scorecardresearch
 

Chanakya Niti To Control Any Person: চালাক থেকে বোকা, সবাই আপনার বশে থাকবে, রইল চাণক্যের টিপস

চাণক্য প্রণীত নীতি অনুসরণ করলে একজন ব্যক্তির জীবনে ঘটে যাওয়া অনেক সমস্যার সমাধান করা যায়। চাণক্য বুদ্ধিমান ও মূর্খ ব্যক্তিকে নিয়ন্ত্রণ করার কিছু উপায় দিয়েছেন।

Advertisement
Chanakya Niti Chanakya Niti
হাইলাইটস
  • আচার্য চাণক্য তাঁর চতুরতা ও বুদ্ধিমত্তা দিয়ে সামনের ব্যক্তিকে নিয়ন্ত্রণ করতেন
  • চাণক্য নীতিতে মানুষকে বশ করার পদ্ধতি বর্ণনা করেছেন

চাণক্য প্রণীত নীতি অনুসরণ করলে একজন ব্যক্তির জীবনে ঘটে যাওয়া অনেক সমস্যার সমাধান করা যায়। চাণক্য বুদ্ধিমান ও মূর্খ ব্যক্তিকে নিয়ন্ত্রণ করার কিছু উপায় দিয়েছেন। একজন বুদ্ধিমান মানুষকে নিয়ন্ত্রণ করা খুব কঠিন। আমরা যদি একজন বুদ্ধিমান ব্যক্তিকে নিয়ন্ত্রণ করতে চাই, তাহলে তাঁর সঙ্গে আমাদের বুদ্ধিমানের মতো কথা বলা উচিত।

আচার্য চাণক্য তাঁর চতুরতা ও বুদ্ধিমত্তা দিয়ে সামনের ব্যক্তিকে নিয়ন্ত্রণ করতেন। তিনি তাঁর নীতি বই অর্থাৎ চাণক্য নীতিতে মানুষকে বশ করার পদ্ধতি বর্ণনা করেছেন। আসুন জেনে নেই সেই নীতিগুলো সম্পর্কে।

চাণক্যের কথা

আরও পড়ুন

কোনও কিছুকে সাধারণ মানুষের ওপর চাপিয়ে দেওয়ার আগে বা তাদের সে সম্পর্কে তথ্য দেওয়ার আগে তার সম্পর্কে সম্পূর্ণ তথ্য বা জ্ঞান থাকা জরুরি। কখনও কখনও আমরা একগুঁয়ে লোক দ্বারা বেষ্টিত থাকি, আমরা যতই চেষ্টা করি না কেন তাদের মন পরিবর্তন করতে পারি না। তাদের মানসিকতা পরিবর্তন করতে হলে প্রথমে আমাদের বিষয়বস্তুর জ্ঞান থাকতে হবে। একই সঙ্গে একজন ব্যক্তির প্রকৃতি বোঝা উচিত। মানুষের স্বভাব অনুযায়ী আচরণ করলে আমরা তাদের নিয়ন্ত্রণে রাখতে পারি।

একজন লোভী ব্যক্তি

চাণক্যের নীতি বলে যে একজন লোভী ব্যক্তিকে শুধুমাত্র অর্থ দিয়ে বা কিছু আশা দেখিয়ে বোঝানো যায়। তার মানে আপনি টাকা ছাড়া একজন লোভী ব্যক্তিকে আকৃষ্ট করতে পারবেন না। আপনি তাদের কিছু টাকা দিলে তারা আপনার কথা মেনে নেবে।

একজন বোকা ব্যক্তি

একজন মূর্খ ব্যক্তিকে বোঝানোর জন্য আপনাকে তার মানসিকতা দেখতে হবে এবং তারপর সেই অনুযায়ী কাজ করতে হবে। তারা যা পছন্দ করে তা করা তাকে খুশি করবে এবং সে আপনাকে বিশ্বাস করবে। তবেই আপনি যা বলবেন তিনি তা করতে পারবেন।

Advertisement

একজন জ্ঞানী মানুষ

একজন জ্ঞানী ব্যক্তির সঙ্গে বুদ্ধিমত্তার সঙ্গে কথা বলা উচিত, বোকার মতো নয়। সত্যি কথা বলতে কি যৌক্তিকভাবে কথা বললে আপনি যা বলবেন তা তিনি মেনে নেবেন, তবে এর জন্য আপনাকে অবশ্যই জ্ঞানী হতে হবে। অন্যথায় তারা আপনার কথা শুনবে না।

অহংকারী

অহংকারী ব্যক্তিকে বোঝাতে বা নিয়ন্ত্রণ করতে আপনাকে অবশ্যই তাদের কাছে মাথা নত করতে হবে। চাণক্য বলেছেন যে আপনি যদি তাদের কাছে হাত জোড় করে ভিক্ষা করেন বা তাদের প্রণাম করেন তবে তারা অজান্তেই আপনার দাসে পরিণত হবে। অহংকারীরা কারও কথা শোনে না, তারা তাদের পথকে সঠিক মনে করে। তারা নিজেদের কারণে অন্যের কথাকে গুরুত্ব দেয় না। তাই তারা তাদের পছন্দের মান দিয়ে জিনিসগুলি ঠিক করতে পারে। চাণক্যের নীতিশাস্ত্র অনুসারে কাউকে বোঝানোর আগে তাদের ব্যক্তিত্বকে সঠিকভাবে বোঝা এবং তাদের স্বভাব অনুযায়ী আপনার আচরণ পরিবর্তন করা ভালো।

Advertisement