scorecardresearch
 

COVID Appropriate Behavior: কয়েকটি অভ্যাস মানলেই COVID ছুঁতে পারবে না, জেনে নিন

ঠিক যখন আমরা ভেবেছিলাম যে কোভিড সংক্রমণ (Covid-19 Infection) বিদায় নিয়েছে, তখন চিনের (Covid-19 In China) পরিস্থিতি আবার বিপদের ঘণ্টা বাজিয়ে দিয়েছে। ব্রাজিল, মার্কিন যুক্তরাষ্ট্র এবং জাপানের মতো অন্যান্য দেশের সঙ্গে ভারতকেও সতর্কতা মোডে রাখা হয়েছে।

Advertisement
এই স্বাস্থ্যকর অভ্যাসগুলি মেনে চুলন, দূরে থাকবে Covid সংক্রমণ এই স্বাস্থ্যকর অভ্যাসগুলি মেনে চুলন, দূরে থাকবে Covid সংক্রমণ
হাইলাইটস
  • হাত সাবান এবং জল দিয়ে ঘনঘন ধুয়ে নিন
  • মাস্ক পরুন

ঠিক যখন আমরা ভেবেছিলাম যে কোভিড সংক্রমণ (Covid-19 Infection) বিদায় নিয়েছে, তখন চিনের (Covid-19 In China) পরিস্থিতি আবার বিপদের ঘণ্টা বাজিয়ে দিয়েছে। ব্রাজিল, মার্কিন যুক্তরাষ্ট্র এবং জাপানের মতো অন্যান্য দেশের সঙ্গে ভারতকেও সতর্কতা মোডে রাখা হয়েছে। করোনাভাইরালের ওমিক্রনের (Omicron) ভেরিয়েন্টের BF.7 সাব ভেরিয়েন্টে (COVID-19 Sub Variant BF.7) ভারতে ৪ জন আক্রান্ত হয়েছেন। উদ্বেগের বিষয় হল, এই ভেরিয়েন্ট চিনে সাম্প্রতিক করোনা বিস্ফোরণের জন্য দায়ী।

সমস্ত পজিটিভ রিপোর্টের ক্ষেত্রে জিনোম সিকোয়েন্সিং করার জন্য রাজ্য সরকারগুলিকে নির্দেশ দিয়েছে কেন্দ্র। ২০২০ এবং ২০২১ উভয় ক্ষেত্রেই, ভারত কোভিডের মারাত্মক ঢেউ প্রত্যক্ষ করেছে, সারা দেশে লক্ষ লক্ষ মানুষ প্রাণ হারিয়েছেন। চিনের বর্তমান পরিস্থিতির আলোকে কোভিডের বিস্তার রোধ করতে এই বছরের শুরুতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) দ্বারা জারি করা কিছু নির্দেশিকা এখানে দেওয়া হল।

আরও পড়ুন:Covid-19 Booster Dose Centres Near You: কাছেপিঠে কোথায় দিচ্ছে বুস্টার ডোজ? যেভাবে জানবেন

সঠিক স্বাস্থ্যবিধি অনুশীলন করুন

রোগটি বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ার কারণে চিনের পরিস্থিতি এখনও অনিশ্চিত। স্বাস্থ্য বিশেষজ্ঞরা সঠিক স্বাস্থ্যবিধি অনুশীলন করার পরামর্শ দেন। আপনার হাত সাবান এবং জল দিয়ে ঘনঘন ধুয়ে নিন এবং নিজেকে সুরক্ষিত রাখতে অ্যালকোহল-ভিত্তিক স্যানিটাইজার (Alcohol-Based Sanitiser) ব্যবহার করুন। হাঁচি বা কাশির সময় কনুই বা টিস্যু দিয়ে আপনার মুখ এবং নাক ঢেকে রাখুন। দরজার হাতল, কল এবং ফোনের পর্দার মতো জায়গাগুলি নিয়মিত পরিষ্কার এবং জীবাণুমুক্ত করা উচিত।

মাস্ক সঠিকভাবে পরন

বাইরে বের হওয়ার সময় আপনার মুখ, নাক এবং চিবুক ঢেকে রাখার জন্য মাস্ক (Mask) পরুন। মাস্ক পরার আগে আপনার হাত পরিষ্কার করুন এবং মাস্ক খুলে ফেলার পরে আবারও আপনার হাত ধুয়ে নিন। মাস্ক খুলে প্লাস্টিকের ব্যাগে রাখতে হবে। প্রতিদিন একটাই মাস্ক পরবেন না। একবার ব্যবহারের পরে অবিলম্বে ফেলে দিতে হবে।

Advertisement

আপনার চারপাশ নিরাপদ রাখুন

জ্বর বা কাশি এবং সর্দি-কাশি আছে এমন কারও সংস্পর্শে আসা এড়িয়ে চলুন। বন্ধ জায়গা, ভিড় বা ঘনিষ্ঠ যোগাযোগ এড়িয়ে চলুন। বাড়ির ভিতরে থাকাকালীন জানালা খোলা রাখুন। তাতে বাতাস চলাচল ভাল হবে। আপনি যদি বাইরে কারও সঙ্গে দেখা করতে যান তবে অবশ্যই মাস্ক পরতে হবে। যদি কেউ অসুস্থ হন, তবে তাঁর উচিত সঠিক নির্দেশিকা অনুসরণ করা। যাতে নিজেকে এবং অন্যদেরকে কোভিড-১৯ সংক্রমণ থেকে নিরাপদ রাখা যায়।

 টিকা বা বুস্টার ডোজ নিন (Vaccination)

টিকার সবকটি ডোজই নিয়ে নিন। বুস্টার ডো না নেওয়া থাকলে অবশ্যই নিয়ে নিন। স্বাস্থ্যগত জটিলতার ক্ষেত্রে স্বাস্থ্য বিশেষজ্ঞের পরামর্শ নিন। জ্বর, শুকনো কাশি, ক্লান্তি এবং স্বাদ বা গন্ধ হারানো সহ কোভিডের সাধারণ লক্ষণগুলিতে মনোযোগ দিন। অন্যান্য কম সাধারণ লক্ষণগুলি হল মাথাব্যথা, গলা ব্যথা, চোখ লাল বা জ্বালা, ডায়রিয়া এবং ত্বকে ফুসকুড়ি বা ত্বক ফ্যাকাসে হয়ে যাওয়া।

Advertisement