scorecardresearch
 

Indoor Plant Natural Air Purifier: ঘরের বিষাক্ত গ্যাস শুষে দেবে অক্সিজেন, ন্যাচরাল এই Air Purifier-এর দাম মাত্র ১৫০ টাকা

Indoor Plant Natural Air Purifier: ঘর সাজানোর এই গাছটিই হতে পারে আপনার Air Purifier। ঘরের বিষাক্ত গ্যাস শুষে নেবে। অথচ সার্ভিসিংয়ের খরচ নেই বললেই চলে। এই গাছটিই এখন দূষিত শহরগুলির বাঁচার একমাত্র ভরসা

Advertisement
ঘর সাজানোর গাছেই দূষণ তাড়ান, সার্ভিসিংয়ের খরচও নেই ঘর সাজানোর গাছেই দূষণ তাড়ান, সার্ভিসিংয়ের খরচও নেই
হাইলাইটস
  • সার্ভিসিংয়ের খরচ ও ঝঞ্ঝাট নেই
  • ঘর সাজানোর এই গাছটি বাড়িতে আনুন
  • গাছটিই হতে পারে আপনার Air Purifier

Indoor Plant Natural Air Purifier: শীত পড়তেই দেশের বিভিন্ন শহরে দূষণে মাত্রা বাড়তে চলেছে। দিল্লি সহ উত্তর ভারতের একাধিক রাজ্য এবং শহর সহ দেশের একাধিক শহর দূষণের কবলে পড়ছে। AQI স্তর ৩৫০ পার হতে চলেছে অনেক জায়গাতেই। যা অত্যন্ত বাজে পরিস্থিতিতে পৌঁছেছে। এই ঋতুতে বেশ কিছু লোক শ্বাসজনিত সমস্যায় ভুগছেন। প্রতি বছরই তারা এই শ্বাসকষ্টে ভোগেন। এই পরিস্থিতিতে প্রত্যেক বাড়িতে এয়ার পিউরিফায়ার থাকাটা এখন অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ডিভাইস হয়ে পড়েছে. কিন্তু সব সময়ই পকেটের পয়সা খরচ করে এর পিউরিফায়ার কেনার মত সামর্থ্য থাকে না। তাই এর বিকল্প হিসেবে আপনাদের আজকে এমন একটা জিনিসের নাম বলব যা ন্যাচারাল পিউরিফায়ার এবং ঘরের বিষাক্ত গ্যাস এবং বাতাস টেনে নিয়ে শুদ্ধ অক্সিজেন ঘরের বাতাসে ছাড়বে।

পিস লিলি

শুনেই বুঝতে পারছেন এটি একটি গাছের কথা বলা হচ্ছে। এই ইনডোর প্ল্যান্টি বাড়িতে রাখলে আপনাদের এয়ার পিউরিফায়ারের সমস্যা মিটে যাবে। বিষাক্ত গ্যাস শোষণ করে এই গাছটি পিস লিলি নামের একটি গাছ। যা ইনডোর প্লান্ট হিসেবে ঘরে সাজানো হয়। ঘর সাজানোর সঙ্গে সঙ্গে এটি ঘরের সমস্ত বিষাক্ত গ্যাস টেনে নেয় এবং গাছের স্বভাব মতো এটি অক্সিজেন বাতাসে ছাড়তে থাকবে। ধূলিকণা এবং বাতাসের খারাপ এলিমেন্ট এটি টেনে নিতে সক্ষম। পাশাপাশি কার্বন মনোক্সাইড নাইট্রোজেন ডাই-অক্সাইড এর মত বাতাসে বিষাক্ত গ্যাস গুলি তারা টেনে নিতে পারে।

ঘরের পালিত জীবজন্তুর জন্য ভয়ঙ্কর

তবে এর গাছের পাতা কিন্তু গৃহপালিত জীবজন্তুর জন্য ততটাই খারাপ। বাড়িতে যদি কোনও তৃণভোজী প্রাণী যেমন খরগোশ, গিনিপিগ জাতীয় কিছু থাকে তাদের কাছ থেকে এই গাছের পাতা নাগালের বাইরে রাখবেন। কারণ এই পাতা খেয়ে ফেললে তাদের ক্ষেত্রে বিষক্রিয়া হতে পারে।

Advertisement

গাছের চারার দাম

এই গাছের চারা ১৫০ থেকে ২০০ টাকার মধ্যে সারাদেশের সব জায়গাতেই পাওয়া যায়। আপনার নিকটবর্তী গাছের দোকানে বা নার্সারিতে গিয়ে খোঁজ করলে এটি পেয়ে যাবেন।

কোথায় গাছ লাগাবেন?

যে কোনও জায়গায় গাছ বেড়ে ওঠে দ্রুত। এই গাছ লাগানোর জন্য বিশেষ কোনো পরিকল্পনা দরকার নেই। টব বা গামলায় মাটি রেখে তাতে গাছ লাগিয়ে দিলেই হবে। যে কোনও দিকে যে কোনও জায়গায় আলোতে অথবা অন্ধকারে গাছটি দিব্যি বেড়ে ওঠে। বারান্দায় রাখতে পারেন বা ড্রয়িং রুমে সাজানোর জন্য এই গাছটি ব্যবহার করতে পারেন। তাতে কোনও অসুবিধা নেই। অনেকে টবে লাগিয়ে ঘর সাজানোর জন্য লাগিয়ে ঝুলিয়ে দেন। তাতেও গাছটির ভূমিকা পালনে কোনও অসুবিধা হবে না।

 

Advertisement