scorecardresearch
 

Diabetes Tips: ডায়াবেটিসের যম এই ৪ পাতা, চিবিয়ে খেলে সুগার থাকবে কন্ট্রোলে

ডায়াবেটিস (Diabetes) একটি অত্যন্ত জটিল রোগ, এটি একবার হলে সারাজীবন ধরে একে নিয়েই বাঁচতে হয়। কারণ বিশ্বের বড় বড় বিজ্ঞানীরাও এর কোনও সুনির্দিষ্ট প্রতিষেধক আবিষ্কার করতে পারেননি। এমন পরিস্থিতিতে আপনাকে শুধু এর নিয়ন্ত্রণেই জোর দিতে হবে।

Advertisement
ডায়াবেটিসের যম এই ৪ পাতা, চিবিয়ে খেলে সুগার থাকবে কন্ট্রোলে ডায়াবেটিসের যম এই ৪ পাতা, চিবিয়ে খেলে সুগার থাকবে কন্ট্রোলে
হাইলাইটস
  • আম পাতা সুগার নিয়ন্ত্রণে সাহায্য করে
  • নিম পাতা দুর্দান্ত আয়ুর্বেদিক ওষুধ

ডায়াবেটিস (Diabetes) একটি অত্যন্ত জটিল রোগ, এটি একবার হলে সারাজীবন ধরে একে নিয়েই বাঁচতে হয়। কারণ বিশ্বের বড় বড় বিজ্ঞানীরাও এর কোনও সুনির্দিষ্ট প্রতিষেধক আবিষ্কার করতে পারেননি। এমন পরিস্থিতিতে আপনাকে শুধু এর নিয়ন্ত্রণেই জোর দিতে হবে। যারা ডায়াবেটিসে ভুগছেন তাঁদের খাদ্যের বিশেষ যত্ন নেওয়া উচিত, অন্যথায় রক্তে শর্করার মাত্রা (Blood Suger) বেড়ে যেতে পারে। আসুন জেনে নেই এর জন্য কী কী খাওয়া যেতে পারে।

আমরা যদি কিছু পাতা চিবিয়ে বা অন্য কোনও উপায়ে খাই (Diabetes Diet) তাহলে রক্তে শর্করার মাত্রা অনেকাংশে কমে যেতে পারে, আসুন জেনে নেই সেই পাতাগুলো কী কী। 

কারি পাতা (Curry Leaves):

সাধারণত দক্ষিণ ভারতীয় খাবারে ব্যবহার করা হয়, তবে এটি ডায়াবেটিস রোগীদের জন্য আশীর্বাদের চেয়ে কম নয়। এটি ইনসুলিন সংবেদনশীলতাকে প্রভাবিত করে এবং ডায়াবেটিক রোগীদের উপকার করে।

মেথি পাতা (Methi Leaves): 

আপনি অবশ্যই মেথি পাতার সাহায্যে পরোটা তৈরি করেছেন, যা খেতে খুব সুস্বাদু। এগুলি ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী। কারণ এটি রক্তে শর্করার মাত্রা অনেকাংশে কমাতে পারে।

আম পাতা (Mango Leaves):

আমের স্বাদে আপনি অবশ্যই আকৃষ্ট হবেন, কিন্তু আপনি কি এর পাতা খেয়েছেন? আমের পাতায় প্রচুর পরিমাণে ফাইবার, ভিটামিন সি এবং পেকটিন থাকে। যা সুগার নিয়ন্ত্রণে সাহায্য করে। আপনি চাইলে চিবিয়েই আম পাতা খেতে পারেন। অথবা আমপাতা জলে সেদ্ধ করে তারপর ছেঁকে সেই জল খেতে পারেন।

নিম পাতা (Neem Leaves):

নিম পাতার স্বাদ খুবই তিক্ত, তবে এটি একটি দুর্দান্ত আয়ুর্বেদিক ওষুধ এবং কেউ এর উপকারিতা অস্বীকার করতে পারে না। ফ্ল্যাভোনয়েডের পাশাপাশি এই পাতায় অ্যান্টি-ভাইরাল বৈশিষ্ট্য পাওয়া যায়, যা ডায়াবেটিসের প্রভাব কমায়। কেউ কেউ তা চিবিয়ে খায় বা পাতা শুকিয়ে গুঁড়োর আকার দেয় এবং জলে মিশিয়ে খায়।

Advertisement

Advertisement