scorecardresearch
 

Diabetes Drug At Low Price: জলের দরে ডায়াবেটিসের ওষুধ, পুজোর আগে উপহার কেন্দ্রের

পুজোর আগে সুখবর। ডায়াবেটিস রোগীরা সস্তায় পাবেন এই ওষুধ। পাওয়া যাবে জেনেরিক ফার্মেসি স্টোর জন ঔষধি কেন্দ্রে। রাসায়নিক ও সার মন্ত্রক এক বিবৃতিতে জানিয়েছে,ভারতের ফার্মাসিউটিক্যালস অ্যান্ড মেডিকেল ডিভাইস ব্যুরো (PMBI) জন ঔষধি কেন্দ্রগুলিতে সিটাগ্লিপটিনের নতুন কম্বিনেশন এনেছে। 

Advertisement
ডায়াবেটিসের সস্তা ওষুধ। ডায়াবেটিসের সস্তা ওষুধ।
হাইলাইটস
  • ডায়াবেটিস রোগীরা সস্তায় পাবেন এই ওষুধ।
  • পাওয়া যাবে জেনেরিক ফার্মেসি স্টোর জন ঔষধি কেন্দ্রে।

গোটা বিশ্বজুড়ে ক্রমবর্ধমান ডায়াবেটিস। ভারতেও তথৈবচ। ডায়াবেটিসের সঙ্গে শরীরে বাসা বাঁধে হার্ট, কিডনির নানা অসুখ। খাওয়াদাওয়ায় নিয়ন্ত্রণ ও শরীরচর্চা করে ডায়াবেটিস থেকে অনেকে মুক্তি পান। তবে বহু মানুষের ক্ষেত্রে নাছোড় হয়ে ওঠে মধুমেহ। তখন পথ্যই ভরসা। এবার সস্তায় ডায়াবেটিস রোগীদের জন্য ওষুধ আনল কেন্দ্রীয় সরকার। ওষুধের নাম- সিটাগ্লিপটিন (Sitagliptin)। 

ডায়াবেটিস রোগীরা সস্তায় পাবেন এই ওষুধ। পাওয়া যাবে জেনেরিক ফার্মেসি স্টোর জন ঔষধি কেন্দ্রে। রাসায়নিক ও সার মন্ত্রক এক বিবৃতিতে জানিয়েছে,ভারতের ফার্মাসিউটিক্যালস অ্যান্ড মেডিকেল ডিভাইস ব্যুরো (PMBI) জন ঔষধি কেন্দ্রগুলিতে সিটাগ্লিপটিনের নতুন কম্বিনেশন এনেছে। 

দাম কত?

মাত্র  ৬০ টাকায় পাওয়া যাচ্ছে ১০টি ট্যাবলেট। সিটাগ্লিপটিনের ৫০ মিলিগ্রামের ১০টি ট্যাবলেটের সর্বোচ্চ খুচরো মূল্য হল ৬০ টাকা৷ ১০০ মিলিগ্রাম ট্যাবলেটের প্যাকেটের দাম ১০০ টাকা। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে,অন্যান্য ব্র্যান্ডের পথ্যের দামের তুলনায় এই ওষুধের দাম ৬০ থেকে ৭০ শতাংশ কম। নামি সংস্থার ডায়াবেটিস ওষুধের দাম ১৬০ টাকা থেকে ২৫৮ টাকা পর্যন্ত। প্রধানমন্ত্রী ভারতীয় জনঔষধি প্রকল্পের অধীনে গোটা দেশে ৮,৭০০টিরও জনঔষধি কেন্দ্র খোলা হয়েছে।

জন ঔষধি কেন্দ্রগুলিতে বর্তমানে ১৬০০টিরও বেশি ওষুধ এবং ২৫০টি অস্ত্রোপচারের যন্ত্র উপলব্ধ৷ এই কেন্দ্রগুলিতে স্যানিটারি প্যাডও পাওয়া যায় ১০০ টাকায়৷ ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ-ইন্ডিয়ার (ICMR) তথ্য  অনুসারে, সারা দেশে মোট ৭.৪০ কোটি ডায়াবেটিস আক্রান্ত। ৮ কোটি মানুষ প্রি-ডায়াবেটিক। ICMR রিপোর্ট অনুযায়ী,প্রি-ডায়াবেটিক রোগীরা দ্রুত ডায়াবেটিসে পরিণত হচ্ছে

হাই-কার্বোহাইড্রেট, প্রসেসড খাবার খাওয়া, ঘুমের অভাব ইত্যাদি কারণে বেড়ে চলেছে রক্তে শর্করার মাত্রা। গবেষক ভি মোহনের মতে, ২০৪৫ সালে ভারতে মোট ১৩.৫ কোটি মানুষ ডায়াবেটিসে আক্রান্ত  হবেন৷ অর্থাৎ আগামী ২০ বছরে ডায়াবেটিস রোগীর সংখ্যা দ্বিগুণ হবে।

Advertisement

আরও পড়ুন- আমেরিকায় ডামাডোল, উৎসবের আগে ভারতে সস্তা সোনা

 

 

Advertisement