scorecardresearch
 

অতিরিক্ত ওজন কোভিডে মৃত্যুর সম্ভাবনা ১০ গুণ বাড়িয়ে দেয়, বলছে রিপোর্ট

আপনার ওজন কি নির্দিষ্ট সীমার অনেকটা বেশি? তা হলে করোনা-কালে আপনার চিন্তা বিশেষ কারণ রয়েছে। ওয়ার্ল্ড ওবেসিটি ফেডারেশনের রিপোর্ট বলছে, যাঁরা ওবেসিটির সমস্যার ভুগছেন করোনায় তাঁদের মৃত্যুর সম্ভাবনা ১০ গুণ বেশি।

Advertisement
মৃতদের মধ্যে বহু মানুষ ওবেসিটি সংক্রান্ত সমস্যায় ভুগছিলেন মৃতদের মধ্যে বহু মানুষ ওবেসিটি সংক্রান্ত সমস্যায় ভুগছিলেন
হাইলাইটস
  • ওয়ার্ল্ড ওবেসিটি ফেডারেশনের রিপোর্ট বলছে, যাঁরা ওবেসিটির সমস্যার ভুগছেন করোনায় তাঁদের মৃত্যুর সম্ভাবনা ১০ গুণ বেশি
  • অতিরিক্ত ওজন হওয়ার ফলে নানা রকম শারীরিক সমস্যা এবং ভাইরাল সংক্রমণের সম্ভাবনা অনেকগুণ বাড়িয়ে দিয়েছিল
  • যে সমস্ত দেশের মোট জনসংখ্যার ৪০ শতাংশ বা তার কম মানুষ ওবেসিটির সমস্যা রয়েছে সেখানে করোনায় মৃত্যুর হার অনেকটাই কম।

আপনার ওজন কি নির্দিষ্ট সীমার অনেকটা বেশি? তা হলে করোনা-কালে আপনার চিন্তা বিশেষ কারণ রয়েছে। ওয়ার্ল্ড ওবেসিটি ফেডারেশনের (World Obesity Federation) রিপোর্ট বলছে, যাঁরা ওবেসিটির সমস্যার ভুগছেন করোনায় তাঁদের মৃত্যুর সম্ভাবনা ১০ গুণ বেশি। রিপোর্টে জানানো হয়েছে, সারা বিশ্বে করোনায় মৃত্যুর খতিয়ান এটা বলছে, মৃতদের মধ্যে বহু মানুষ ওবেসিটি সংক্রান্ত সমস্যায় ভুগছিলেন।

গবেষকরা আরও জানিয়েছেন, ২০২০ সালের শেষ পর্যন্ত করোনায় গ্লাবাল ডেথ রেট সেই সব দেশে ১০ গুণ বেশি ছিল যেখানে প্রায় অর্ধেক মানুষ ওবেসিটির সমস্যায় ভুগছিলেন। অতিরিক্ত ওজন হওয়ার ফলে নানা রকম শারীরিক সমস্যা এবং ভাইরাল সংক্রমণের সম্ভাবনা অনেকগুণ বাড়িয়ে দিয়েছিল। জন হপকিন্স ইউভার্সিটি এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) থেকে পাওয়া করোনায় মৃত্যু সংক্রান্ত ডেটা নিয়ে এই গবেষণা করা হয়েছে। 

গবেষকরা জানাচ্ছেন, ফেব্রুয়ারির শেষ পর্যন্ত ২৫ লক্ষ মানুষ করোনায় আক্রান্ত হয়ে মারা গিয়েছেন। যাঁদের মধ্যে ২২ লক্ষ এমন দেশের বাসিন্দা যেখানে অর্ধেকের বেশি মানুষ অতিরিক্ত ওজনের সমস্যার ভুগছিলেন। ১৬০টি দেশের ডেটা পর্যবেক্ষণ করে গবেষকরা জানান, যে সমস্ত দেশের মোট জনসংখ্যার ৪০ শতাংশ বা তার কম মানুষ ওবেসিটির সমস্যা রয়েছে সেখানে করোনায় মৃত্যুর হার অনেকটাই কম। যেমন ভিয়েতনাম, জাপান, থাইল্যান্ড এবং দক্ষিণ কোরিয়া।

ভিয়েতনামে প্রতি ১ লক্ষ মানুষে করোনায় মৃত্যুর হার মাত্র ০.০৪ শতাংশ। সারা বিশ্বের নিরিখে এটাই সবচেয়ে কম। অন্য দিকে আমেরিকায় ম-ত্যুর হার প্রতি ১ লক্ষ মানুষের মধ্যে ১৫২.৪৯ শতাংশ যা বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি।

Advertisement