scorecardresearch
 

Cholesterol Control Fruits-Vegetables: গরমের ৫ সবজি-ফলে কমে কোলেস্টেরল, ওজন রাখে নিয়ন্ত্রণে

Best Foods To Reduce Cholesterol: পুষ্টিবিদ এবং ডায়েটিশিয়ানরা জানাচ্ছেন, তাজা এবং রসালো ফল ও সবজির ঋতু গ্রীষ্মকাল। তরমুজ, লেবু, শসা, আম, কমলা লেবু এই মরসুমে খেলে সুস্থ থাকে হার্ট। খারাপ কোলেস্টেরল কমাতে ফল এবং সবজি খাওয়ার পরিমাণ বাড়াতে হবে।

Advertisement
cholesterol control tips cholesterol control tips
হাইলাইটস
  • গরমে উল্টোপাল্টা খেলে বাড়ে কোলেস্টেরল।
  • কোলেস্টেরল কমায় ৫ সবজি ও ফল।

প্রচণ্ড গরম। বৈশাখের দহনে পুড়ছে গোটা বাংলা। গরম থেকে রেহাই পেতে ঠান্ডার দিকে ঝুঁকছেন সকলে। আইসক্রিম, ঠান্ডা পানীয় এবং কোল্ড ড্রিংকস গলায় ঢালছেন। কিন্তু সাবধান! এই ধরনের জিনিস কোলেস্টেরলের মাত্রা আরও বাড়িয়ে দেয়। হার্ট অ্যাটাক, ট্রোক এবং হার্টের সমস্যার কারণ হয়ে দাঁড়ায় কোলেস্টেরল। কীভাবে কোলেস্টেরল কমাবেন? গরমে শরীর ঠান্ডা রাখার অন্য উপায়ও রয়েছে। যা শরীরকে ঠান্ডা তো রাখেই সেই সঙ্গে কোলেস্টেরল নিয়ন্ত্রণেও সাহায্য করে। গরমে এমন অনেক ফল ও সবজি পাওয়া যায়। এমনিতেই ফল, শাকসবজিতে থাকে ফাইবার, ভিটামিন এবং খনিজ। যা শরীরে জমে থাকা খারাপ কোলেস্টেরল দূর করে।

পুষ্টিবিদ এবং ডায়েটিশিয়ানরা জানাচ্ছেন, তাজা এবং রসালো ফল ও সবজির ঋতু গ্রীষ্মকাল। তরমুজ, লেবু, শসা, আম, কমলা লেবু এই মরসুমে খেলে সুস্থ থাকে হার্ট। খারাপ কোলেস্টেরল কমাতে ফল এবং সবজি খাওয়ার পরিমাণ বাড়াতে হবে। চলুন জেনে নেওয়া যাক কোন সবজি ও ফল খেলে কোলেস্টেরল থাকবে নিয়ন্ত্রণে- 

ঢ্যাঁড়শ- গরমকালে প্রায় সব বাঙালি বাড়িতেই পাতে থাকে ঢ্যাঁড়শ। সহজে রান্না করা যায় এই সবজি। সেই সঙ্গে সেদ্ধ করেও খাওয়া যেতে পারে। ঢ্যাঁড়শে রয়েছে ভিটামিন কে, সি এবং এ। এছাড়া ম্যাগনেসিয়াম, ফোলেট এবং ফাইবারের মতো প্রয়োজনীয় পুষ্টিগুণ রয়েছে। ঢ্যাঁড়শ খারাপ কোলেস্টেরল কমাতে সহায়ক। ঢ্যাঁড়শে পেকটিন নামক একটি উপাদান রয়েছে যা এলডিএল কমাতে কার্যকর। ঢ্যাঁড়শে থাকা উপাদান অতিরিক্ত কোলেস্টেরলের মলের মাধ্যমে বাইরে বের করে দেয়। 

আরও পড়ুন- জিম ছাড়া হেঁটে কমান ওজন, খালি জানুন দিনে ক'পা হাঁটবেন

করলা- করলা তেঁতো। অনেকেরই প্রিয় সবজি নয়। তবে এটি পুষ্টিগুণে ভরপুর। অ্যান্টিঅক্সিডেন্টের বড় উৎস করলা। যা কোলেস্টেরল কমানোর অন্যতম প্রধান উপাদান। কমায় হৃদরোগের ঝুঁকি। করলা ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ। ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

Advertisement

পটল- গরমে বাঙালির ঘরে ঘরে পটল আলুর তরকারি হয়। পটল ভাজাও খান অনেকে। পটল তরকারি রুটি ও ভাত দিয়ে খাওয়া সম্ভব। পটল উচ্চ কোলেস্টেরলেরও দুশমন। এতে থাকে ভিটামিন সি, বি১, বি২ এবং এ-এর মতো পুষ্টিগুণ। যা ভালো কোলেস্টেরল বাড়ায়। ওজন কমাতে এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যার মোকাবিলাতেও অব্যর্থ দাওয়াই পটল।

আরও পড়ুন- হার্ট, কিডনির মতো শরীরে ৫ সমস্যায় ডাবের জল একদম নয়, মৃত্যুর ঝুঁকি

তরমুজ- গরমে এক গ্লাস তরমুজের রস স্বাস্থ্যের জন্য উপকারী। তরমুজ শরীরকে হাইড্রেট রাখতে সাহায্য করে। পেট রাখে ঠান্ডা। এই তরমুজে রয়েছে লাইকোপিন, যা কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে।

শসা- গরমকালে শসা অনেকের প্রিয় সবজি। এতে রয়েছে প্রচুর প্রচুর জল। যা গরমে শরীরকে ঠান্ডা রাখে। শসায় থকা ফাইটোস্টেরল উচ্চ কোলেস্টেরলের মাত্রা কমায়। এছাড়াও শসায় রয়েছে পেকটিন নামে দ্রবণীয় ফাইবার যা কোলেস্টেরলের মাত্রা কমাতে সহায়ক।

Advertisement