scorecardresearch
 

Chanakya Niti On Right Women: এই ধরনের মহিলা ও ব্যক্তিকে কখনও বিশ্বাস নয়, যা বলেছেন চাণক্য

একটি শ্লোকে আচার্য চাণক্য বলেছেন যে কোন ব্যক্তি এবং কোন ধরণের মহিলাদের উপর পুরুষের ভুল করেও বিশ্বাস করা উচিত নয়। জেনে নিন আজকের চাণক্য নীতি কী বলে

Advertisement
নিজের নীতিতে যা বলেছেন চাণক্য। নিজের নীতিতে যা বলেছেন চাণক্য।
হাইলাইটস
  • কেমন স্ত্রীকে এড়িয়ে চলবেন?
  • জানুন চাণক্য নীতি।

আচার্য চাণক্য নিজের নীতিশাস্ত্রে জীবনের বিভিন্ন পরিস্থিতিতে কী করণীয় সে কথা উল্লেখ করেছেন। তিনি এমন অনেক বিষয়ে পরামর্শ দিয়ে গিয়েছেন যা মানলে জীবনে সাফল্য অর্জন করা সম্ভব। এ দেশের সেরা কূটনীতিক ও বুদ্ধিমান ব্যক্তিদের মধ্যে অন্যতম আচার্য চাণক্য। তিনি একাধারে  শিক্ষাবিদ, কূটনীতিবিদ এবং রাজনীতিবিদ, অর্থশাস্ত্রেও তাঁর বিশাল পাণ্ডিত্য। 

একটি শ্লোকে আচার্য চাণক্য বলেছেন যে কোন ব্যক্তি এবং কোন ধরণের মহিলাদের উপর পুরুষের ভুল করেও বিশ্বাস করা উচিত নয়। জেনে নিন আজকের চাণক্য নীতি কী বলে-'নখিনাং চ নদীনাং শ্রিংগীনাং শাস্ত্রপাণিনাম্। বিশ্বাসো তৈব কর্তব্যঃ স্ত্রীষু রাজকুলেষু চ।' নখিনাং অর্থাৎ সিংহ ও চিতাবাঘের মতো বড় নখ, বিশাল নদী, শ্রিংগীনাং অর্থাৎ বড় শিংওয়ালা সাপ ইত্যাদি প্রাণী, অস্ত্রধারী, নারী এবং রাজার সঙ্গে সম্পর্কিত সকল ব্যক্তিকে বিশ্বাস করা উচিত নয়। 

হিংস্র প্রাণীদের ভরসা নয়- চাণক্য বলেছেন,বড় নখ অর্থাৎ হিংস্র প্রাণীদের এড়িয়ে চলা উচিত। পাছে তারা আক্রমণ করে। সেই সঙ্গে যে সব নদীর পাড় নেই তাদের বিশ্বাস করা উচিত নয়। কারণ তারা যখন তখন প্রচণ্ড বেগে বন্যা ডেকে আনতে পারে। কখন তাদের দিক পরিবর্তন হবে বুঝতে পারবেন না। তাদের জল কোথায় প্রবাহিত হবে সেটাও জানে না ওই নদী। যে কারণে নদীর তীরে বসবাসকারী মানুষকে সবসময় ভয়ে ভয়ে থাকতে হয়।

আরও পড়ুন

চাণক্য আরও বলেছেন যে বড় শিংওয়ালা প্রাণী, সাপকে কখনও বিশ্বাস করা উচিত নয়। কখন তাদের মেজাজ খারাপ হবে কে জানে! যার কাছে তরোয়ালের মতো ধারালো অস্ত্র আছে, তাঁকে কখনও বিশ্বাস করা উচিত নয় কারণ সে ছোটখাটো বিষয়েও রেগে যেতে পারে। যে কোনও সময় আক্রমণাত্মক হয়ে উঠতে পারে। 

কেমন মহিলাদের ভরসা করবেন না- চঞ্চল প্রকৃতির মহিলাদের কখনই বিশ্বাস করা উচিত নয়। চঞ্চল প্রকৃতির মহিলারা যে কোনও সময় আপনার জন্য প্রতিকূল পরিস্থিতি তৈরি করতে পারে। 

Advertisement

অফিসে কাদের বিশ্বাস করবেন না- রাজার চাকর এবং রাজপরিবারের ব্যক্তিদের উপর কখনও বিশ্বাস করা উচিত নয়। তারা যে কোন সময় রাজার কাছে নালিশ করে আপনার ক্ষতি করতে পারে। তারা রাজনৈতিক নিয়মের প্রতি একনিষ্ঠ ও অনুগত। রাষ্ট্রীয় স্বার্থ তাদের জন্য গুরুত্বপূর্ণ, সম্পর্ক নয়। বর্তমান পরিস্থিতি অনুযায়ী অফিসে বসের পরিবারের লোক বা ঘনিষ্ঠ কর্মীদের কখনও বিশ্বাস করবেন না। যে কোনও সময় আপনার কথা বসের কাছে বলে দিতে পারে। 
 

Advertisement