scorecardresearch
 

Calcium Rich Non Dairy Foods: ক্যালাসিয়ামের ঘাটতি দুর্বল করে দেয়, দুধ -দই ছাড়াও এই ১০ জিনিস খান, হাড় হবে শক্ত

High Calcium Foods: আপনি যদি দুধ এবং দইয়ের মতো দুগ্ধজাত খাবার না খান তবে চিন্তা করবেন না। দুগ্ধজাত দ্রব্য ছাড়াও কিছু খাবারে ক্যালসিয়াম ভালো পরিমাণে পাওয়া যায়, যেগুলো হাড় মজবুত করে।

Advertisement
নন-ডেয়ারি এই ১০ খাবার ক্যালসিয়ামের উৎস নন-ডেয়ারি এই ১০ খাবার ক্যালসিয়ামের উৎস

Calcium Rich Non Dairy Foods: পুরো শরীরের ওজন হাড়ের কাঠামোর উপর নির্ভর করে। হাড়ের দুর্বলতা মানে শরীর প্রাণহীন হয়ে পড়ে। ক্যালসিয়াম হাড় ভরাট করে শক্ত করার কাজ করে। ক্যালসিয়াম এমন একটি উপাদান, যা রিকেট, অস্টিওপোরোসিস এবং অস্টিওপেনিয়ার মতো বিপজ্জনক রোগ থেকে হাড়কে রক্ষা করে। ক্যালসিয়ামের অভাবের কারণে পেশীতে ব্যথা, ক্র্যাম্পিং, হাঁটার সময় উরুতে এবং বাহুতে ব্যথা, মুখের চারপাশের পাশাপাশি হাত, বাহু  এবং পায়ে অসাড়তা এবং ঝি ঝি  হওয়ার মতো লক্ষণ দেখা দিতে পারে।

ক্যালসিয়ামের ঘাটতি কীভাবে পূরণ করবেন ? 
এটা প্রায়ই বিশ্বাস করা হয় যে দুধ এবং দই এর মত দুগ্ধজাত দ্রব্যে ক্যালসিয়াম পাওয়া যায়। এটাও সত্য কিন্তু যারা দুগ্ধজাত দ্রব্য খায় না বা যাদের অ্যালার্জি আছে তাদের কী হবে। তবে, ক্যালসিয়ামের ক্ষেত্রে, আপনার চিন্তা করার দরকার নেই। কারণ, দুগ্ধজাত দ্রব্য ছাড়াও ক্যালসিয়াম সমৃদ্ধ কিছু খাবার রয়েছে।

ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার - চিয়া বীজ
শরীরে ক্যালসিয়ামের ঘাটতি মেটাতে চিয়া বীজ হল অন্যতম সেরা নন-ডেয়ারি খাবার। এক আউন্স বা ২ টেবিল চামচে ১৭৯ মিলিগ্রাম ক্যালসিয়াম পাওয়া যায়। এছাড়াও, এই বীজে বোরনও থাকে, যা শরীরকে ক্যালসিয়াম, ফসফরাস এবং ম্যাগনেসিয়াম বিপাক করতে সাহায্য করে হাড় এবং পেশীর স্বাস্থ্যের উন্নতি করে।

আরও পড়ুন

সোয়া মিল্ক
এক কাপ ফোর্টিফাইড সোয়া দুধে গরুর দুধের সমান পরিমাণ ক্যালসিয়াম থাকে। এছাড়াও সোয়া দুধে ভিটামিন ডি পাওয়া যায় এবং এতে ল্যাকটোজযুক্ত দুধের তুলনায় কম স্যাচুরেটেড ফ্যাট থাকে।

 বাদামের দুধ পান করুন
এক কাপ বাদামের দুধে ৩৮৫ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে। এটিতে ৮৩৮ ক্যালোরি এবং প্রায় ৭২ গ্রাম চর্বি রয়েছে। এটি প্রোটিনের একটি বড় উৎস। শরীরে শক্তি পূরণ করতে প্রতিদিন বাদাম দুধ পান করা উচিত।

Advertisement

ক্যালসিয়ামের ঘাটতি হলে খান শুকনো ডুমুর
এক কাপ বা আটটি ডুমুর খেয়ে আপনি ২৪১ মিলিগ্রাম ক্যালসিয়াম পেতে পারেন। এটি ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। এছাড়া এতে আয়রনের পরিমাণও বেশি।

টোফু
টোফু ক্যালসিয়ামের একটি বড় উৎস। আধা কাপ টোফুতে ২৭৫-৮৬১ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকতে পারে। ক্যালসিয়াম ছাড়াও প্রোটিন, জিঙ্ক, আয়রন, সেলেনিয়াম, অ্যান্টিঅক্সিডেন্টের মতো প্রয়োজনীয় উপাদানও টোফুতে পাওয়া যায়। 

ক্যালসিয়ামের জন্য কী খাবেন
 এছাড়াও  সাদা বিনস,  মটরশুঁটি, সূর্যমুখী বীজ, ব্রকলি, কেল, তিলের বীজ এবং মিষ্টি আলুতেও প্রচুর পরিমাণে ক্যালসিয়াম পাওয়া যায়।

Disclaimer: এই নিবন্ধটি শুধুমাত্র সাধারণ তথ্যের জন্য। এটি কোনোভাবেই কোনো ওষুধ বা চিকিৎসার বিকল্প হতে পারে না। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা আপনার ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন।

Advertisement