

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

বাড়িতে অতিথি আসবেন। কিংবা বিশেষ মানুষটির জন্যে যত্ন করে রান্না করেছেন। কিন্তু সেই রান্নায় বাধ সাধল পোড়া গন্ধ (Burnt Smell)। অসাবধানতাবশত রান্নায় পোড়া লেগে গেছে, তার পরিমাণ সামান্য হলেও পুরো খাবারটি মুখে তোলা দায়। কারণ পোড়া গন্ধ বোঝা যাচ্ছে। এবার উপায়? এর সমাধানে রয়েছে বেশ কয়েকটি উপায় (Easy Tips & Hacks)। যা থেকে সহজেই এই সমস্যার সমাধান করতে পারবেন আপনি। আর অতিথি বুঝতেও পারবে না সেকথা। 

বেকিং সোডা:

খাবারে অতিরিক্ত পোড়া গন্ধ থাকলে সেই খাবারটির পাশে একটা বাটিতে করে সামান্য পরিমাণ বেকিং সোডা জলে ডুবিয়ে রাখুন,পোড়া গন্ধ অনেকটা কমে যাবে। 

লেবু:

পোড়া লাগা খাবারে লেবু জাদুকরী কাজ করে। পোড়া লাগা পাত্র থেকে খাবার নামিয়ে অন্য একটা পাত্রে রাখুন ও লেবুর রস দিয়ে নাড়ুন। এতে অনেকটাই উপকার মিলবে। 

পেয়াজ: 

একটা পেয়াজ ধুয়ে চার টুকরো করে সেই পোড়া খাবারটির চার ধারে রেখে ঢেকে দিন‌। মিনিট দশেক পড়ে আলগা‌ করে তুলে নিন। এতে পোড়া গন্ধ চলে যাবে। 

পান: 

দুধ বা কোনও পানীয় পোড়া লাগলে, সবার প্রথমে সেই পাত্রটা বদলে ফেলুন। এরপর নতুন পাত্রে ২ থেকে ৩ টি পান চুবিয়ে রাখুন ১৫-২০ মিনিট। তাহলেই কেল্লা ফতে। 

রেড ওয়াইন

চাইনিজ বা শৌখিন কোনও রান্না পোড়া লাগলে, সেখানে সামান্য পরিমাণে রেড ওয়াইন মেশাতে পারেন। এক্ষেত্রে রান্নার যেমন পোড়া গন্ধ দূর হবে, তেমনি স্বাদও বৃদ্ধি হবে। 

তবে সব শেষে এটা মাথায় রাখা খুব গুরুত্বপূর্ণ যে, কোনও খাবার পুড়ে গেলে সবার আগে প্রয়োজন সেই পাত্রটি পরিবর্তন করা। এরপর পোড়া লাগার পরিমাণের ওপর নির্ভর করে ঘরোয়া পদ্ধতিগুলি চেষ্টা করতে হবে। 
 

Advertisement

 

Advertisement